গোলাকার ছায়াপথ! পৃথিবী থেকে ১২০ মিলিয়ন আলোকবর্ষ দূরে রয়েছে স্পাইরাল গ্যালাক্সি NGC 2276

অনেকটা ডিমের পোচের মতো দেখতে এই ছায়াপথ। পার্শ্ববর্তী অন্য কোনও ছায়াপথের মাধ্যাকর্ষণ টানের কারণেই এই স্পাইরাল গ্যালাক্সি তৈরি হয়েছে বলে অনুমান করছেন নাসার জ্যোতির্বিজ্ঞানীরা।

গোলাকার ছায়াপথ! পৃথিবী থেকে ১২০ মিলিয়ন আলোকবর্ষ দূরে রয়েছে স্পাইরাল গ্যালাক্সি NGC 2276
এই ছবিই সম্প্রতি প্রকাশ্যে এনেছে নাসা।

একসময় ভাবা হত কেবলমাত্র মিল্কি ওয়ে বা আকাশগঙ্গাই একমাত্র গ্যালাক্সি বা ছায়াপথ। তবে দীর্ঘদিন ধরেই সেই ভাবনার পরিবর্তন হয়েছে। ইদানীং নাসার Hubble স্পেস টেলিস্কোপ মহাকাশের বিভিন্ন ছায়াপথের নানা ধরনের ছবি প্রকাশ্যে আনছে। তারই মধ্যে অন্যতম ‘lopsided spiral galaxy’। এই গ্যালাক্সির নাম ‘NGC 2276’। পৃথিবী থেকে ১২০ মিলিয়ন আলোক বর্ষ দূরে constellation Cepheus- এর মধ্যে এই গ্যালাক্সির অবস্থান। অনুমান, পার্শ্ববর্তী কোনও ছায়াপথের মাধ্যাকর্ষণ শক্তির ফলে এই ছায়াপথ এমন বৃত্তাকার ভাবে তৈরি হয়েছে। কিংবা এই ছায়াপথের আকৃতি বিকৃত হয়েছে ‘স্পাইরাল’ আকার ধারণ করেছে।

 

View this post on Instagram

 

A post shared by Hubble Space Telescope (@nasahubble)

নাসার ৩১ বছরের পুরনো Hubble স্পেস টেলিস্কোপ বিগত কয়েকদিন ধরেই বিভিন্ন ছায়াপথের তাক লাগিয়ে দেওয়ার মতো ছবি শেয়ার করছে তাদের ইনস্টাগ্রাম। এই lopsided spiral galaxy- NGC 2276- এর ছবিও সেখানেই শেয়ার করা হয়েছে। এই ছবিতে দেখা গিয়েছে, ছায়াপথের কেন্দ্রে রয়েছে একটি হলুদ আভা যুক্ত কোর অঞ্চল। আর তার চারপাশে বৃত্তাকারে ছড়িয়ে রয়েছে নীল রঙের নক্ষত্রের ধুলো (dust of blue stars)। নাসার বৈজ্ঞানিকরা জানিয়েছেন, এই স্পাইরাল গ্যালাক্সি তৈরির কারণ হল ‘গ্যালাকটিক গেম অফ টাগ-অফ-ওয়ার’।

আরও পড়ুন- Solar Eclipse 2021: আর মাত্র সাতদিন, বছরের প্রথম সূর্যগ্রহণের দিনক্ষণ জেনে নিন

জ্যোতির্বিদদের অনুমান, আশপাশের কোনও ছায়াপথের মাধ্যাকর্ষণ শক্তির এই গ্যালাক্সির নীল নক্ষত্রের অংশে প্রভাব ফেলেছিল। যার ফলেই তৈরি হয়েছিল টান। গ্যালাক্সি NGC 2276- র একদিকের অংশ টানের কারণে এই বৃত্তের আকার নিয়েছে। জানা গিয়েছে, গ্যালাক্সি NGC 2276- এর ডানদিকে রয়েছে NGC 2300 গ্যালাক্সি। এর মাধ্যাকর্ষণ টানের ফলেই NGC 2276 ছায়াপথ থেকে কেন্দ্রের নীলাভ নক্ষত্র আয়তনে বিস্তৃত হয়ে বৃত্তাকার, অনেকটা ডিমের পোচের মতো দেখতে হয়ে গিয়েছে। পাশাপাশি দু’টি ছায়াপথের মধ্যে মাধ্যাকর্ষণ শক্তির কারণে গ্যালাক্সির আকার আয়তনে পরিবর্তন হওয়া সাধারণ ঘটনা। বৃত্তাকারের পাশাপাশি উপবৃত্তাকার গ্যালাক্সিও দেখ যায়। আমাদের আকাশগঙ্গা ছায়াপথও বৃত্তাকার।