Balurghat: লাইসেন্স ছাড়াই দিনের পর দিন কাজ! তিন নার্সিংহোম ‘সিল’ করার নির্দেশ স্বাস্থ্য দফতরের

Balurghat: অভিযোগ, পরিকাঠামোহীন ও লাইসেন্সের মেয়াদ পেরিয়ে গেলেও তা নবীকরণ না করিয়েই কাজ চালিয়ে যাচ্ছিল নার্সিংহোমগুলি। জেলা স্বাস্থ্য ভবনের সংশ্লিষ্ট বিভাগে বিষয়টি জানা থাকলেও তা ধামচাপা দিয়ে রাখার অভিযোগ উঠেছে।

Balurghat: লাইসেন্স ছাড়াই দিনের পর দিন কাজ! তিন নার্সিংহোম ‘সিল’ করার নির্দেশ স্বাস্থ্য দফতরের
শোরগোল স্বাস্থ্য মহলের অন্দরেও Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2024 | 6:24 PM

বালুরঘাট: দীর্ঘদিন থেকেই নেই লাইসেন্স। তারপরেও চলছিল বেশ কিছু নার্সিংহোম। সূত্রের খবর, স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে নার্সিংহোম পুনর্নবীকরণের কথা বলা হলেও তা করা হয়নি। সম্প্রতি সেইসব নার্সিংহোমে অভিযান চালায় স্বাস্থ্য দফতর ও ক্রেতা সুরক্ষা দফতরের আধিকারিকেরা। এরপরই জেলার তিনটি বেআইনিভাবে চলা নার্সিংহোম বন্ধ করে দেওয়ার নির্দেশ দিল জেলা স্বাস্থ্য দফতর। বুনিয়াদপুরের দু’টি ও গঙ্গারামপুকরে একটি নার্সিংহোমকে সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়। এই তিনটে নার্সিংহোমে নতুন করে কোনও রোগী ভর্তি না করার নির্দেশ জারি করা হয়েছে। 

পাশাপাশি যে সব রোগীরা ভর্তি রয়েছেন তাদের চিকিৎসার জন্য সাত দিনের সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। তার মধ্যেও কোনো রোগী সুস্থ না হলে পরে তাকে পার্শ্ববর্তী হাসপাতাল বা নার্সিংহোমে ভর্তি করানোর কথা বলা হয়েছে। এক্ষেত্রে রোগীর পরিবার যেটা ভাল মনে করবেন সেটাও করতে পারবেন। 

অভিযোগ, পরিকাঠামোহীন ও লাইসেন্সের মেয়াদ পেরিয়ে গেলেও তা নবীকরণ না করিয়েই কাজ চালিয়ে যাচ্ছিল নার্সিংহোমগুলি। জেলা স্বাস্থ্য ভবনের সংশ্লিষ্ট বিভাগে বিষয়টি জানা থাকলেও তা ধামচাপা দিয়ে রাখার অভিযোগ উঠেছে। নার্সিংহোমগুলির হাল হতিকত এবং রোগী পরিষেবা যথাযথ রয়েছে কিনা তা জানতে মুখ্য স্বাস্থ্য আধিকারিক সম্প্রতি সেগুলি পরিদর্শনের নির্দেশ দিয়েছিলেন। এরপরই জেলা ক্রেতা সুরক্ষা ও স্বাস্থ্য দপ্তরের যৌথ উদ্যোগে গঙ্গারামপুর এবং বুনিয়াদপুর এলাকার নার্সিং হোমগুলিতে অভিযান চালানো হয়। পরিদর্শনে গঙ্গারামপুর মহকুমার তিনটি নার্সিংহোম নজরে আসে। অভিযোগ, তিনটি নার্সিংহোমের লাইসেন্স রেনুয়াল করানো নেই। এরপরে মুখ্য স্বাস্থ্য আধিকারিক নার্সিংহোম তিনটি সিল করে দেন।