Durga Puja 2022: সংশোধনাগারে থেকে মৃৎশিল্পী, তুলির টানে টানে শিকল ভাঙার ডাক…

Durga Puja: বন্দি জীবনে এক চিলতে আলো নিয়ে আসে তাঁরই অন্তরের শিল্পসত্তা। উঁচু প্রাচীরে ঘেরা সংশোধনাগারেই শুরু হয় দুর্গাপুজো, নেপথ্যে...

Ashad Mallick

|

Oct 01, 2022 | 1:26 PM

দক্ষিণ দিনাজপুর: জেল খাটছিলেন পকসো (POCSO) মামলায়। জেলে থাকতে থাকতেই জেগে ওঠে শিল্পী মন। তাঁর গড়া প্রতিমা পূজিত হয়েছে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে। অতীত জীবনকে পিছনে ফেলে পুরো দস্তুর মৃৎশিল্পী হয়ে উঠেছেন বংশীহারির রাজু সরকার।

সালটা ২০১৭, পকসো মামলায় গ্রেফতার হয়ে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে ঠাঁই হয় রাজু সরকারের। বন্দি জীবনে এক চিলতে আলো নিয়ে আসে তাঁরই অন্তরের শিল্পসত্তা। উঁচু প্রাচীরে ঘেরা সংশোধনাগারেই শুরু হয় দুর্গাপুজো, নেপথ্যে রাজু। চার দেওয়ালে ঘেরা আবাসিকদের মুক্তির স্বাদ দেন রাজুই। পরবর্তীতে নির্দোষ প্রমাণিত হয়ে জেল ছাড়েন রাজু, তবে ছাড়েননি প্রতিমা গড়া। তাঁর তৈরি প্রতিমা এখনও যায় বালুরঘাটের সংশোধনাগারে।

জেল কর্তৃপক্ষের আবেদনে হাসিমুখে সাড়া দিয়েছেন রাজু। “সুপার সাহেবকে জানিয়েছিলাম যে আমি প্রতিমা গড়তে পারি। ২০১৭ সাল নাগাদ বানিয়েছিলাম প্রতিমা। তারপর থেকে এখনও সুপার সাহেব আমাকে দিয়েই প্রতিমা গড়িয়ে নেন”, জানালেন মৃৎশিল্পী। তবে সংশোধনাগারই নয়, বিভিন্ন বিগ বাজেটের বারোয়ারিতেও বরাত পেয়েছেন রাজু।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 Bangla