লোকসভা নির্বাচন

লোকসভা নির্বাচন

দেশে সরকার গঠন করবে কোন দল, তা ঠিক করতেই লোকসভা নির্বাচন। সরকারের মেয়াদ থাকে পাঁচ বছর। স্বাভাবিকভাবে পাঁচ বছর অন্তরই হয় নির্বাচন। কিন্তু, পাঁচ বছরের মধ্যে কোনও সময় ক্ষমতায় থাকা দল সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হলে সেই সরকারের পতন হয়। তখন নতুন করে আবার নির্বাচন হয়। ভারতে এমন নির্বাচনের ঘটনা একাধিকবার ঘটেছে।

১৯৪৭ সালে দেশ স্বাধীন হলেও প্রথম লোকসভা নির্বাচন হয় ১৯৫১-৫২ সালে। ১৯৫১ সালের ২৫ অক্টোবর থেকে পরের বছরের ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ভোটগ্রহণ হয় ৪৮৯টি আসনে। বিপুল আসনে জয়ী হয়ে জওহরলাল নেহরুর নেতৃত্বে সরকার গঠন করে কংগ্রেস। ২০১৯ সাল পর্যন্ত দেশে সতেরোবার লোকসভা নির্বাচন হয়েছে। বেড়েছে আসন সংখ্যাও। বর্তমানে লোকসভা আসনের সংখ্যা ৫৪৩। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে জয়ী হয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।

Read More

Trinamool Congress: ‘ভোটে জেতাতে না পারলে পরদিনই সরিয়ে দেওয়া হবে’, বিপ্লবের মন্তব্য়ে বিতর্কের ঝড়

Trinamool Congress: খোঁচা দিতে ছাড়েনি পদ্ম শিবির। এ নিয়ে বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার বলেন, “আড়াই বছর না হলে প্রধান বা পঞ্চায়েত সমিতির কোন সদস্যকেই সরানো যায় না৷ এটা হয়তো বিপ্লবদা জানেন না। আমি হলেও সরাতে পারব না।”

Adhir Chowdhury: ‘গো ব্যাক’ স্লোগান শুনেই চটে গেলেন অধীর চৌধুরী, ভাইরাল সেই ফুটেজ

Adhir Chowdhury: তৃণমূল নেতৃত্ব জানিয়েছে, নির্বাচন কমিশনে বিষয়টি জানানো হয়েছে। বহরমপুর সাংগঠনিক জেলার তৃণমূলের সভাপতি অপূর্ব সরকার বলেন, "গরিব মানুষ, তৃণমূল কর্মীদের ওপর আঘাত আমরা মেনে নেব না। উনি ভয় দেখাতে চাইছেন। কিন্তু আমরা ভয় পাব না।"

Mamata-Amit Shah: হোম মিনিস্টার বলছেন, ‘লটকা দেঙ্গে’, আমি বলব ‘ঝটকা দেঙ্গে’ :মমতা

Mamata-Amit Shah: সম্প্রতি ভূপতিনগর বিস্ফোরণ মামলায় তল্লাশিতে গিয়ে এনআইএ অফিসারদের আক্রমণের শিকার হতে পারে বলে অভিযোগ ওঠে। কয়েকদিন আগে বালুরঘাটে সভায় যোগ দিয়ে অমিত শাহ বলেন, 'বিস্ফোরণের অভিযুক্তিদের কী করা উচিত বলে আপনি মনে করেন?'

CPIM campaign: চলার ক্ষমতা হারিয়েছেন, তবু ট্রাই সাইকেলে চেপে সেলিম-দীপ্সিতাদের প্রচার করছেন সিপিএমের রবি

CPIM campaign: প্রচার শুরু করেছেন দোল যাত্রার আগের দিন অর্থাৎ ২৪ মার্চ। প্রথমে তিনি মুর্শিদাবাদে মহম্মদ সেলিমের একটি সভায় উপস্থিত হন। এরপর একে একে পার করেছেন মুর্শিদাবাদ, কৃষ্ণনগর এবং রানাঘাট লোকসভা কেন্দ্র। বর্তমানে তিনি রয়েছেন বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের অধীনস্থ এলাকায়।

