করোনার ‘বাংলা মিউটেশন’, ধরা পড়ল ৩৪ রকমের ছদ্মবেশ

এই স্ট্রেনের ফলে টিকাকরণ কর্মসূচিতে কোনও পরিবর্তন আনার দরকার আছে কি না সে বিষয়েও খতিয়ে দেখতে হবে।

করোনার 'বাংলা মিউটেশন', ধরা পড়ল ৩৪ রকমের ছদ্মবেশ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 21, 2021 | 8:49 PM

ঢাকা: বারাবার চিন্তা বাড়াচ্ছে করোনার (COVID) স্ট্রেন। ভারতে বাড়তি সংক্রমণের পিছনে সংক্রামক স্ট্রেনকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। এ বার বাংলাদেশে হদিশ মিলল ৩৪টি নতুন স্ট্রেনের। যা বিশ্বের অন্য়ান্য স্ট্রেন থেকে একেবারে আলাদ। গবেষকরা মোট ৪ হাজার ৬০৪ রকমের করোনাভাইরাসের হদিশ পেয়েছেন। যার মধ্যেই এই ৬৪টি একেবারে আলাদা।

গবেষকদের গবেষণা সংক্রান্ত এই তথ্য শনিবার ‘এলসেভিয়ার’ ও নেদারল্যান্ডসের ‘ভাইরাস রিসার্চ’ জার্নালে প্রকাশিত হয়েছে। বাংলাদেশের ৩৪ রকমের রূপকে গবেষকরা বলছেন, “বাংলা মিউটেশন।” এই পরিবর্তিত করোনা রূপের হদিশ মিলেছে চট্টগ্রাম, ঢাকা ও চাঁদপুরে। জিনোম সিকোয়েন্স করে দেখা গিয়েছে মধ্য প্রাচ্য, ইউরোপের স্ট্রেনের সঙ্গে মিল রয়েছে এই স্ট্রেনগুলির।

বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্য়ালয়ের অধ্যাপক আদনান মান্নান সে দেশের একটি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, যে ৩৪ ধরনের ইউনিক মিউটেশন পাওয়া গিয়েছে, সেগুলি গভীর ভাবে পর্যবেক্ষণে রাখতে হবে। সেই স্ট্রেনে আক্রান্তদের মধ্যে কোনও অন্য উপসর্গ ধরা পড়ছে কি না, সে বিষয়েও নজর রাখতে হবে। বাংলাদেশে এখন ভারতের দেওয়া অক্সফোর্ড ভ্যাকসিনের টিকাকরণ হচ্ছে, এই স্ট্রেনের ফলে সেই কর্মসূচিতে কোনও পরিবর্তন আনার দরকার আছে কি না সে বিষয়েও খতিয়ে দেখতে হবে।

আরও পড়ুন: ভিডিয়ো: নদীর জলে ভেসে যাচ্ছে বাড়ি, ‘প্রাণঘাতী বন্যায় সব হারালেন’ এলাকাবাসী