Solar Eclipse 2021: আর মাত্র সাতদিন, বছরের প্রথম সূর্যগ্রহণের দিনক্ষণ জেনে নিন

চন্দ্রগ্রহণের পর এবার সূর্যগ্রহণ। গত ২৬ মে , বুদ্ধ পূর্ণিমার দিনে চলতি বছরের প্রথম চন্দ্রগহণ ছিল। জ্যোতির্বিদ্যায় বলা হয়েছে, ২০২১ সালে মোট চারটি গ্রহণ দেখা যাবে। এর মধ্যে দুটি চন্দ্রগর্হণ ও ২টি সূর্যগ্রহণ হবে।

Solar Eclipse 2021: আর মাত্র সাতদিন, বছরের প্রথম সূর্যগ্রহণের দিনক্ষণ জেনে নিন
ছরের প্রথম সূর্যগ্রহণ

চন্দ্রগ্রহণের পর এবার সূর্যগ্রহণ। গত ২৬ মে , বুদ্ধ পূর্ণিমার দিনে চলতি বছরের প্রথম চন্দ্রগহণ ছিল। জ্যোতির্বিদ্যায় বলা হয়েছে, ২০২১ সালে মোট চারটি গ্রহণ দেখা যাবে। এর মধ্যে দুটি চন্দ্রগর্হণ ও ২টি সূর্যগ্রহণ হবে। জ্যোতিষবিজ্ঞানীরা জানাচ্ছেন, চন্দ্রগ্রহণের টিক ১৫ দিন পর হচ্ছে সূর্যগ্রহণ। আগামী ১০ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে। গ্রহণের সময় ও দিনক্ষণ, সবটা জেনে নিন এখানে…

সূর্যগ্রহণের সময় ও দিন

আগামী সাতদিন পর অর্থাত্ ১০ জুন , দুপুর ১টা ৪২ মিনিট থেকে সন্ধে ৬টা ৪১ মিনিট পর্যন্ত স্থায়ী হবে এই সূর্যগ্রহণের সময়কাল। তবে গত চন্দ্রগ্রহণের মতো এবারও নিরাশ হতে হবে ভারতকে। এবছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকবে উত্তর আমেরিকা, রাশিয়া, গ্রিণল্যান্ড, উত্তর কানাডা, ইউরোপ, উত্তরপ্শ্চিম আফ্রিকা, এশিয়ার কিছুটা অংশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে । কানাডিয়ানরা গ্রহণ দেখতে পাবেন মাত্র তিন মিনিট ধরে। তবে সবচেয়ে ভাগ্যবান হলেন গ্রিনল্যান্ডের অধিবাসীরা। কারণ সেখান থেকেই দেখা যাবে রিং অফ ফায়ারের সম্পূর্ণ ঘটনাটি। ভারতের অরুণাচল প্রদেশ ও লাদাখের কিছু অংশ থেকে আংশিক গ্রহণ দেখা যাবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: শুক্রগ্রহে ‘যমজ’ অভিযান চালাবে নাসা, ঘোষণা মার্কিন স্পেস এজেন্সির

প্রসঙ্গত, এই সূর্যগ্রহণের পূর্ণগ্রাস না হলেও রিং অফ ফায়ার গ্রহণ হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে নাসা জানিয়েছে, সূর্য ও পৃথিবীর মধ্যিখানে চাঁদ এমনভাবে চলে আসবে যে ৯৫ শতাংশ সূর্যের উপর চাঁদের ছায়া পড়বে । সূর্যের উপর পুরোপুরি চাঁদের ছায়া পড়বে না। ফলে এই গ্রহণে রিং অফ ফায়ার দেখা যাবে। অনেকটা উজ্জ্বল হিরের আংটির মতো দেখতে লাগবে এই গ্রহণ।

পরবর্তী সূর্যগ্রহণের দিনক্ষণ

২০২১ সালে আরও একটি সূর্যগ্রহণ রয়েছে। ৪ ডিসেম্বর ফের একবার সূর্যগ্রহণের সাক্ষী থাকবে পৃথিবী। দুর্ভাগ্যবশত, সেই সূর্যগ্রহণও ভারতের কোনও জায়গা থেকে দেখা যাবে না। আন্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ আটলান্টিক, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আমেরিকা থেকে দেখা যাবে এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণটি।