মানুষ মিঠুন পর্দার মিঠুনের মধ্যে কতটা মিল বা অমিল? জানেন?

ভারতীয় সিনে দুনিয়ার সর্বোচ্চ সম্মান আবার এক বাঙালির হাতে। সংগ্রামের শিকড় থেকে সাফল্যের শিখর। বলিউডে বাংলার মুখ, মিঠুন চক্রবর্তীর মহাকাব্যিক যাত্রা! স্ট্রাগলের গল্প থেকে স্বপ্নের মহাসম্মান। মিঠুনের অনুপ্রেরণার গল্প, যা ছুঁয়েছে কোটি কোটি মন। মিঠুনের সংগ্রাম আর পুরস্কারের রাজনীতি। দাদাসাহেব ফালকে হাতে, মিঠুনের সংগ্রামী পথচলা!

মানুষ মিঠুন পর্দার মিঠুনের মধ্যে কতটা মিল বা অমিল? জানেন?
| Edited By: | Updated on: Oct 06, 2024 | 11:44 PM

মিঠুন চক্রবর্তী। নামটাই কফি। জোড়াবাগানের একটি ছোট্ট বাড়ি থেকে শুরু। তারপর চলেছে গৌরাঙ্গ চক্রবর্তীর মিঠুন হয়ে ওঠার যাত্রা। ওঠা-নামা, হাসি-কান্নার প্রায় পঞ্চাশ বছর। কেমন ছিল দিনগুলি? কীভাবে কলকাতার একটি ছেলে হয়ে উঠলেন ভারতীয় সিনেমার মিঠুনদা?

 গৌরাঙ্গ থেকে মিঠুন

৮ অক্টোবর,২০২৪। মহাপঞ্চমী। ঢাকের আওয়াজ, আলোর রোশনাই। সেজে উঠবে বাংলা। চলবে দেবীর বোধনের শেষ প্রস্তুতি। সেইদিনই অনুষ্ঠিত হবে ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ভারতীয় সিনেমার সবচেয়ে বড় সম্মান। পুজোর আগেই বাঙালি সেন্টিমেন্টের পারদ চড়িয়ে সেদিনই দাদাসাহেব ফালকে পুরস্কার পাবেন মিঠুন চক্রবর্তী। তাঁর গোটা জীবনটা জুড়ে জড়িয়ে আছে কত স্ট্রাগেল! কত ঘাত-প্রতিঘাত। সেই আগন্তুকের উৎপল দত্তের ডায়লগ। বাঙালির অতি প্রিয় শব্দ স্ট্রাগেল। মিঠুনের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে এই শব্দটা। বড় হওয়ার স্ট্রাগল। বেঁচে থাকার স্ট্রাগল। মুম্বাইয়ের স্ট্রাগল। কলকাতার জোড়া বাগানের একটা ছোট্ট গলি থেকে শুরু করে মহাগুরু হয়ে ওঠার স্ট্রাগল। মৃনাল সেন কীভাবে আবিষ্কার করলেন মিঠুনকে? আর তারপর গরং কীভাবে হয়ে উঠল মিঠুন?

রাজনীতির ‘কালপুরুষ’

তাঁর জীবনে যেন নকশাল শব্দটা ফিরে ফিরে এসেছে বারবার। ১৯৮০ সালেও নক্সালপন্থীদের নিয়ে একটি সিনেমায় অভিনয় করেন মিঠুন চক্রবর্তী। আবার ২০১৩ সালে নকশাল সিনেমা। সাতের দশকে উত্তাল সময়ে রাজনীতিতে পা দিয়েছিলেন মিঠুন চক্রবর্তী। তারপর নানা রাজনৈতিক মতাদর্শকেই চলার পথের সঙ্গী করেছেন মিঠুন। রাজনীতিকে ব্যবহার করেই কি জীবনে একের পর এক এগিয়ে চলার সিঁড়ি পেয়েছেন? নাকি বিবিধের মাঝে কোথাও নিজের মতাদর্শকে মিলিয়ে দিয়েছেন? সেই আদর্শের পথ পেতেই বারবার দল বদল? দেখাব আজকের দ্বিতীয় পর্বে।

বাঙালির ‘মিঠুনদা’

মিঠুন চক্রবর্তী বাঙালির আইকন আর বাংলার আইকন। প্রায় পাঁচ দশক তিনি কলকাতার বাইরে।তিনি সুদূর মুম্বাইতে থেকেও পুজোয় আছেন, সিনেমায় আছেন আবার আছেন রাজনীতিতে। তিনি মুম্বাইতে শেষ প্রথম বাঙালি মেগাস্টার বললেও ভুল হবে না। যা প্রতিদিন গর্বিত করে বাঙালিকে আর বাংলাকে। সেই মিঠুন চক্রবর্তিকেই খুঁজবো আজকের তৃতীয় পর্বে।

তাহাদের কথা

মিঠুন চক্রবর্তী। তিনি মহাগুরু। তিনি গ্র্যান্ডমাস্টার। তাঁর অভিনয় কিংবা অ্যাকশন। তাঁর ডান্স কিংবা রোমান্স সম্পর্কে আপনারা জানেন। কিন্তু মিঠুনের জনপ্রিয়তার পরিধি? মানুষ মিঠুন পর্দার মিঠুনের মধ্যে কতটা মিল বা অমিল? জানেন? দারিদ্র থেকে উঠে এসে যখন তিনি মিঠুন হলেন, তখন ওই ফাটাকেষ্টর মতোই তিনি যেন হয়ে উঠলেন ইন্ডাস্ট্রির রবিন হুড। মিঠুনের সেইসব গল্প হয়তো আপনারা জানেন না। সেই গল্পগুলোই বলব আজকের চতুর্থ ও শেষ পর্বে।

Follow Us: