AI To Discover Alien: মানুষ এখনও পারেনি, তার আগেই ভিনগ্রহে প্রাণের খোঁজ পেয়ে গেল AI?

Artificial Intelligence To Search Aliens: এলিয়েনদেরও খুঁজে বের করতে পারবে কৃত্রিম বুদ্ধিমত্তা? অসম্ভবের কিছুই নেই। কারণ, মহাকাশের রেডিও সংকেতে লুকিয়ে থাকা সম্ভাব্য এলিয়েনের সন্ধান পেয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

ভিনগ্রহী খুঁজবে কৃত্রিম বুদ্ধিমত্তা?
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 7:48 PM

Search For Alien Life: কী না পারে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স? পরীক্ষা দেওয়া থেকে শুরু করে মিউজ়িক তৈরি করা সবই তার নখদর্পণে। পরীক্ষা মানে আবার এলিতেলি পরীক্ষা নয়। বিশ্বের সবথেকে কঠিন এবং নামজাদা বি-স্কুলের MBA পরীক্ষায় প্রায় 100% কৃতকার্য হওয়ার রেকর্ডও রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI-এর। এই প্রযুক্তির কাছে এমনই ক্ষমতা রয়েছে, যার দ্বারা বছরের পর বছর ধরে মানুষ সমাধান করতে পারেননি এমন রহস্যের কূলকিনারা করতে পারে। কিন্তু তা বলে কি এলিয়েনদেরও খুঁজে বের করতে পারবে কৃত্রিম বুদ্ধিমত্তা? অসম্ভবের কিছুই নেই। কারণ, মহাকাশের রেডিও সংকেতে লুকিয়ে থাকা সম্ভাব্য এলিয়েনের সন্ধান পেয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

বিশ্বাস হচ্ছে না, তাই তো? মহাকাশ থেকে আগত রেডিও সংকেতে লুকনো সম্ভাব্য এলিয়েন ‘টেকনোসিগনেচার’ (Technosignatures) খুঁজে পেয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। এলিয়েন প্রযুক্তি নিয়ে কাজ করছে এমন অনেক সংস্থা বহু বছর ধরে টেকনোসিগনেচারের সন্ধানে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু তার বিন্দুবিসর্গও খুঁজে পায়নি সেই সংস্থাগুলি। তবে সোমবার প্রকাশিত Nature Astronomy শীর্ষক জার্নালের একটি গবেষণাপত্র থেকে স্পষ্ট ইঙ্গিত মিলেছে, এবার এলিয়েনদের খুঁজে বের করতে পারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

AI কীভাবে টেকনোসিগনেচারের সন্ধান পেল?

2016 সালে একটি টেলিস্কোপ ডেটা সংগ্রহ করা হয়েছিল। একটি AI অ্যালগরিদম প্রথমে সংগৃহীত ওই টেলিস্কোপ ডেটা বিশ্লেষণ করে। সেখান থেকে ওই AI অ্যালগরিদম আটটি এমন সঙ্কেত শনাক্ত করে, যা আগে কখনও সনাক্ত করা সম্ভব হয়নি এবং সেগুলির সবই টেকনোসিগনেচারের সঙ্গে সম্পর্কযুক্ত। ওই গবেষণাপত্রটির মূল লেখক পিটার মা টরন্টো বিশ্ববিদ্যালয়ের একজন স্নাতক পড়ুয়া। প্রসঙ্গত, এই প্রথমবার মানুষ বাদ দিয়ে কোনও আর্টিফিশিয়াল প্রযুক্তির সাহায্য নিয়ে এলিয়েনদের খোঁজার চেষ্টা করা হল। সংবাদমাধ্যম ভাইস-এর কাছে পিটার মা বলেছেন, “এই কাজটি সম্পূর্ণরূপে নিউরাল নেটওয়ার্কের উপরে নির্ভর করে। কোনও প্রথাগত অ্যালগরিদম এটিকে সাপোর্ট করে না। এবং এই প্রযুক্তি এমনই কিছু ফলাফল নিয়ে হাজির হয়েছে, যা এর আগে কোনও প্রথাগত অ্যালগরিদম করে দেখাতে পারেনি।”

এই ধরনের সংকেতের সন্ধান তো কখনও কেকওয়াক হতে পারে না! তার কারণ মহাকাশে কত সহজে এরা ধূলিসাৎ হয়ে যেতে পারে তা বুঝতে মহাকাশ গবেষক হওয়ার প্রয়োজন পড়ে না। SETI (Search for Extraterrestrial Intelligence)ইনস্টিটিউটের ডেটা ব্যবহার করেছে অ্যালগরিদমটি। এটিকে এমনভাবেই প্রশিক্ষিত করা হয়েছিল, যাতে SETI ডেটার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি শনাক্ত করতে পারে।

যদিও এই আটটি সিগন্যাল এলিয়েন টেকনোলজি থেকে এলেও এ বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। এখন এদের যদি এলিয়ন বা ভিনগ্রহীর উৎস হিসেবে নিশ্চিত করাও হয়, তাহলে তারা কোন প্রযুক্তির দ্বারা সংযুক্ত থাকতে পারে, তা খুঁজে বের করার কোনও উপায় এখনও পর্যন্ত নেই।