লোকসভা নির্বাচন

লোকসভা নির্বাচন

দেশে সরকার গঠন করবে কোন দল, তা ঠিক করতেই লোকসভা নির্বাচন। সরকারের মেয়াদ থাকে পাঁচ বছর। স্বাভাবিকভাবে পাঁচ বছর অন্তরই হয় নির্বাচন। কিন্তু, পাঁচ বছরের মধ্যে কোনও সময় ক্ষমতায় থাকা দল সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হলে সেই সরকারের পতন হয়। তখন নতুন করে আবার নির্বাচন হয়। ভারতে এমন নির্বাচনের ঘটনা একাধিকবার ঘটেছে।

১৯৪৭ সালে দেশ স্বাধীন হলেও প্রথম লোকসভা নির্বাচন হয় ১৯৫১-৫২ সালে। ১৯৫১ সালের ২৫ অক্টোবর থেকে পরের বছরের ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ভোটগ্রহণ হয় ৪৮৯টি আসনে। বিপুল আসনে জয়ী হয়ে জওহরলাল নেহরুর নেতৃত্বে সরকার গঠন করে কংগ্রেস। ২০১৯ সাল পর্যন্ত দেশে সতেরোবার লোকসভা নির্বাচন হয়েছে। বেড়েছে আসন সংখ্যাও। বর্তমানে লোকসভা আসনের সংখ্যা ৫৪৩। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে জয়ী হয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।

Read More

CPIM seeks opinion from people: মানুষের মন পড়তে চাইছে ‘শূন্য’ সিপিএম, ইমেলে চাইল মতামত

CPIM seeks opinion from people: চলতি বছরের শুরুতে ব্রিগেডে বামেদের সভায় উপচে পড়েছিল ভিড়। কিন্তু, ভোটবাক্সে তার প্রতিফলন দেখা যায়নি। এর কারণ কী? তারই অনুসন্ধানে নেমে মানুষের মন বুঝতে চাইছে সিপিএম। নির্বাচনী পর্যালোচনায় তাঁদের মতামত জানাতে ইমেল করার জন্য সাধারণ মানুষের কাছে আবেদন জানিয়েছে।

Diamond Harbour Lok Sabha Result: ৭ লক্ষ ভোটে জিতেও ডায়মন্ড হারবারে এই ৪ জায়গায় দাঁত ফোটাতে পারলেন না অভিষেক, কেন ?

Diamond Harbour Lok Sabha Result: ভোটের ফল পর্যালোচনা করতে গিয়ে দেখা যায়, ডায়মন্ড হারবার পুরসভার ২, ৬, ৯ এবং ১১, এই চারটি ওয়ার্ডে শাসকদলের থেকে বেশি ভোট পেয়েছে বিজেপি। ডায়মন্ড হারবার পুরসভায় মোট ১৬টি ওয়ার্ড। ওই চারটি বাদ দিয়ে বাকি ১২টি ওয়ার্ডে অবশ্য এগিয়ে তৃণমূল।

BJP: ‘যেন একেবারে কাটা ঘায়ে নুনের ছিটে’, অভিষেক গড়ে দলের কর্মীদেরই বিক্ষোভের মুখে BJP-র প্রতিনিধি দল

BJP: আমতলায় দলীয় কর্মী-সমর্থকদের ক্ষোভের মুখে পড়লেন বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দল। রাস্তায় চলল বিক্ষোভ। বিক্ষুব্ধরা সকলেই ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী অভিজিৎ দাসের অনুগামী বলে খবর।

TMC-BJP: মুখে ‘অল ইজ ওয়েল’ বললেও জোড়া ফুলের মতো পদ্ম ফুলেও পিছু ছাড়ছে না ‘অন্তর্ঘাত’ কাঁটা?

TMC-BJP: সব জল্পনা-কল্পনা উড়িয়ে দিয়ে রাজ্যে ২৯টি আসনে জিতে বিজয় পতাকা উড়িয়েছে তৃণমূল কংগ্রেস। রাজ্যে সবুজ আবির উড়ছে। তবে এই জয়ের পথটা মোটেই সহজ ছিল না। প্রতিপক্ষ বিজেপি বেশ কড়া টক্কর দিতেই নেমেছিল ভোটের ময়দানে। অন্যদিকে তৃণমূলের অন্দরে বেশকিছু সিগন্যাল পাওয়া যাচ্ছিল। কোন্দলের সিগন্যাল।

Priyanka Gandhi Vadra: না না করেও ভোট ময়দানে, ওয়েনাড নিয়ে কী বলছেন প্রিয়ঙ্কা?

