Bankura: ১ লক্ষ টাকা দিলেই মিলবে রেলে চাকরি, নিয়োগপত্র জমা দিতেই মাথায় আকাশ ভেঙে পড়ল যুবকের!

Fraud Case: প্রতারিত যুবক জানিয়েছেন, চাকরির সূত্রেই তাঁর বিল্টু বলে এক ব্যক্তির সঙ্গে আলাপ। কথায় কথায়, অনন্তকিশোর জানতে পারেন বিল্টু মিডলম্যান হিসেবে কাজ করেন।

Bankura: ১ লক্ষ টাকা দিলেই মিলবে রেলে চাকরি, নিয়োগপত্র জমা দিতেই মাথায় আকাশ ভেঙে পড়ল যুবকের!
ধৃত বিল্টু, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 12:09 AM

বাঁকুড়া:  ১ লক্ষ টাকা! ১ লক্ষ টাকা দিলেই রেলের (Indian Railways) গ্রুপ-ডি পদে চাকরি। সেই মতো টাকাও দিয়েছিলেন যুবক। হাতে এসেছিল নিয়োগপত্রও। সঙ্গে আইডেনটিটি কার্ডও। কিন্তু রেল দফতরে যেতেই ভুল ভাঙল যুবকের। স্পষ্ট বুঝলেন তাঁকে প্রতারিত করা হয়েছে। প্রতারিত হয়ে নিয়োগের ‘মিডলম্যান’-কে পাকড়াও করতে টাকার ফাঁদে ফেলে পুলিশের হাতে তুলে দিলেন যুবক। হতবাক করা ঘটনাটি বাঁকুড়ার। রবিবার অভিযুক্ত-সহ তিন জনকে আটক করেছে বাঁকুড়ার ওন্দা থানার পুলিশ। জানা গিয়েছে প্রতারিত যুবকটির নাম অনন্তকিশোর চট্টোপাধ্যায়।

প্রতারিত যুবক জানিয়েছেন, চাকরির সূত্রেই তাঁর বিল্টু বলে এক ব্যক্তির সঙ্গে আলাপ। কথায় কথায়, অনন্তকিশোর জানতে পারেন বিল্টু মিডলম্যান হিসেবে কাজ করেন। ঠিক ‘সোজারাস্তায়’ চাকরি না হলে চাকরির জোগাড় করে দেওয়া তার কাজ। বদলে দিতে হয় টাকা। সেইমতো ১ লক্ষ টাকার বিনিময়ে পূর্ব রেলের গ্রুপ ‘ডি’ পদে চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন বিল্টু।

মাস ছয়েক ধরে কিস্তিতে বিল্টুকে টাকা দেন অনন্ত। কিন্তু, টাকা দেওয়ার পরেও বেশ কিছুদিন ধরে ঘুরেও হাতে নিয়োগপত্র এসে পৌঁছয়নি। সপ্তাহখানেক আগে ওই চাকরির নিয়োগপত্র এবং পূর্ব রেলের পরিচয়পত্র হাতে পান অনন্তকিশোর। তবে, তারমধ্যে রেলের ওন্দা ডিভিশনে যোগদানের কথা লেখা থাকায় তাঁর সন্দেহ হয়। তবে সেই মুহূ্র্তে তাতে বিশেষ আমল দেননি অনন্ত।

পরে চাকরিতে যোগদান করতে গিয়ে ওই যুবক জানতে পারেন, গোটা বিষয়টিই ভুয়ো। পূর্ব রেলে ওন্দা ডিভিশন বলে কোনও বিভাগই নেই। অনন্ত বলেনস ‘‘রেলের লোগো দেওয়া চাকরির নিয়োগপত্রে ওন্দা ডিভিশনে কাজে যোগদানের কথা লেখা ছিল। তবে ওন্দায় রেল স্টেশন থাকলেও ওই নামে কোনও ডিভিশন নেই। ফলে সন্দেহ হয়। ওন্দা স্টেশনে গিয়ে কাজে যোগ দিতে গিয়ে জেনেছি, গোটাটাই ভুয়ো।’’

এরপরেই ‘মিডলম্যান’ বিল্টুকে হাতেনাতে ধরতে ফাঁদ পাতেন অনন্তকিশোর। আরও টাকা দেওয়ার নাম করে রবিবার সকাল বিল্টুকে বাঁকুড়ার লালবাজারে ডেকে পাঠান। টাকার লোভে বিল্টু এলে স্থানীয় বাসিন্দারা তাকে আটকে রেখে পুলিশে খবর দেন। খবর পেয়ে বাঁকুড়া সদর থানার পুলিশ লালবাজারে গিয়ে অভিযুক্তকে আটক করে। বিল্টু ছাড়াও এই প্রতারণাকাণ্ডে  আরও দু’জনের খোঁজ পাওয়া গিয়েছে। বাকিদেরও  খোঁজ করছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, প্রাথমিক জেরার পর  প্রতারণার কথা স্বীকার করেছে বিল্টু। যদিও তার দাবি, ‘‘রেলের চাকরি নয়। রেলের এক ঠিকাদার সংস্থায় চাকরির কথা বলেছিলাম। তার বিনিময়ে অনন্তকিশোরের কাছ থেকে সাড়ে ২২ হাজার টাকা নিয়েছি। এ মাসের ১০ তারিখের মধ্যে অনন্তকিশোরকে সে চাকরি করিয়ে দেব।’’ পুলিশ জানিয়েছে, ওন্দার বাসিন্দা অনন্তকিশোর চট্টোপাধ্যায়ের অভিযোগের ভিত্তিতে ফাঁসিডাঙার বাসিন্দা বিল্টু কর্মকারকে আটক করা হয়েছে। তাঁকে জেরার পর আরও দু’জনকে আটক করা হয়।

আরও পড়ুন: Suvendu Adhikari: ‘নিজের চেয়ার বাঁচাতে ৫০ লক্ষ মানুষকে ডুবিয়েছেন দিদিমণি’, বিস্ফোরক শুভেন্দু

 আরও পড়ুন: Durga Puja 2021: মাত্র ৮ ইঞ্চি! ক্ষুদ্রতম দুর্গাপ্রতিমা বানিয়ে নজির গড়ল ন’বছরের দীপ