Shijian 21: ‘স্পেস ডেব্রিস’ পরীক্ষা-নিরীক্ষার জন্য নতুন স্যাটেলাইট লঞ্চ করেছে চিন

একটি লং মার্চ ৩বি কেরিয়ার রকেটের সাহায্যে এই স্যাটেলাইট লঞ্চ করা হয়েছে।

Shijian 21: 'স্পেস ডেব্রিস' পরীক্ষা-নিরীক্ষার জন্য নতুন স্যাটেলাইট লঞ্চ করেছে চিন
চিনের লঞ্চ করা এই নতুন স্যাটেলাইটের নাম Shijian-21।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 9:01 PM

নতুন স্যাটেলাইট লঞ্চ করেছে চিন। সফলভাবে এই নতুন স্যাটেলাইট লঞ্চ করেছে চিন। রবিবার বেশ কিছু পরীক্ষা নিরীক্ষার পর এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। জানা গিয়েছে, space debris mitigation technologies ভেরিফাই বা যাচাই করার জন্য এই স্যাটেলাইট লঞ্চ করা হয়েছে। জানা গিয়েছে, চিনের সিচুয়ান প্রদেশের Xichang স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে।

চিনের লঞ্চ করা এই নতুন স্যাটেলাইটের নাম Shijian-21। একটি লং মার্চ ৩বি কেরিয়ার রকেটের সাহায্যে এই স্যাটেলাইট লঞ্চ করা হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, সফলভাবে উৎক্ষেপণের পর সফলভাবেই অরবিটে প্রবেশ করেছে চিনের স্যাটেলাইট Shijian-21। জানা গিয়েছে, মূলত মহাকাশের ধ্বংসাবশেষ প্রশমন প্রযুক্তি পরীক্ষা নিরীক্ষা এবং যাচাই করার জন্য এই স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে চিন।

বিগত কয়েক বছর ধরেই মহাকাশ গবেষণায় উদ্যোগী হয়েছে চিন। সম্প্রতি মহাকাশযানে করে তিন নভশ্চরকে মহাকাশে ঘুরিয়ে এনেছে চিন। শেনঝো-১৩ মহাকাশযানে চেপে পাড়ি দিয়েছিলেন ওয়াং ইয়াপিং (৪১), ইয়ে গুয়াংফু (৪১) ও ঝাই ঝিগ্যাং (৫৫)। নভশ্চরদের মহাকাশে পাড়ি দেওয়ার উদ্দেশ্য হল স্পেস স্টেশনের কাজের তদারকি করা। পৃথিবীর কক্ষে নিজেদের স্পেস স্টেশন তৈরির জন্য কয়েক বছর ধরেই পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে চিন।

অন্যদিকে, মঙ্গলগ্রহেও গবেষণা চালাচ্ছে। মার্কিন যুক্ত্রাষ্ট্রের পর চিনই দ্বিতীয় দেশ যারা মঙ্গল গ্রহে স্থিতিশীল ভাবে একটি স্পেসক্র্যাফটের অবতরণ করিয়েছে এবং তার পরিচালনাও করেছে। চিনের মার্স রোভার ঝুরং কিন্তু আমেরিকার রোভার পারসিভের‍্যান্সের তুলনায় ছোট। এই পারসিভের‍্যান্স রোভার মঙ্গলে পাঠিয়েছে মার্কিন স্পেস এজেন্সি নাসা।

চলতি বছর অর্থাৎ ২০২১ সালের ১৫ মে মঙ্গলের মাটি ছুঁয়েছিল চিনের মার্স রোভার ঝুরং। আসলে একটি ল্যান্ডারের ভিতরে ছিল এই রোভার। সেই ল্যান্ডারই লাল গ্রহের বুকে অবতরণ করেছিল ১৫ মে। চিনের অগ্নিদেবতার নামে নামকরণ করা হয়েছে রোভার ঝুরং- এর। মঙ্গল গ্রহে পৌঁছনোর পর প্রথম কয়েকদিন ল্যান্ডারের ভিতরেই ছিল রোভার। তারপর বাইরে বেরিয়ে তিনমাসের প্রাথমিক অভিযান শুরু করেছিল ঝুরং।

প্রাথমিক ভাবে মঙ্গলে বুকে জলের সন্ধান করছিল রোভার ঝুরং। বলা ভাল, ফ্রোজেন ওয়াটার বা জমাটবদ্ধ জল অর্থাৎ বরফের সন্ধানে ছিল চিনের এই মার্স রোভার। তার পাশাপাশি সার্বিক ভাবেও লাল গ্রহের উপর চলছিল নজরদারি, পর্যবেক্ষণ। মূলত মঙ্গল গ্রহে প্রাণের সন্ধান করতেই গিয়েছে রোভার ঝুরং। আর কোনও গ্রহে আগে প্রাণের অস্তিত্ব ছিল কি না তা বোঝার জন্য সকলের আগে জলেন সন্ধান পাওয়া প্রয়োজন। সেই জন্যই ফ্রোজেন ওয়াটারের সন্ধান করেছে চিনের মার্স রোভার ঝুরং।

আরও পড়ুন- Titan Exploration: এবার শনির বৃহত্তম উপগ্রহ টাইটানে ড্রোনের মতো যান পাঠাতে চলেছে নাসা, এরকম যান এই প্রথম!