Priyanka Gandhi Vadra: একসময় রাহুলের নেতৃত্বে পরপর নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির পর প্রিয়ঙ্কার হাতে দায়িত্ব তুলে দেওয়ার দাবিও উঠেছিল কংগ্রেসের অন্দরেই। বিভিন্ন জায়গায় পোস্টারও পড়েছিল। বছর পাঁচেক আগে উত্তর প্রদেশে দলের হাল ধরার জন্য প্রিয়ঙ্কাকে সাধারণ সম্পাদক করা হয়। কিন্তু, ভোট ময়দানে নামার ব্যাপারে প্রিয়ঙ্কার আগ্রহ দেখা যায়নি।

Rahul Gandhi: রাহুল নিমরাজি, ১০ বছর পর লোকসভায় বিরোধী দলনেতা হবেন কে?

Rahul Gandhi: চব্বিশের লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভাল ফলের জন্য রাহুলকেই কৃতিত্ব দিচ্ছেন হাত শিবিরের নেতারা। দলের নেতারা তাঁর ভারত জোড়ো যাত্রার প্রশংসায় পঞ্চমুখ। কংগ্রেস নেতৃত্ব চাইছেন, রাহুলই বিরোধী দলনেতা হোন। কিন্তু, সূত্রের খবর, লোকসভার বিরোধী দলনেতার পদে বসতে চান না রাহুল। ২০১৯ সালের পর থেকে কোনও পদেই নেই তিনি।

Rahul Gandhi and Priyanka Gandhi Vadra: রায়বরেলির মোহে ছাড়লেন ওয়েনাড, বোন প্রিয়ঙ্কাকে সুরক্ষিত করতেই কি ‘গিফট’ রাহুলের?

Rahul Gandhi: ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও দুটি আসনে রাহুল গান্ধী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ওয়েনাড ও আমেঠি। ২০০৪ সাল থেকে আমেঠির সাংসদ ছিলেন তিনি। কিন্তু, উনিশের নির্বাচনে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরে যান। সেইসময় তাঁর 'মান' বাঁচিয়েছিল ওয়েনাড। কেরলের এই আসন থেকে জিতেই সংসদে ফের পা রাখেন তিনি।

BJP Central Team: ‘পলিটিক্যাল ট্যুরিজম নয়, মমতাকে জাগাতে এসেছি’, বলছে বিজেপির কেন্দ্রীয় টিম

BJP: আগেও বাংলায় বিভিন্ন সময়ে বিজেপির তরফে প্রতিনিধি দল পাঠানো হয়েছিল। তা নিয়ে রাজ্যের শাসক শিবির বিভিন্ন কটাক্ষও করেছে। এবারও তার অন্যথা হয়নি। তৃণমূলের এই নাগাড়ে খোঁচার এবার পাল্টা দিলেন বিপ্লব দেব। তিনি বলেন, 'আমরা পলিটিক্যাল ট্যুরিজমের জন্য আসিনি। আমরা মমতা বন্দ্যোপাধ্যায়কে জাগানোর জন্য এসেছি।'

‘লাগে না OTP…’, হ্যাক করা কি যায় EVM? ব্যাখ্যা দিলেন রিটার্নিং অফিসার

EVM hacking charge: ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাকিংয়ের অভিযোগ তুলেছে ইন্ডিয়া জোট। রবিবার অবশ্য এক সাংবাদিক সম্মেলন করে, যাবতীয় অভিযোগ প্রত্যাখ্যান করলেন রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী। তিনি জানিয়েছেন, ইভিএম হ্যাকিং সম্ভব নয়। কারণ, এটি একটি নির্ভুল স্বতন্ত্র যন্ত্র।

Mohan Bhagwat meets Yogi Adityanath: গোরখপুর সরগরম! যোগী আদিত্যনাথের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে মোহন ভাগবৎ

Mohan Bhagwat meets Yogi Adityanath: অনেক রাজনৈতিক বিশ্লেষক বলছেন, মোদীকে অতিরিক্ত গুরুত্ব দেওয়ায় নাকি অনেক জায়গায় যোগী ভক্তরা ভোটের কাজ করেননি। সম্প্রতি, আরএসএস প্রধান মোহন ভাগবত আবার বিজেপির শীর্ষ নেতৃত্বের প্রতি অসন্তোষের বার্তা দিয়েছেন। এরই মধ্যে, জল্পনা বাড়িয়ে শনিবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে দু-দুটি রুদ্ধদ্বার বৈঠক করলেন আরএসএস প্রধান।