করোনা সঙ্কটে সুস্থ থাকতে মুম্বই পুলিশের নতুন ‘রেসিপি’, টুইট করেছেন স্বয়ং কমিশনার

ঠিকঠাক ভাবে 'রেসিপি' না মানলে যে বিপদ হবে, সেই সাবধানবাণীও দিয়েছেন মুম্বই পুলিশের কমিশনার।

করোনা সঙ্কটে সুস্থ থাকতে মুম্বই পুলিশের নতুন 'রেসিপি', টুইট করেছেন স্বয়ং কমিশনার
ছবি প্রতীকী
Follow Us:
| Updated on: May 11, 2021 | 6:46 PM

করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে বিপর্যস্ত গোটা দেশ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। তবে এখন অবশ্য সুস্থ হয়েও উঠেছেন অসংখ্য মানুষ। কিছুটা স্বস্তির বাণী শুনিয়েছে চিকিৎসামহল। দিনরাত অক্লান্ত পরিশ্রম করে কোভিড আক্রান্তদের সুস্থ করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীরা। এই পরিস্থিতিতে বেশ কিছু রাজ্যে চলছে সাময়িক লকডাউন। কোথাও বা জারি হয়েছে নৈশ কার্ফু।

সাধারণ মানুষকে বাড়ির বাইরে বেরোতে বারণ করেছে প্রশাসন। একান্ত প্রয়োজন ছাড়া কেউ যেন বাইরে না বেরোন, সেই ব্যাপারে জনগণের কাছে আবেদন করেছে সব রাজ্যের পুলিশ-প্রশাসন। এর পাশাপাশি মাস্কের ব্যবহার (বাইরে বেরোলে অতি অবশ্যই) এবং সামাজিক দূরত্ববিধি মেনে চলার কথা বারবার করে বলছেন চিকিৎসকরা। এইসব নিয়মই মুম্বইবাসীকে আরও একবার মনে করিয়ে দেওয়ার অভিনব উদ্যোগ নিয়েছে সেখানকার পুলিশ-প্রশাসন।

গত কয়েক মাস ধরে টুইট করে বিভিন্ন বার্তা দিয়েছে মুম্বই পুলিশ। করোনা ছাড়াও ট্র্যাফিকের নিয়ম মেনে চলার জন্য সাধারণ মানুষকে বার্তা দেওয়ার ক্ষেত্রেও বেশ কয়েকবার অভিনব পথ বেছে নিয়েছিল মুম্বই পুলিশ। এবার টুইট করেছেন স্বয়ং মুম্বই পুলিশের কমিশনার। তিনি লিখেছেন, লকডাউনে এখন যাঁরা গৃহবন্দি, তাঁরা যাতে একদম সুস্থ থাকতে পারেন সেজন্য তাঁর কাছে একটা বিশেষ রেসিপি রয়েছে। সেটা মেনে চললেই উপকার পাবেন মুম্বইবাসী।

তিনটি ধাপে নিজের রেসিপির বর্ণনা দিয়েছেন মুম্বই পুলিশের কমিশনার। প্রথম ধাপে ‘ডবল মাস্কিং’ বা দুটো মাস্ক পরার বার্তা দিয়েছেন। বিশেষ করে বাড়ির বাইরে বেরোলে যেন অতি অবশ্যই ওই নির্দিষ্ট ব্যক্তি মাস্ক পরেন, সেদিকে খেয়াল করতে বলেছেন। দ্বিতীয় ধাপে ৬ ফুটের দূরত্ববিধি মেনে চলার বার্তা দিয়েছেন কমিশনার। আর তৃতীয় ধাপে মুম্বইয়ের আমআদমির কাছে তিনি অনুরোধ জানিয়েছেন, একান্ত প্রয়োজনীয় কোনও কাজ না থাকলে যেন কেউ বাইরে না বেরোন। নিয়মের নড়চড় হলে যে বিপদ অবশ্যই ঘটবে, সেই সতর্কবার্তাও দিয়েছেন কমিশনার।

আরও পড়ুন- ক্রিকেট খেলছে হাতি! শুঁড়ে ব্যাট পেঁচিয়ে দিব্যি হাঁকাচ্ছে চার-ছয়, দেখুন ভিডিয়ো

করোনার হাত থেকে বেঁচে থাকতে মুম্বই পুলিশের এই ‘রেসিপি’ ভাইরাল হয়েছে টুইটারে। এর আগেও বহুবার করোনা সম্পর্কে নানা সতর্কবার্তা টুইটারে শেয়ার করেছে মুম্বই পুলিশ।