Education Commission: বেসরকারি স্কুলেও নজরদারি, শিক্ষা কমিশনের পথে রাজ্য

“এটা নিয়ে এখনও আমাদের চূড়ান্ত রূপরেখা তৈরি হয়নি। এরকম একটা ভাবনাচিন্তার পর্যায়ে আছে এটুকু বলতে পারি।”

Education Commission: বেসরকারি স্কুলেও নজরদারি, শিক্ষা কমিশনের পথে রাজ্য
| Updated on: Jun 07, 2022 | 3:31 PM

কলকাতা: স্বাস্থ্যের পর এবার শিক্ষা ক্ষেত্রেও কমিশন আনতে চলেছে রাজ্য সরকার। পূর্বে বেসরকারি হাসপাতালগুলোর ওপর নজর রাখতে তৈরি হয়েছিল স্বাস্থ্য কমিশন। একই ভাবে শিক্ষা ক্ষেত্রেও কমিশন তৈরির ভাবনা রাজ্য শিক্ষা দফতরের। বেসরকারি স্কুলগুলিতে ফি বৃদ্ধি সহ একাধিক যে অভিযোগ ওঠে, তা খতিয়ে দেখবে শিক্ষা কমিশন। যদিও সূত্রের দাবি, বিষয়টি এখনও আলোচনার পর্যায়েই রয়েছে।

বিভিন্ন সময়ে বেসরকারি স্কুলের বিরুদ্ধে ফি বৃদ্ধির অভিযোগ করেছেন পড়ুয়া এবং অভিভাবকরা। সেই অভিযোগের ভিত্তিতেই শিক্ষা কমিশন গড়ে বেসরকারি স্কুলগুলোর উপর নজরদারি চালানোর পথে হাঁটতে চাইছে শিক্ষা দফতর। এ বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “এটা নিয়ে এখনও আমাদের চূড়ান্ত রূপরেখা তৈরি হয়নি। এরকম একটা ভাবনাচিন্তার পর্যায়ে আছে এটুকু বলতে পারি।”

সম্প্রতি শিক্ষা ক্ষেত্রে নিয়োগ দুর্নীতি নিয়ে জেরবার রাজ্য। এই সময়েই কেন এই শিক্ষা কমিশন তৈরির প্রয়োজন পড়ল? মূলত ফি বৃদ্ধি ও অন্যান্য বিষয় নিয়ে বিভিন্ন সময়ে ছাত্রছাত্রী ও অভিভাবকরা অভিযোগ এনেছেন বেসরকারি স্কুলগুলির বিরুদ্ধে। সূত্রের খবর, এই বিষয় গুলোকে মাথায় রেখেই রাজ্যে শিক্ষা কমিশন আনার কথা ভাবছে সরকার। যদিও বিরোধীদের দাবি, শিক্ষা কমিশন তৈরি আসলে শিক্ষা ক্ষেত্রে নিয়ন্ত্রণ জারির নয়া চেষ্টা।

এ প্রসঙ্গে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, “রাজ্য সরকার এতদিন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়ন্ত্রণ কায়েম করেছে। এখন সেসবের শ্মশানযাত্রা করে দিয়ে ধরেছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ফি নিয়ে অভিভাবকদের মনে, ছাত্র ছাত্রীদের মনে একটা ক্ষোভ ছিল। এটা ঠিক বহু বেহিসাবি খরচ বেড়েছে। কিন্তু সেই অছিলায় সরকার তার মধ্যে ঢুকে পড়ে নিয়ন্ত্রণ করবে।”

Follow Us: