ভারতে 22 লক্ষ ভিডিয়ো রাতারাতি ডিলিট করল YouTube, ব্যান হল 2 কোটি চ্যানেল

YouTube: গুগলের মালিকানাধীন ভিডিয়ো স্ট্রিমিং অ্যাপ ইউটিউব (YouTube) হঠাৎ এক বিরাট সিদ্ধান্ত নিয়েছে। অ্যাপটি তার প্ল্যাটফর্মগুলি থেকে ভারতের মোট 22 লাখেরও বেশি ভিডিয়ো সরিয়ে দিয়েছে। শুধু ভিডিয়ো নয়। তার পাশাপাশি রয়েছে অনেক চ্যানেলও।

ভারতে 22 লক্ষ ভিডিয়ো রাতারাতি ডিলিট করল YouTube, ব্যান হল 2 কোটি চ্যানেল
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 9:30 AM

গুগলের মালিকানাধীন ভিডিয়ো স্ট্রিমিং অ্যাপ ইউটিউব (YouTube) হঠাৎ এক বিরাট সিদ্ধান্ত নিয়েছে। অ্যাপটি তার প্ল্যাটফর্মগুলি থেকে ভারতের মোট 22 লাখেরও বেশি ভিডিয়ো সরিয়ে দিয়েছে। শুধু ভিডিয়ো নয়। তার পাশাপাশি রয়েছে অনেক চ্যানেলও। জানলে অবাক হবেন, এ দেশের লক্ষাধিক চ্যানেলও ব্যান করে দেওয়া হয়েছে। ইউটিউব কেন হঠাৎ এমন পদক্ষেপ নিল তা নিয়েই উঠেছে প্রশ্ন। চলুন উত্তর জেনে নেওয়া যাক।

কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্টে কী বলা হয়েছে?

আসলে, YouTube অক্টোবর থেকে ডিসেম্বর 2023 পর্যন্ত কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট পেশ করেছে। আর সেই গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্টে দেখা গিয়েছে, ইউটিউব তার প্ল্যাটফর্ম থেকে অনেক দেশের ভিডিয়ো সরিয়ে দিয়েছে।

তালিকায় এগিয়ে ভারত…

সবচেয়ে বেশি সংখ্যক ভিডিয়ো সরিয়ে ফেলা হয়েছে ভারতের। ইউটিউব সারা বিশ্ব থেকে মোট 90,12,232টি ভিডিয়ো মুছে দিয়েছে। কারণ সেই সব ভিডিয়ো নির্দেশিকা মেনে চলেনি। অর্থাৎ কোম্পানির মতে, কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট মেনে ভিডিয়ো দেয়নি চ্যানেলগুলো। তাই সেই সব ভিডিয়োকে তুলে নেওয়া হল। এই ভিডিয়োগুলির বেশিরভাগই ভারতের। ইউটিউব ভারত থেকে মোট 22,54,902 ভিডিয়ো মুছে দিয়েছে।

প্রচুর সংখ্যক চ্যানেলও সরিয়ে দিয়েছে…

ইউটিউব তার প্ল্যাটফর্ম থেকে এই ভিডিয়োগুলি সরানোর পাশাপাশি মোট 20,592,341টি চ্যানেল সরিয়ে দিয়েছে। তার কারণও প্রকাশ করেছে YouTube। এর মধ্যে 92.8% চ্যানেল স্প্যাম, বিভ্রান্তিকর বা প্রতারণামূলক কনটেন্টের জন্য সরানো হয়েছে। একই সময়ে, 4.5% নগ্নতা বা যৌন বিষয়বস্তুর জন্য এবং 0.9% ভুল তথ্য ছড়ানোর জন্য সরানো হয়েছে।