WhatsApp Basics: হোয়াটসঅ্যাপ ব্যবহারের 8 মৌলিক টিপস, না মানলে জীবন দুর্বিসহ হয়ে উঠতে পারে

WhatsApp Basic Tips And Tricks: হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ঠিকই, রোজই ব্যবহার করেন, সকাল থেকে রাত পর্যন্ত ব্যবহার করেন। কিন্তু কতটা নিরাপদে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন আপনি?

WhatsApp Basics: হোয়াটসঅ্যাপ ব্যবহারের 8 মৌলিক টিপস, না মানলে জীবন দুর্বিসহ হয়ে উঠতে পারে
হোয়াটসঅ্যাপের মৌলিক কিছু ফিচার, যেগুলি না জনলেই নয়। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 7:38 AM

WhatsApp Basic Tips: শুধু ভারত কেন, সারা বিশ্বেই এখন সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। তাই, এহেন জনপ্রিয়তম অ্যাপে কী করবেন, আর কী করবেন না – তার ফিরিস্তিটাও নেহাত কম নয়। কারণ, সামান্য একটা ভুল ডেকে আনতে পারে বড়সড় কোনও এক বিপদ!সাধারণ মানুষের যেমন দৈনন্দিন কথাবার্তার একমাত্র পছন্দ, তেমনই সেই সাধারণ মানুষকে ছলে-বলে-কৌশলে ঠকানোর জন্য অপরাধীদেরও প্রিয়তম অ্যাপের নাম হোয়াটসঅ্যাপ। যেমন ধরুন, অজানা নম্বর থেকে হঠাৎ করে ফিশিং লিঙ্ক এসে ঢুকে পড়ল। ক্লিক করতেই ব্যক্তিগত তথ্য চুরির ভয়! আর সেই সব দিক থেকেই গ্রাহকের নিরাপত্তা বাড়াতে হোয়াটসঅ্যাপ বিগত দিনে এমনই কিছু বৈশিষ্ট্য যোগ করেছে, যাতে ছাপোষা সাধারণকে প্রতারিত না হয়। হোয়াটসঅ্যাপেরই এমন বেসিক কিছু সুরক্ষা সংক্রান্ত ফিচার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

1) প্রয়োজনে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’-এর ব্যবহার

হোয়াটসঅ্যাপ ডিসঅ্যাপিয়ারিং মেসেজের মাধ্যমে নির্দিষ্ট সময়কাল পর্যন্ত একটা মেসেজের উপস্থিতি বজায় রাখতে পারেন খোদ ব্যবহারকারী। তারপর সেটি গায়েব হয়ে যেতে পারে। ঠিক এই ভাবেই ছবি বা ভিডিয়োর ক্ষেত্রে তা যদি ভিউ ওয়ান্স সিলেক্ট করা যেতে পারে, তাহলে সেটিও একবার দেখার পরে উধাও হতে পারে। এর মাধ্যমে হোয়াটসঅ্যাপে কেউ আপনার মেসেজ, ছবি বা ভিডিয়োর স্ক্রিনশট রেখে দিতে পারবে না।

2) দুই ধাপের যাচাইকরণ

টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের অতিরিক্ত সুরক্ষা স্তর যোগ করে রাখতে দেয়। তার জন্য দরকার হয় ছয় ডিজিটের পিন, যা রিসেট করলেই আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ভেরিফাই করে নিতে পারেন। সিম কার্ড চুরি হয়ে গেলে এই প্রক্রিয়া হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ফেরাতে খুব সাহায্য করে।

3) অযাচিত কন্ট্যাক্ট ব্লক ও রিপোর্ট

আপনি চাইলে হোয়াটসঅ্যাপে কিছু অযাচিত কন্ট্যাক্ট নম্বর ব্লক অথবা রিপোর্ট করতে পারেন। এমন কিছু নম্বর থেকে আসা, এমন কিছু মেসেজ, যেগুলি আপনার মনে সন্দেহ জাগাতে পারে- সর্বাগ্রে সেই নম্বরটি ব্লক করুন। শুধু তাই নয়। আজকাল হোয়াটসঅ্যাপে কোনও মেসেজও রিপোর্ট করা যেতে পারে, যদি ব্যবহারকারী সেই মেসেজ সত্যানুসন্ধানকারী দল বা আইন প্রয়োগকারীদের সঙ্গে শেয়ার করতে চান।

4) যে সব খুঁটিনাটি তথ্য কখনও শেয়ার করা উচিত নয়

হোয়াটসঅ্যাপে একাধিক স্পর্শকাতর তথ্য যেমন ঠিকানা, ফোন নম্বর, পাসওয়ার্ড, ক্রেডিট/ডেবিট কার্ড নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য কখনওই শেয়ার করা উচিত নয়।

5) আপনার প্রোফাইল পিক কারা দেখতে পারেন, চেক করুন

হোয়াটসঅ্যাপে একজন ব্যবহারকারী চাইলে তাঁর প্রোফাইলের ছবি, লাস্ট সিন, অনলাইন স্টেটাস, অ্যাবাউট এবং কারা দেখছে- সকলে, নির্দিষ্ট কিছু কন্ট্যাক্ট, নাকি সকল কন্ট্যাক্ট – এই সব গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ন্ত্রণ করতে পারেন। আপনার প্রোফাইল পিকচার অন্তত যেন অজ্ঞাত ব্যক্তিদের সঙ্গে শেয়ার না করেন, শুধু এই বিষয়টি নিশ্চিত করুন।

6) কে বা কারা আপনাকে অনলাইন দেখবে, নিয়ন্ত্রণ করুন

ব্যবহারকারীরা নিজেদের অনলাইন উপস্থিতিও নিশ্চিত করতে পারেন। আপনি কখন অনলাইন আসছেন, কতক্ষণ অনলাইন থাকছেন, ইত্যাদি বিষয়গুলি আপনাকে নির্দিষ্ট ব্যক্তিদের থেকে লুকিয়ে রাখতে দেয় হোয়াটসঅ্যাপ।

7) যা খুশিতে ক্লিক করার আগে সতর্কতা

মনে রাখবেন, ইন্টারনেট হল ভুয়ো বার্তার আঁতুরঘর। তাই অজানা নম্বর থেকে কোনও লিঙ্কে ক্লিক করতে যাবেন না। তেমনই আবার ভুয়ো চাকরির অফার, স্পনসর্ড ট্রিপ, নগদ পুরস্কার দেওয়া হতে পারে এমন লোভনীয় কিছু মেসেজে ক্লিক করবেন না। কারণ, এই ধরনের ভুয়ো মেসেজগুলিতেই থাকে ভুয়ো লিঙ্ক। আর সেই ভুয়ো লিঙ্কে ক্লিক করলেই আপনার মোবাইলে ম্যালওয়্যার প্রবেশ করানো হয়, যাতে ক্লিক করলে আপনি সর্বস্বান্ত পর্যন্ত হতে পারেন হ্যাকারের হাতে আপনার ব্যক্তিগত তথ্য তুলে দিয়ে।

8) কেবল অফিসিয়াল উৎস থেকেই হোয়াটসঅ্যাপ ডাউনলোড করুন

নিশ্চিত করুন, আপনি যেন নির্ভরযোগ্য উৎস থেকেই হোয়াটসঅ্যাপ ডাউনলোড করেন- তা সে ফোন হোক বা ডেস্কটপ। ফোন থেকে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করতে অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোরে যান, আবার ডেস্কটপ থেকে ডাউনলোড করতে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট ভিজ়িট করুন।