থাকতে হবে পৃথিবীতে তৈরি মঙ্গল গ্রহে! মোটা টাকার চাকরি দিচ্ছে NASA, যোগ্যতা কী লাগবে?

Mars Simulation House: যারা মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখে, তাদের এবার সেই স্বপ্ন পূরণ করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। এক প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, নাসা মানুষের জন্য একটি বাড়ি তৈরির পরিকল্পনা করছে। সেই বাড়িটি হবে একটি নকল বাড়ি। অর্থাৎ সেই বাড়িটিই হবে মঙ্গল গ্রহ।

থাকতে হবে পৃথিবীতে তৈরি মঙ্গল গ্রহে! মোটা টাকার চাকরি দিচ্ছে NASA, যোগ্যতা কী লাগবে?
Follow Us:
| Updated on: Feb 27, 2024 | 11:20 AM

বিজ্ঞান ও প্রযুক্তি বর্তমানে এতটাই উন্নত যে, কোনও কিছুই অসম্ভব বলে মনে হয় না। এখন চাঁদে যাওয়া সম্ভব। আগে যা মানুষ কেবল পৃথিবী থেকেই দেখত। বর্তমানে মঙ্গলগ্রহে যাওয়ার প্রস্তুতি চলছে। এই গ্রহে এখনও পর্যন্ত কোনও মানুষ পাঠানো হয়নি। যদিও সাধারণ মানুষের পক্ষে এই গ্রহে যাওয়া সম্ভব নয়। তবে আপনি পৃথিবীতে থেকেই মঙ্গল গ্রহে যেতে পারবেন। কেমন একটা গোলমেলে শোনাল তাই না? আদতেই এমনটা সম্ভব। পৃথিবীতে থেকে মঙ্গল গ্রহে বসবাস করলে কেমন অনুভুতি হয়, তা বুঝতে পারবেন। ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অর্থাৎ নাসা (NASA) এমনই একটি অনন্য সুযোগ নিয়ে এসেছে।

যারা মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখে, তাদের এবার সেই স্বপ্ন পূরণ করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। এক প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, নাসা মানুষের জন্য একটি বাড়ি তৈরির পরিকল্পনা করছে। সেই বাড়িটি হবে একটি নকল বাড়ি। অর্থাৎ সেই বাড়িটিই হবে মঙ্গল গ্রহ। এই বাড়িতে মানুষদের আনা হবে এবং মানুষ আসলে মঙ্গলে বাস করতে পারবে কি না তা দেখার জন্য তাদের উপর বিভিন্ন ধরনের পরীক্ষা করা হবে। এর নাম দেওয়া হয়েছে ‘সিমুলেটেড মার্স হ্যাবিট্যাট’ (Simulated Mars Habitat)।

নাসা মানুষ খুঁজছে…

নাসা এই বাড়িতে রাখার জন্য কিছু মানুষ খুঁজছে। বিশেষ বিষয় হল, নির্বাচিত ব্যক্তিরা শুধু সেখানে থাকার সুযোগই পাবেন না, বেতনও পাবেন। 1700 বর্গফুটের এই মঙ্গল গ্রহের সিমুলেশন হাউসে চারজন থাকতে পারবেন বলে জানিয়েছে নাসা (NASA)। এই সময়ে, তারা সিমুলেটেড স্পেস ওয়াক করার সুযোগ পাবে। সেখানে তাদের ফসল ফলাতে হবে এবং রোবোটিক্সের সঙ্গে কাজ করতে হবে। এই মিশনের নাম দেওয়া হয়েছে ‘ক্রু হেলথ অ্যান্ড পারফরমেন্স এক্সপ্লোরেশন অ্যানালগ’ (Crew Health and Performance Exploration Analog)।

এই কাজের জন্য কী কী যোগ্যতার প্রয়োজন?

NASA এর মতে, এই মিশনটি পরের বছর অর্থাৎ 2025-এ শুরু হবে। এই মিশনের অংশ হতে চাইলে তাকে আবেদন করতে হবে। অর্থাৎ মঙ্গল গ্রহের সিমুলেশন হাউসে থাকার জন্য, যার জন্য তাদের কাছে 2 এপ্রিল পর্যন্ত সময় থাকবে। আবেদনকারী প্রার্থীর বয়স 30 থেকে 55 বছরের মধ্যে হতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল প্রার্থীকে একজন আমেরিকান নাগরিক বা দেশের স্থায়ী বাসিন্দা হতে হবে। এছাড়া প্রার্থীকে ইংরেজি জানতে হবে। আর আবেদনকারীকে অধূমপায়ী (যে ব্যক্তি ধূমপান করে না) হতে হবে।

শুধু তাই নয়, আবেদনকারীদের ইঞ্জিনিয়ারিং, গণিত, জীববিদ্যা বা অন্যান্য বিজ্ঞান সম্পর্কিত কোর্সের মতো স্টেম কোর্সে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। এছাড়াও, তাদের এই ক্ষেত্রে পেশাদার অভিজ্ঞতা বা কমপক্ষে দুই বছরের ডক্টরেট কাজের অভিজ্ঞতা থাকতে হবে।