Mamata in Darjeeling: দার্জিলিঙে একঝাঁক প্রকল্পের ঘোষণা মমতার, তৈরি হবে আইটি হাব

ওই শহরে থাকবে শপিংমল, হোম স্টে, ছোট দোকান, রেস্তোরাঁ-সহ একাধিক পরিষেবা। এর জন্য জমির বন্দোবস্তও করা হয়ে গিয়েছে। মূল শহরের পাশেই এই নতুন শহর গড়ে উঠবে। একইসঙ্গে পাহাড়ের যানজট, পানীয় জলের সমস্যার সমাধান থেকে শুরু করে কর্মসংস্থান নিয়ে একাধিক বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

Mamata in Darjeeling: দার্জিলিঙে একঝাঁক প্রকল্পের ঘোষণা মমতার, তৈরি হবে আইটি হাব
| Edited By: | Updated on: Jul 12, 2022 | 5:29 PM

দার্জিলিং: “পাহাড় উন্নয়ন চায়, শান্তি চায়। সেই কারণেই পাহাড় জিটিএ চায়।” মঙ্গলবার জিটিএ শপথগ্রহণ অনুষ্ঠানে গিয়ে এমনটাই বললেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। দার্জিলিঙের ম্যালের চৌরাস্তায় অনুষ্ঠানের মঞ্চ থেকে এদিন একগুচ্ছ সুখবর দেন তিনি। আগামীদিনে রাজ্য সরকারের হাত ধরে পাহাড়ে শিল্প থেকে শিক্ষা, সবক্ষেত্রেই উন্নয়ন হতে চলেছে বলেও জানিয়েছেন তিনি। উত্তরবঙ্গে আইটি ভিত্তিক কর্মসংস্থানের উপরও জোর দেন তিনি।

এদিন অনুষ্ঠানে যোগ দিতে এসে মমতা বন্দোপাধ্যায় বলেন, “পাহাড় উন্নয়ন চায়, শান্তি চায়। সেই কারণেই পাহাড় জিটিএ চায়। এত শান্তিপূর্ণ নির্বাচন আগে দেখিনি। গত ১০ বছরে আমরা জিটিএকে ৭ হাজার কোটি টাকা দিয়েছি। পাহাড়ে শান্তি থাকলে অর্থনৈতিক উন্নয়নও হবে।” এছাড়াও সেখানকার মানুষের প্রশংসা করে তিনি বলেন, “যা পাহাড়ের মানুষ পারেন তা অনেকেই পারেন না।”

পর্যটন শিল্পের উন্নয়নে পাহাড়ে পুরুষদের পাশাপাশি মহিলাদেরও স্বনির্ভর করার উপর জোর দেন মুখ্যমন্ত্রী। পাহাড়ের হোম স্টে ভিত্তিক ব্যবসাকে উৎসাহ দেন তিনি। পরিবহণ ব্যবসায় মহিলাদের উৎসাহিত করতে এবং তারা যাতে স্বনির্ভর হতে পারেন তার জন্য বিশেষ ঋণের ব্যবস্থা করার কথাও বলেন তিনি। এছাড়াও সিলিকন ভ্যালির মতো পাহাড়েও আইটি হাব তৈরির প্রতিশ্রুতি দেন মমতা।

এদিন মুখ্যমন্ত্রী জানান, দার্জিলিঙে ২০০ একর জায়গায় আরও একটি শহর গড়ে তোলা হবে। ওই শহরে থাকবে শপিংমল, হোম স্টে, ছোট দোকান, রেস্তোরাঁ-সহ একাধিক পরিষেবা। এর জন্য জমির বন্দোবস্তও করা হয়ে গিয়েছে। মূল শহরের পাশেই এই নতুন শহর গড়ে উঠবে। একইসঙ্গে পাহাড়ের যানজট, পানীয় জলের সমস্যার সমাধান থেকে শুরু করে কর্মসংস্থান নিয়ে একাধিক বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। দার্জিলিংয়ে অনুষ্ঠান মঞ্চ থেকে এদিন পাহাড়ের মানুষকে এক নতুন দার্জিলিং গড়ার স্বপ্ন দেখান মমতা বন্দোপাধ্যায়।

Follow Us: