Mira Murati: চ্যাট জিপিটির সিইও

ChatGPT CEO: এক জুম কলে চাকরি হারান চ্যাটজিপিটির স্রষ্টা স্যাম অল্টম্যান। ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যানকে সরিয়ে অন্তর্বর্তীকালীন সিইও করা হয় মীরা মূর্তিকে। কে এই মীরা মূর্তি?

Mira Murati: চ্যাট জিপিটির সিইও
| Edited By: | Updated on: Dec 03, 2023 | 3:52 PM

এক জুম কলে চাকরি হারান চ্যাটজিপিটির স্রষ্টা স্যাম অল্টম্যান। ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যানকে সরিয়ে অন্তর্বর্তীকালীন সিইও করা হয় মীরা মূর্তিকে। কে এই মীরা মূর্তি? ভারতীয় বংশোদ্ভূত মীরার জন্ম আলবানিয়ায়। কানাডায় বড় হয়েছেন তিনি। ডার্টমাউথ কলেজে তাঁর পড়াশোনা। ছাত্রাবস্থায় তৈরি করেন হাইব্রিড রেসিং কার। মীরা ইংরেজি ছাড়াও ইটালিয়ান ও আলবানিয়ান ভাষায় দক্ষ।

অ্যারোস্পেস, অটোমোটিভ, ভার্চুয়াল ও অগুমেন্টেড রিয়েলিটি মীরার কজের ক্ষেত্র। তিনি ছিলেন টেসলার সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার। এক্সের ডেভলপমেন্টে তাঁর বিশেষ ভূমিকা ছিল। ২০১৮এ ওপেনএআইয়ে যোগ দেন। সুপারকম্পিউটিং, স্ট্রাটেজি, রিসার্চ ও লিডারশিপ টিমে ছিলেন মীরা। মে ২০২২ এ তিনি ওপেনএআইয়ের চিফ টেকনোলজি অফিসার হন। ওপেনএআইয়ের হেড অব অপারেশন ও ছিলেন তিনি। মাইক্রোসফটের সঙ্গে ওপেনএআইয়ের অংশীদারীত্ব। এআইয়ে বিনিয়োগ নতুন ইউরোপ ও আমেরিকায় এআই পলিসি তৈরি মীরার দায়িত্ব।

Follow Us: