Viral Video: চিনির জন্য লড়াই! রাশিয়ার সুপারমার্কেটে এ কী অবস্থা… দেখুন ভাইরাল ভিডিয়ো

Viral Video: মুদ্রাস্ফীতির কারণে রাশিয়ায় চিনির দাম বেড়েছে রকেটের গতিতে। আমজনতার ধরা ছোঁয়ার বাইরে চলে গিয়েছে রুশ দেশের চিনি।

Viral Video: চিনির জন্য লড়াই! রাশিয়ার সুপারমার্কেটে এ কী অবস্থা... দেখুন ভাইরাল ভিডিয়ো
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 10:13 PM

ইউক্রেনে হামলা করেছে রাশিয়া (Russia Ukraine War)। যুদ্ধ চলছে দুই দেশের। এই ঘটনায় গোটা বিশ্বই প্রায় রাশিয়ার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে (Viral Video)। একদিন ইউক্রেন যেমন জ্বলছে, তেমনই বেহাল দশা রাশিয়ার অর্থনীতির। কারণ রাশিয়ার উপর আরোপিত হয়েছে পশ্চিমী নিষেধাজ্ঞা। এর জেরেই রুশ দেশে একলাফে হু হু করে দাম বেড়েছে চিনির। এমনিতেও এত নিষেধাজ্ঞার প্রভাবে খাবার মজুত করার পথ নিয়েছেন রাশিয়ানরা। এই ব্যাপারেও নিষেধাজ্ঞা জারি করেছে সে দেশের সরকার। কিন্তু তাতে বিশেষ লাভ হয়নি। কারণ যুদ্ধের আঁচে উত্তপ্ত রাশিয়ার আমজনতাও। তারই বহিঃপ্রকাশ দেখা গিয়েছে একটি সুপার মার্কেটে। চিনি নিয়ে রীতিমতো মারপিট করেছেন ক্রেতারা। সেই ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে, যে যেভাবে পারছেন অন্যের থেকে ছিনিয়ে নিচ্ছেন চিনির প্যাকেট। উল্টোদিকে থাকা সকলেই যেন প্রতিদ্বন্দ্বী। তাঁদের মেরেধরে, ধাক্কা মেরে সরিয়ে, পারলে এ ওর ঘাড়ের উপর উঠে অন্যের ট্রলি থেকে চিনির প্যাকেট ছিনিয়ে নেওয়াই মূল লক্ষ্য।

মুদ্রাস্ফীতির কারণে রাশিয়ায় চিনির দাম বেড়েছে রকেটের গতিতে। আমজনতার ধরা ছোঁয়ার বাইরে চলে গিয়েছে রুশ দেশের চিনি। সেই সঙ্গে উপরি পাওনা চাহিদার তুলনায় কম যোগান। অনেক দোকানের গ্রাহক পিছু ১০ কেজি চিনি ধার্য করা হয়েছে। পরিসংখ্যান বলছে, ২০১৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত, এই প্রথম রাশিয়ায় এমন লাগামছাড়া হয়ে বেড়েছে চিনির দাম। শুধু চিনি নয়, নুন এবং দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় খাদ্যশস্য নিয়েও চলছে একই সমস্যা। সূত্রের খবর, এক ক্রেতা ৫টি চিনির প্যাকেট কিনেছিলেন বলে আর এক ক্রেতা তাঁকে পাঁচবার ঘুষি মেরেছেন। কিন্তু তাহলে কি চিনির আকাল দেখা দিয়েছে রাশিয়ায়? রুশ সরকার অবশ্য একথা স্বীকার করেনি। সাফ জানিয়েছে, দেশে চিনির কোনও ঘাটতি নেই।

তাহলে এমন কাণ্ড ঘটছে কেন? প্রকাশ্যে চিনির প্যাকেট নিয়ে সুপার মার্কেটের ভিতর মারপিট চলছে কেন? রাশিয়ার সরকারের দাবি, অকারণ দুশ্চিন্তা করছেন সে দেশের সাধারণ মানুষ। আতঙ্কের বশেই এইসব কাজ হচ্ছে। দেশে কোনও শস্য-সামগ্রীরই ঘাটতি হয়নি বলেই জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র ডিমিট্রি পেসকভ। তবে রাশিয়ার সরকার যাই বলুক না কেন সম্প্রতি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সামনে আসা ওই ভাইরাল ভিডিয়ো দেখে এটা স্পষ্ট যে সে দেশের আমজনতার মনে ভয়-আতঙ্ক ঢুকেছে একটু বেশিই।

আরও পড়ুন- Viral Video: শূন্যে উড়ল টেসলা গাড়ি, ভয়ঙ্কর স্টান্টের ভিডিয়ো ভাইরাল, শিউরে উঠেছেন নেটিজ়েনরা

আরও পড়ুন- Viral Video: খাঁকি উর্দি পরেই কাঁচা বাদাম গানে নাচলেন মহিলা ও পুরুষ পুলিশকর্মীরা, নেটপাড়ায় তীব্র বিতর্ক!

আরও পড়ুন: তালা-বন্ধ জেল থেকে কী ভাবে পালিয়ে গেল? লাইভ ডেমো করে পুলিশকে দেখাল কয়েদি