Artemis 1: নাসা পিছিয়ে দিল Artemis- এর অভিযান, ২০২২ সালে হবে প্রথম উড়ান

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sohini chakrabarty

Updated on: Oct 25, 2021 | 5:23 PM

শোনা যাচ্ছে ২০২২ সাল অর্থাৎ আগামী বছর ফেব্রুয়ারি মাসে ১২ থেকে ২৭ তারিখের মধ্যে Artemis 1 অভিযান শুরু হবে।

Artemis 1: নাসা পিছিয়ে দিল Artemis- এর অভিযান, ২০২২ সালে হবে প্রথম উড়ান
ছবি প্রতীকী।

মার্কিন স্পেস এজেন্সি নাসা সম্প্রতি জানিয়েছে তারা Artemis 1 লঞ্চ করতে চায় আগামী বছর অর্থাৎ ২০২২ সালে। শোনা যাচ্ছে, আগামী বছর ফেব্রুয়ারি মাসে Artemis 1 লঞ্চের পরিকল্পনা রয়েছে নাসার। যদিও এখনও নিশ্চিতভাবে কোনও দিনক্ষণ জানা যায়নি। শোনা যাচ্ছে ১২ থেকে ২৭ ফেব্রুয়ারির মধ্যে Artemis 1 লঞ্চের পরিকল্পনা করছে নাসা। প্রসঙ্গত উল্লেখ্য, নাসার Artemis 1 মিশন আসলে একটি uncrewed মিশন। এই অভিযানে Artemis 1 চাঁদে যাওয়ার পর ফের ফিরে আসবে পৃথিবীতে তথায় আমেরিকার স্পেস এজেন্সিতে।

প্রাথমিক ভাবে স্থির হয়েছিল যে নভেম্বর মাসে Artemis 1 লঞ্চ করা হবে। কিন্তু ফের রিশিডিউল করা হয়েছে এই অভিযান। আর তার ফলে পূর্বে নির্ধারিত সময় থেকে তিনমাস পিছিয়ে গিয়েছে এই স্পেস প্রোগ্রাম। জানা গিয়েছে মহামারী করোনা, হ্যারিকেন ইদা এবং অন্যান্য আরও কিছু প্রাকৃতিক কারণেই Artemis 1- এর লঞ্চ পিছিয়ে দেওয়া হয়েছে। তবে নাসার তরফে জানানো হয়েছে যে Artemis 1 ইতিমধ্যেই উৎক্ষেপণ প্রক্রিয়ার শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে। গত ১৯ অক্টোবর এই স্পেসক্র্যাফট কেনেডি স্পেস সেন্টারের ভেহিকেল অ্যাসেম্বলি বিল্ডিংয়ে নিয়ে যাওয়া হয়েছে।

নাসার তরফে জানানো হয়েছে যে এই স্পেস লঞ্চ সিস্টেমের একদম উপরের অংশে ওরিয়ন স্পেসক্র্যাফট ইন্সটল করার কাজ শেষ হয়ে গিয়েছে। এই সিস্টেম ৩২০ ফুট (৯৮ মিটার) লম্বা। অন্যদিকে জানা গিয়েছে আপাতত কেনেডি স্পেস সেন্টারের ভেহিকেল অ্যাসেম্বলি বিল্ডিংয়ে Artemis 1- এর পরীক্ষা নিরীক্ষা চলছে। এরপর সেখান থেকে লঞ্চ কমপ্লেক্সে নিয়ে যাওয়া হবে Artemis 1- কে। আগামী বছর জানুয়ারি মাসে একটা মহড়াও।

নাসার বৈজ্ঞানিকরা জানিয়েছেন, আগামী বছর ফেব্রুয়ারি মাসে Artemis 1 লঞ্চের ব্যাপারে প্রবলউৎসাহী তাঁরা। অন্যদিকে ২১ মার্চ থেকে ২৭ মার্চ এবং ৮ এপ্রিল থেকে ২৩ এপ্রিলের মধ্যে প্রচুর সুযোগ পাওয়া যাবে বলে জানা গিয়েছে। Artemis 1- এর একদম উপরের অংশে থাকা Orion spacecraft লঞ্চ করা হবে SLS রকেটের সাহায্যে। সোহজা চাঁদে পৌঁছবে এই স্পেসক্র্যাফট বা মহাকাশযান। মনে করা হচ্ছে, কয়েক সপ্তাহ ধরে স্থায়ী হবে মিশন। তারপর প্রশান্ত মহাসাগরে অবতরণ করবে Orion স্পেসক্র্যাফট।

বিজ্ঞানীদের লক্ষ্য ছিল এই বছরের শেষের মধ্যে Artemis 1 চাঁদে পাঠানো। তারপর ২০২৪ সালের মধ্যে মহাকাশচারীদের Artemis 3- তে করে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করানো। উল্লেখ্য, ১৯৭২ সালের অ্যাপোলো মিশনের পর এই প্রথম চন্দ্রপৃষ্ঠে ‘ম্যানড মিশন’ করতে চলেছে নাসা। ২০২৪ সালের নভশ্চরদের নিয়ে চাঁদের বুকে রোভার ল্যান্ড করানোর পরিকল্পনা রয়েছে মার্কিন স্পেস এজেন্সির।

আরও পড়ুন- Shijian 21: ‘স্পেস ডেব্রিস’ পরীক্ষা-নিরীক্ষার জন্য নতুন স্যাটেলাইট লঞ্চ করেছে চিন

আরও পড়ুন- Titan Exploration: এবার শনির বৃহত্তম উপগ্রহ টাইটানে ড্রোনের মতো যান পাঠাতে চলেছে নাসা, এরকম যান এই প্রথম!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla