Free AI Learning: গোটা বিশ্বে একটাই আলোচনা, এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স,কোথায় শিখবেন?

Free AI: গোটা বিশ্বের কাছে এখন নতুন শব্দ এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। কৃত্রিম মেধার শেখা যাবে এবার বিনামূল্যে। শুরু হয়ে গিয়েছে। চলবে ২০২৫ সাল পর্যন্ত। কারা শেখাচ্ছে? কোথায় মিলবে এমন সুবর্ণ সুযোগ?

Free AI Learning: গোটা বিশ্বে একটাই আলোচনা, এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স,কোথায় শিখবেন?
| Updated on: Dec 10, 2023 | 10:17 AM

২০ লাখেরও বেশি মানুষকে বিনামূল্যে কৃত্রিম মেধার শিক্ষা দেবে টেক জায়ান্ট আমাজন (Amazon) । সারা বিশ্বে এই কোর্স চলবে। শেষ হবে ২০২৫এর মধ্যে। কোর্সের নাম ফ্রি এডুকেশনাল এআই রেডি (Free Educational AI Ready)। এআই প্রতিভাকে গুরুত্ব দিচ্ছে অ্যামাজন। বিভিন্ন সংস্থা এআই দক্ষদের ৪৭% অতিরিক্ত বেতন দিচ্ছে।

ভবিষ্যৎ প্রজন্মকে এআই দুনিয়ায় সুযোগ করে দিতে এই কোর্স। ৮টি নতুন ও ফ্রি এআই কোর্স থাকছে। থাকছে এআই স্কলারশিপ প্রোগ্রাম। এই স্কলারশিপ ৫০,০০০ এরও বেশি হাইস্কুল ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য। জেনারেটিভ (Generative AI) এআই শেখানো হবে এতে। কোড ডট এআই পড়ুয়াদের জেনারেটিভ এআই সম্পর্কে জানাবে। এই ফ্রি কোর্সে আগ্রহীরা AWS Educate সাইটে প্রাথমিক প্রশিক্ষণ পাবেন। CodeWhisperer-এর ইন্ট্রো পাবেন তাঁরা।

আমাজন ট্রান্সক্রাইব স্পিচ টু টেক্সট জেনারেটর কীভাবে ব্যবহার করতে হবে তার প্রশিক্ষণও পাবেন। শেখানো হবে প্রম্পট ইঞ্জিনিয়ারিং, এলএলএমএস বিল্ডিং, লো-কোড মেশিন লার্নিং। আর অ্যামাজন বেডরকের মতো এ অ্যাপ্লিকেশন তৈরি করা এই কোর্সের উদ্দেশ্য।

Follow Us: