Saraswati Puja: বাংলায় চলছে বন্দে ভারত, সরস্বতীও ট্রেনে ওঠার সুযোগ ছাড়ল না

Mamata Banerjee: গত ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলায় বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন। ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

Saraswati Puja:  বাংলায় চলছে বন্দে ভারত, সরস্বতীও ট্রেনে ওঠার সুযোগ ছাড়ল না
এই বন্দে ভারতেই সওয়ার সরস্বতী।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 5:57 PM

দক্ষিণ দিনাজপুর: এ বছরের শুরুতেই সাধারণ যাত্রী নিয়ে ছুটছে ‘বন্দে ভারত এক্সপ্রেস’ (Vande Bharat Express)। সেমি হাইস্পিড এই ট্রেন যেমন প্রশংসা কুড়োচ্ছে, তেমনই বারবার এই ট্রেনে পাথর ছোড়াকে কেন্দ্র করে দানা বাঁধছে বিতর্কও। সেই বন্দে ভারত এক্সপ্রেস এবার সরস্বতী পুজোর মণ্ডপে। দক্ষিণ দিনাজপুরের সীমান্তবর্তী এলাকা হিলি। সেখানকার বাবুপাড়ায় সরস্বতী পুজোর মণ্ডপের থিম বন্দে ভারত এক্সপ্রেস। এই পুজো দেখতে সকাল থেকেই উপচে পড়া ভিড় মানুষের। দীর্ঘদিন ধরে হিলি বাবুপাড়ার কিশোর যুবকরা সম্মিলিত উদ্যোগে সরস্বতী দেবীর আরাধনা করে আসছেন। প্রত্যেক বছরই সরস্বতী পুজোয় নিত্যনতুন থিম তুলে ধরেন উদ্যোক্তারা। চলতি বছরের সরস্বতী পুজোতেও বন্দে ভারত ট্রেনকে থিম হিসাবে তুলে ধরে সাড়া ফেলে দিয়েছেন উদ্যোক্তারা।

গত ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলায় বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন। ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সাধারণ যাত্রী নিয়ে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত এই ট্রেন চলাচল শুরু করে ১ জানুয়ারি থেকে। হাওড়া থেকে এই ট্রেনের চারটে স্টপেজ। প্রথমে বোলপুর, তারপর মালদহ টাউন, বারসোইয়ের পর নিউ জলপাইগুড়ি।

এদিন হিলির পুজো মণ্ডপে যে বন্দে ভারত এক্সপ্রেস দাঁড় করানো ছিল, তার উপরে লেখা মালদহ টাউন। অর্থাৎ মালদা টাউন স্টেশনে দাঁড়িয়ে রয়েছে বন্দে ভারত ট্রেন। ফ্ল্যাগ অফ করছেন এক মহিলা রেলকর্মী। পুজোর উদ্যোক্তা রাহুল মানি বলেন, “আমরা প্রত্যেক বছর সরস্বতী পুজোয় বিভিন্ন থিম তুলে ধরি। বন্দে ভারত ট্রেনটি এখন খুব জনপ্রিয়, তাই এই ট্রেনকে থিম করা হয়েছে। মানুষের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে।”