Loksabha Election 2024: জঙ্গলমহলে এবার ‘বিকল্প রাজনীতি’, তিন কেন্দ্রেই প্রার্থী দিচ্ছে কুড়মিরা

Loksabha Election 2024: গত ৮, ৯ ও ১০ মার্চ পুরুলিয়ার হুলহুলির টাঁড়ে জমায়েত করে কুড়মি সমাজ ঘোষণা করেছিল বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ একাধিক কুড়মি অধ্যুষিত এলাকায় লোকসভা নির্বাচনে পৃথকভাবে লড়াই করবে তারা। সেই ঘোষণা অনুযায়ী, প্রথমে পুরুলিয়ায় প্রার্থীর নাম ঘোষণা করে। ঝাড়গ্রামের প্রার্থী নিয়েও ভাবনাচিন্তা এবং দু'টি নাম সামনে আসে। এবার বাঁকুড়াতেও প্রার্থী দিল তারা।

Loksabha Election 2024: জঙ্গলমহলে এবার 'বিকল্প রাজনীতি', তিন কেন্দ্রেই প্রার্থী দিচ্ছে কুড়মিরা
ভোট প্রচারে কুড়মিরা। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2024 | 10:04 AM

বাঁকুড়া: লোকসভা ভোটে তৃণমূল, বিজেপি, সিপিএম কিংবা কংগ্রেস প্রার্থী নিয়ে তর্ক বিতর্কে হাওয়া গরম ঠিকই। তবে এরইমধ্যে জঙ্গলমহলে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাচ্ছে কুড়মিদের। অনেকে বলছেন, এবার রাজনৈতিক দলগুলিকে জঙ্গলমহলে বেগ দেবে এই ‘বিকল্প রাজনীতি’। পুরুলিয়ার পর এবার বাঁকুড়ায়ও প্রার্থী দিল কুড়মি সমাজ। তাদের প্রতিনিধি লড়বেন লোকসভা ভোটে। জঙ্গলমহলের এই দুই কেন্দ্রের পাশাপাশি ঝাড়গ্রামেও প্রার্থী নিয়ে চলছে জোর আলোচনা। আগামী ৫ এপ্রিল এ নিয়ে বৈঠকেও বসতে চলেছে তারা। বৃহস্পতিবারই বাঁকুড়ায় প্রার্থী দিয়ে কুড়মি সমাজের তরফে জানানো হয়, আদিবাসী হিসাবে স্বীকৃতির দাবিতেই এই লড়াইয়ে নামা। বাঁকুড়া লোকসভা কেন্দ্রে সুরজিৎ সিং কারমালির নাম ঘোষণা করেছে কুড়মি সমাজ।

আদিবাসী স্বীকৃতির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসছে জঙ্গলমহলের একাধিক কুড়মি সংগঠন। গত পঞ্চায়েত নির্বাচনের আগে সেই আন্দোলন তীব্র আকার নেয়। জায়গায় জায়গায় রেল অবরোধ, সড়ক অবরোধের মত কর্মসূচির ডাক দেয় তারা।

ভোটের সময় জঙ্গলমহলে প্রচারে যাওয়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের ঘেরাও করে নিজেদের দাবি জানানোর কর্মসূচিও নিয়েছিল কুড়মি সমাজ। এখানেই শেষ হয়, জঙ্গলমহলের বহু আসনে পৃথক নির্দল হিসাবে মনোনয়ন জমা দেন তাদের প্রতিনিধিরা। তবে সেবার নির্দল হয়ে থাকতে হয়েছিল, কারণ তারা বলেছিল কোনও রাজনৈতিক দলের সঙ্গে থাকতে চাইছে না। এবারও অন্য দলের সঙ্গে নয়, স্বকীয়ভাবে অধিকার বুঝে নেওয়ার লড়াইয়ে তারা।

গত ৮, ৯ ও ১০ মার্চ পুরুলিয়ার হুলহুলির টাঁড়ে জমায়েত করে কুড়মি সমাজ ঘোষণা করেছিল বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ একাধিক কুড়মি অধ্যুষিত এলাকায় লোকসভা নির্বাচনে পৃথকভাবে লড়াই করবে তারা। সেই ঘোষণা অনুযায়ী, প্রথমে পুরুলিয়ায় প্রার্থীর নাম ঘোষণা করে। ঝাড়গ্রামের প্রার্থী নিয়েও ভাবনাচিন্তা এবং দু’টি নাম সামনে আসে। এবার বাঁকুড়াতেও প্রার্থী দিল তারা।

প্রার্থীর নাম ঘোষণা হওয়ার পরই দেওয়াল লিখন ও প্রচার শুরু করে দিয়েছে কুড়মি সমাজ। প্রার্থী সুরজিৎ সিং কারমালি জানান, কুড়মি জনজাতির আদিবাসী স্বীকৃতির দাবি-সহ জঙ্গলমহলের মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্য-সহ বিভিন্ন ক্ষেত্রে বঞ্চনার ইস্যুকে সামনে রেখেই তাঁরা লড়াইয়ে সামিল হবেন।