Tokyo Olympics 2020: ইতিহাস গড়লেন সিন্ধু

PV Sindhu: পর পর দুটো অলিম্পিক থেকে পদক নিয়ে ফিরছেন সিন্ধু। কোনও মহিলা ভারতীয় হিসেবে এই কীর্তি প্রথম। ব্রোঞ্জ পদক ম্যাচে চিনা প্রতিপক্ষ হে বিংজাওকে স্ট্রেট গেমে উড়িয়ে দিয়ে ভারতের হয়ে তৃতীয় পদক পেলেন পিভি সিন্ধু।

হায়দরাবাদ: খালি হাতে ফিরছেন না ভারতীয় তারকা শাটলার পিভি সিন্ধু (PV Sindhu)। সোনা হাতছাড়া হলেও ব্রোঞ্জ পদক নিয়ে দেশে ফিরবেন তিনি। পর পর দুটো অলিম্পিক থেকে পদক নিয়ে ফিরছেন সিন্ধু। কোনও মহিলা ভারতীয় হিসেবে এই কীর্তি প্রথম। ব্রোঞ্জ পদক ম্যাচে চিনা প্রতিপক্ষ হে বিংজাওকে স্ট্রেট গেমে উড়িয়ে দিয়ে ভারতের হয়ে তৃতীয় পদক পেলেন পিভি সিন্ধু। তাঁর বাবা পিভি রমন জানালেন, মেয়ের অ্যাটাকিং টেকনিক দেখে আজ তিনি মুগ্ধ। মেয়েকে নিয়ে তিনি গর্ববোধ করছেন।

সিন্ধুর বাবার ব্যাখ্যা, “আমি ভীষণ খুশি যে ও দেশকে একটা মেডেল দিতে পারল। আসল ব্যাপারটা তৃতীয়, চতুর্থ ম্যাচটা খেলা কঠিন হয়। গতকাল আমি ওকে অনেক অনুপ্রাণিত করেছিলাম। ঈশ্বরের আশীর্বাদের পাশাপাশি গোটা দেশের প্রার্থনা ছিল ওর জন্য। যার ফলে ও পদক আনতে পেরেছে। পাশাপাশি আমি ভীষণ খুশি এই কারণেও যে ও প্রথম ভারতীয় মহিলা যে পর পর দুবার অলিম্পিক থেকে পদক পেল। পদক রুপো হোক বা ব্রোঞ্জ, এটা একটা রেকর্ড। যার ফলে ও দেশকে খ্যাতির শিখরে নিয়ে গেল।”

২৪ ঘণ্টার ব্যবধানে ঘুড়ে দাঁড়ালেন হায়দরাবাদী শাটলার। এ ব্যাপারে রমন বলেন, “কাল আমি ওকে বলেছিলাম, তাই জু-র বিরুদ্ধে তুমি ভালো খেলেছ। কিন্তু আজ তোমাকে আরও ভালো খেলতে হবে। আক্রমণাত্মক হতে হবে। কাল ওর চোখে জল ছিল। কিন্তু আজ সব কিছু ভুলে ও ঘুরে দাঁড়াল।” বিশ্ব ব্যাডমিন্টনে পিভি সিন্ধু হলেন চতুর্থ মহিলা যিনি পরপর দুটো অলিম্পিক পদক পেলেন।

২০১২-র লন্ডন অলিম্পিক থেকে ২০২০-র টোকিও অলিম্পিক এখনও পর্যন্ত ভারত মোট ৮টি পদক পেয়েছে। তাঁর মধ্যে ৭টি এসেছে ভারতীয় মেয়েদের থেকে। বক্সিংয়ে মেরি কম (২০১২ লন্ডন অলিম্পিক, ব্রোঞ্জ), ব্যাডমিন্টনে সাইনা নেহওয়াল (২০১২ লন্ডন অলিম্পিক, ব্রোঞ্জ), ব্যাডমিন্টনে পিভি সিন্ধু (২০১৬ রিও অলিম্পিক, রুপো), কুস্তিতে সাক্ষী মালিক (২০১২ লন্ডন অলিম্পিক, ব্রোঞ্জ), ভারোত্তলনে মীরাবাই চানু (২০২০ টোকিও অলিম্পিক, রুপো), বক্সিংয়ে লভলিনা বোরগোহিন (২০২০ টোকিও অলিম্পিক, পদক নিশ্চিত, ম্যাচ বাকি), ব্যাডমিন্টনে পিভি সিন্ধু (২০২০ টোকিও অলিম্পিক, ব্রোঞ্জ)। এর দ্বারা পরিস্কার ভারতের নারীশক্তিরই জয় হচ্ছে অলিম্পিকে।

 

Click on your DTH Provider to Add TV9 Bangla