অবশেষে মহাকাশে পাড়ি দেবে নাসার James Webb স্পেস টেলিস্কোপ, কিন্তু কবে?

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৯৭ সালে প্রথম James Webb Space Telescope- এর উপর কাজ শুরু হয়েছিল। তখন বিজ্ঞানীরা ঠিক করেছিলেন ২০০৭ সাল নাগাদ এই টেলিস্কোপ মহাকাশে পাঠাবেন। কিন্তু যান্ত্রিক ত্রুটি ও অন্যান্য গন্ডগোলের কারণে এই টেলস্কোপের লঞ্চ এক দশকেরও বেশি সময় পিছিয়ে গিয়েছে।

অবশেষে মহাকাশে পাড়ি দেবে নাসার James Webb স্পেস টেলিস্কোপ, কিন্তু কবে?
অবশেষে মহাকাশে পাড়ি দিতে চলেছে নাসার James Webb স্পেস টেলিস্কোপ।

দীর্ঘদিন ধরে মহাকাশ অভিযানের জন্য অপেক্ষা করছে নাসার James Webb Space Telescope। অবশেষে শোনা গিয়েছে, চলতি বছর অক্টোবরের পর ‘টেক অফ’ করতে পারে এই টেলিস্কোপ। ৩১ অক্টোবরের পর টেক অফ করতে পারে নাসার এই টেলিস্কোপ। কিন্তু এখনও নির্দিষ্ট দিনক্ষণ জানা যায়নি। সূত্রের খবর, অক্টোবর মাসের পর এই James Webb Space Telescope টেক অফের জন্য দিন ঠিক করার ব্যাপারে ইউরোপীয়ান স্পেস এজেন্সির সঙ্গে কথা বলছে মার্কিন স্পেস এজেন্সি নাসা। মার্কিন স্পেস এজেন্সি জানিয়েছে, এই প্রথম James Webb Space Telescope- এর মতো বিশাল কোনও স্পেস টেলিস্কোপ নির্মাণ করা হয়েছে।

নাসার মতে, James Webb টেলিস্কোপের টেক অফের ব্যাপারে শুধুমাত্র প্রাথমিক ভাবে একটা পরিকল্পনা করা হয়েছে। মূলত, প্রথমবার Ariane 5 লঞ্চের আনুমানিক চারমাস পর এই টেলিস্কোপ টেক অফ করা হবে। Ariane 5 হল সেই রকেট, যার উপর James Webb Space Telescope লঞ্চ করা হবে। এই টেলিস্কোপ যাতে সফল ভাবে লঞ্চ হয়, তার জন্য টেলিস্কোপের ফাইনাল লঞ্চের আগে দু’টি Ariane 5 রকেট লঞ্চ করা হবে।

নাসার James Webb Space Telescope- এর ফাইনাল লঞ্চ হবে French Guiana স্পেসপোর্ট থেকে। অগস্ট মাসে এই স্পেসপোর্টে নিয়ে যাওয়া হবে টেলিস্কোপ। ফাইনাল লঞ্চের অন্তত দু’মাস আগে স্পেসপোর্টে এই টেলিস্কোপ পৌঁছনো প্রয়োজন বলে জানিয়েছে নাসা। তারা আরও জানিয়েছে যে, ৩১ অক্টোবরের আগে কোনওমতেই এই James Webb Space Telescope- এর ফাইনাল লঞ্চ বা টেক অফ সম্ভব নয়।

আরও পড়ুন- গোলাকার ছায়াপথ! পৃথিবী থেকে ১২০ মিলিয়ন আলোকবর্ষ দূরে রয়েছে স্পাইরাল গ্যালাক্সি NGC 2276

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৯৭ সালে প্রথম James Webb Space Telescope- এর উপর কাজ শুরু হয়েছিল। তখন বিজ্ঞানীরা ঠিক করেছিলেন ২০০৭ সাল নাগাদ এই টেলিস্কোপ মহাকাশে পাঠাবেন। কিন্তু যান্ত্রিক ত্রুটি ও অন্যান্য গন্ডগোলের কারণে এই টেলস্কোপের লঞ্চ এক দশকেরও বেশি সময় পিছিয়ে গিয়েছে। তবে এবার আশার আলো দেখছেন বিজ্ঞানীরা। অন্যদিকে এই বছরই James Webb Space Telescope মহাকাশে পাঠানো হবে শুনে উদগ্রীব হয়ে রয়েছেন জ্যোতির্বিদ্যায় কৌতূহলী মানুষরাও।