ISF Candidate: জঙ্গিপুরে ‘বড় খেলা’ নওশাদের, আরও একটি প্রার্থী তালিকা প্রকাশ করল ISF

ISF Candidate: হুগলির ফুরফুরা শরিফে আইএসএফের রাজ্য দফতরে তৃতীয় পর্যায়ের এই প্রার্থী তালিকা ঘোষণ করা হয়েছে। প্রথম পর্যায়ে আটটি, দ্বিতীয় পর্যায়ে পাঁচটি এবং তৃতীয় পর্যায়ে চারটি লোকসভা আসনে প্রার্থী ঘোষণা করল আইএসএফ।

Narendra Modi: সেজে উঠছে হেলিপ্যাড-সভার মাঠ, মঙ্গলেই রায়গঞ্জে প্রধানমন্ত্রী মোদী

Narendra Modi: শুক্রবার প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা স্পেশাল প্রোটেকশন গ্রুপ এলাকা পরিদর্শনে আসে। দিনভর দফায় দফায় চলে এলাকা পরিদর্শন। কোথায় হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হেলিপ্যাড, নিরাপত্তা ব্যবস্থা কী থাকবে তা নিয়েও আলোচনা হয়। রায়গঞ্জ শহরের বিভিন্ন জায়গা পরিদর্শনের পর ঠিক হয়, রায়গঞ্জ স্টেডিয়ামেই অবতরণ করবে প্রধানমন্ত্রী মোদীর হেলিকপ্টার।

CPIM: যে কোনওদিন বিজেপিতে যোগ দিতে পারেন সায়নী: সৃজন

CPIM: এদিন সকালে দলীয় কর্মী সমর্থকদের নিয়ে ৩২ নম্বর ওয়ার্ডের বিভিন্ন জায়গা পরিক্রমাও করেন সৃজন। প্রচারে বেরিয়ে ৩২ নম্বর ওয়ার্ডের পৌরপিতা বরুন সরকারের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন তিনি।

আগে রাস্তা-জল চাই, ভোট বয়কটের পোস্টার ঝুলল হুগলির রাস্তায়

Hooghly: গ্রামবাসীদের আরও অভিযোগ, মাটির রাস্তায় একটু বৃষ্টিতে আরও খারা হয়ে যায়। কাদার মধ্যে স্কুলে যেতে খুবই বেগ পেতে হয় এলাকার বাচ্চাদের। অন্যদিকে পানীয় জলের দাবিতেও একাধিকবার প্রশাসনের দ্বারস্থ হলেও কোনও সুরাহা হয়নি বলে অভিযোগ।

Bankura: পতাকা লাগানোকে কেন্দ্র করে তুমুল উত্তেজনা, TMC নেতা মারধরের অভিযোগ, কমিশনে নালিশ

Bankura: স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একদিন আগে বাঁকুড়ার লাউগ্রাম অঞ্চলে বিজেপির পতাকা টাঙাচ্ছিলেন স্থানীয় বেশ কিছু বিজেপি কর্মী। যে জায়গায় পতাকা লাগানো হচ্ছিল সেখানে লাউগ্রামের তৃণমূল বুথ সভাপতি নিতাই চন্দ্র রানার বাড়ি।

TMC-BJP: অভিষেক ধূপগুড়ির সভা শেষে এলাকা ছাড়তেই তৃণমূলের ঘরে ভাঙন ধরাল বিজেপি!

TMC-BJP: সভা শেষ করে তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড এলাকা ছাড়তেই তৃণমূলে বড় ভাঙন ধরাল বিজেপি। ধূপগুড়ির অন্তর্গত মাগুরমারি ১ গ্রাম পঞ্চায়েতের বাইশচালা গ্রামে তৃণমূলের নীচু তলার প্রায় শতাধিক কর্মী-সমর্থক বিজেপিতে যোগদান করেছে বলে দাবি পদ্ম শিবিরের। তালিকায় তৃণমূলের পঞ্চায়েত সমিতির সদস্য থেকে শুরু করে শাসক শিবিরের বর্তমান বুথ সভাপতিও রয়েছেন।