ভোটের আগে হাওড়ায় করোনা সংক্রমণ দমনে নয়া উদ্যোগ প্রশাসনের

জনতা কার্ফুর বর্ষপূর্তিতে নতুন করে করোনা (Covid 19) সংক্রমণ নিয়ে চিন্তায় প্রশাসন। এই পরিস্থিতিতে করোনা রোধে সচেতনতা বৃদ্ধিতে নতুন করে উদ্যোগ নিল হাওড়া জেলা প্রশাসন।

ভোটের আগে হাওড়ায় করোনা সংক্রমণ দমনে নয়া উদ্যোগ প্রশাসনের
ফাইল ফটো
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 7:46 PM

হাওড়া: দুয়ারে একুশের বিধানসভা ভোট (West Bengal Assembly Election 2021)। তার আগে জনতা কার্ফুর বর্ষপূর্তিতে নতুন করে করোনা (Covid 19) সংক্রমণ নিয়ে চিন্তায় প্রশাসন। এই পরিস্থিতিতে করোনা রোধে সচেতনতা বৃদ্ধিতে নতুন করে উদ্যোগ নিল হাওড়া জেলা প্রশাসন।

করোনা নিয়ে সচেতনতা বাড়াতে জেলা স্বাস্থ্য দফতর এবার টোটোকে ট‍্যাবলো করে প্রচার শুরু করছে। পাশাপাশি হাওড়া সিটি পুলিশের পক্ষ থেকেও সমস্ত পুলিশকর্মি ও অফিসারদের মুখে মাস্ক পরে কোভিড প্রোটোকল মেনে ডিউটি করতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। হাওড়ার বহুতল ও জনবহুল জায়গায় কোভিড প্রোটোকল মেনে চলার জন্য পুলিশের তরফে মাইক ভ্যান বের করে প্রচারের পরিকল্পনা নেওয়া হয়েছে।

সারা রাজ্যের মত হাওড়াতেও করোনা সংক্রমণ নতুন করে মাথাচাড়া দিচ্ছে। বিশেষ করে হাওড়া পুরসভা এলাকায় এই সংক্রমণ বেশি বলে জেলা প্রশাসন সূত্রেই খবর। এ নিয়ে জেলা স্বাস্থ্য দফতরের বক্তব্য, করোনা সার্বিক ভাবে এখনই মারাত্মক আকার নেয়নি। তবে বিধানসভা র্নিবাচনের পর করোনা সংক্রমণ ঠিক কী র্পযায়ে পৌঁছবে তা নিয়ে সবাই। সোমবার জেলা স্বাস্থ্য দফতরের এক র্কতা বলেন, ‘‘হাওড়া পুরসভা এলাকায় যে ভাবে কোভিড ছড়াচ্ছে তাতে আমরা চিন্তিত। মানুষও কোভিড প্রোটোকল মেনে চলছেন না। তাই আমরা ঠিক করেছি বিভিন্ন এলাকায় টোটোকে ট্যাবলো করে সাজিয়ে কোভিড সচেতনতা প্রচার করব। সেই সঙ্গে লিফলেটও বিলি করব।’’

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, প্রশাসনের পক্ষ থেকে কিছু টোটো ভাড়া করে তাতে করোনা হলে কী করতে হবে এবং কী করা যাবে না এই সংক্রান্ত ব্যানার ও পোস্টার দিয়ে সাজানো হচ্ছে। থাকবে মাইকও। পথচলতি মানুষদের হাতে দেওয়া হবে করোনা সচেতনা নিয়ে লিফলেট।

হাওড়া জেলা স্বাস্থ্য দফতরের পাশাপাশা করোনা নিয়ে সর্তকতা নিতে শুরু করেছে হাওড়া সিটি পুলিশও। গত বছর করোনায় এক পুলিশ কর্মীর মৃত্যু হয়। আক্রান্ত হয়েছেন ও শতাধিক পুলিশ অফিসার ও কর্মী। হাওড়া সিটি পুলিশের কমিশনার সি সুধাকর বলেন, ‘‘র্নিবাচনে ডিউটির কথা ভেবে ইতিমধ্যে পুলিশ ফোর্সকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া কোভিড বিধি কড়া ভাবে মেনে চলতে র্নিদেশ দেওয়া হয়েছে।’’

আরও পড়ুন: করোনার ‘বাংলা মিউটেশন’, ধরা পড়ল ৩৪ রকমের ছদ্মবেশ

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে শহরের বহুতল বাড়িগুলিতে সমস্ত আবাসিকদের নিয়ে বৈঠক করে করোনা সর্ম্পকে সর্তক করা হয়েছে। ঠিক হয়েছে, এখন থেকে শহরের বিভিন্ন ব্যস্ত জায়গা যেমন মঙ্গলাহাটের দিন বঙ্গবাসী মোড়, সালকিয়া চৌরাস্তা, মল্লিকফটক, বেলুড় বাজার মোড়, নিমতলা মোড়, বালিখাল মোড়, চুনাভাটি চৌমাথা মোড়, দানেশ শেখ লেন এবং বাঁধাঘাট এলাকায় মাইক ভ্যানে করে প্রচার করা হবে।

প্রসঙ্গত, রবিবার স্বাস্থ্য দফতর যে বুলেটিন প্রকাশ করেছে, সেখানে একদিনে রাজ্যে আক্রান্তের সংখ্যা ৪২২। এ বছর একদিনে আক্রান্তের সংখ্যায় এটাই রেকর্ড। এর মধ্যে কলকাতাতেই আক্রান্ত হয়েছেন ১৫৮ জন। এরপরই উত্তর ২৪ পরগনা, ৯৮ জন। ঝাড়গ্রাম, কালিম্পং বাদ দিলে মোটামুটি সব জেলাতেই করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। পাশাপাশি এদিন করোনায় মৃত্যু হয়েছে তিনজনের।