COVID19 Vaccination: ‘বিজেপিদের ভ্যাকসিন দেওয়া হবে না’, বেছে বেছে তৃণমূলীদের কুপন!

COVID19 Vaccination:অভিযোগ, স্থানীয় তৃণমূল নেতা ও তৃণমূল যুব কংগ্রেসের কিছু কর্মী মিলে স্বেচ্ছাসেবক হিসেবে কুপন বিলি করা শুরু করেন।

COVID19 Vaccination: 'বিজেপিদের ভ্যাকসিন দেওয়া হবে না', বেছে বেছে তৃণমূলীদের কুপন!
টিকাকেন্দ্রে বিক্ষোভ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2021 | 2:49 PM

শিলিগুড়ি: রাজ্যে টিকাকরণে (COVID19 Vaccination) বিশৃঙ্খলার ছবি বরাবরই স্পষ্ট। উত্তর থেকে দক্ষিণে বিভিন্ন সময়ে সেই বিশৃঙ্খলার ছবি স্পষ্ট হয়েছে। এমনকী, টিকাকরণে দল দেখে টিকা দেওয়া হচ্ছে এমন অভিযোগও বারবার করে এসেছে বিরোধী শিবির। এ বার, বিজেপি করার ‘অপরাধে’ টিকা না পাওয়ার অভিযোগ তুলে সরব শিলিগুড়ির বাসিন্দাদের একাংশ।

অভিযোগ, মঙ্গলবার সকাল থেকে শিলিগুড়ির জগদীশচন্দ্র বিদ্যাপীঠে টিকাকরণের কাজ চলছিল। গেটের বাইরে ব্যানার দেওয়া হয়, শিলিগুড়ি পৌরসভার পক্ষ থেকে টিকাকরণ করা হচ্ছে। অভিযোগ, স্থানীয় তৃণমূল নেতা ও তৃণমূল যুব কংগ্রেসের কিছু কর্মী মিলে স্বেচ্ছাসেবক হিসেবে কুপন বিলি করা শুরু করেন। সেখানে বেছে বেছে এলাকার তৃণমূল কর্মী সমর্থকদের টিকা দেওয়া হচ্ছে বলে অভিযোগ ওঠে। এমনকী, টাকার বদলে টিকা (COVID19 Vaccination) দেওয়ারও অভিযোগ শাসক শিবিরের বিরুদ্ধে। সেই ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা শুরু হয় এলাকায়।

টিকা নিতে আসা এক বিজেপি সমর্থক মহিলার কথায়, “আমরা টিকা নিতে এসে দেখছি, তৃণমূলের লোকেরা নিজেরা নিজেদের দলের লোকেদের টিকা দিচ্ছে। কেন এমন অনিয়ম আমরা জানতে গেলে আমাদের বলা হয়, ‘আপনারা বিজেপি, ভ্যাকসিন দেব না’। কিন্তু, করোনা টিকা  তো সবার প্রাপ্য। সেখানে বিরোধী রাজনীতি করলেও টিকা মিলবে না? তাই আমরা বিক্ষোভ শুরু করি। রাস্তা অবরোধ করি।”

অন্যদিকে, টিকাকরণ কেন্দ্রে উপস্থিত ‘স্বেচ্ছাসেবক’-দের প্রশ্ন করতেই সংবাদমাধ্য়মকে দেখেই কার্যত পিঠ বাঁচিয়ে চলে যান তৃণমূল কর্মীরা। তাঁরা দাবি করেন, তাঁরা স্বেচ্ছাসেবক হিসেবেই এসেছিলেন। টিকাকরণে কোনওরকম রাজনীতির রঙ তাঁরা দেখেননি। অন্য আরেক তৃণমূলকর্মীকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি স্পষ্ট বলেন, “আমি এইমাত্র টিকা নিতে এসেছি। কী হয়েছে কিছুই জানি না।”

পাশাপাশি, টিকাকেন্দ্রে উপস্থিত সরকারি স্বাস্থ্যকর্মীদেরও প্রশ্ন করা হয়, টিকা নিয়ে যখন এইভাবে প্রকাশ্য়ে রাজনীতি চলছে তখন সরকারি আধিকারিক হিসেবে কেন তাঁরা চুপ করে রয়েছেন? সে প্রসঙ্গে, এক স্বাস্থ্যকর্মী বলেন, “আমরা টিকা দিতে এসছি। যেভাবে কুপন বিলি হচ্ছে, যেভাবে মানুষ আসছে, সেভাবেই আমরা টিকা দিচ্ছি। কে বা কারা কোন দল করেন, কেউ টাকা নিচ্ছেন কি না এসব আমাদের জানার কথা নয়। যেভাবে লোক আসছে, সেইভাবেই টিকা দেওয়া হচ্ছে।”

প্রশ্ন উঠছে, পুরসভার ব্যানারে যেখানে সরকারিভাবে টিকাকরণ চলছে সেখানে কেন কোনও রাজনৈতিক শিবিরের রঙ দেখে টিকা দেওয়া হবে? সব দেখেও কেন নীরব প্রশাসন? যদিও, এ বিষয়ে শিলিগুড়ি পুরসভার তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। শিলিগুড়ি পুরসভার প্রশাসত মণ্ডলীর চেয়ারম্যান গৌতম দেবকে ফোন করলেও তাঁকে পাওয়া যায়নি।

উল্লেখ্য, উত্তরবঙ্গে এর আগে টিকাকরণ নিয়ে বিশৃঙ্খলার ছবি স্পষ্ট হয়েছে। ধূপগুড়িতে টিকা নিতে গিয়ে পদপিষ্ট হন প্রায় ২৯ জন। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ-সহ একাধিক টিকাকরণ কেন্দ্রে ধ্বস্তাধস্তি মারপিটের ছবি প্রকাশ্যে আসে। সম্প্রতি বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ রাজ্যে করোনা টিকাকরণ প্রসঙ্গে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ হেনে বলেন, “ওঁর নেতারাই সব ভ্যাকসিন নিয়ে নিলে কম তো পড়বেই। কেন্দ্রের টাকা আসলে আগে ভাগাভাগি হয়ে যায়। ভ্যাকসিনও তাই হচ্ছে।” তিনি আরও বলেন, “সাধারণ মানুষের জন্য ভ্যাকসিন দেওয়া হয়েছে। সারা দেশে সাড়ে ৩ কোটি ভ্যাকসিন দেওয়া হচ্ছে, রাজনৈতিক নেতাদের জন্য প্রথমে নয়। প্রাণের ভয়ে বিধায়ক-চেয়ারম্যান নিয়ে নিচ্ছে।” ফের শিলিগুড়িতে এ হেন ছবি সামনে আসায় উত্তেজনা ছড়িয়েছে রাজনৈতিক মহলেও।

আরও পড়ুন: ‘সকলের ভালর জন্য’ মন্ত্রীর সই জাল, ৪০০ টাকা দিলেই হাতে-হাতে ভুয়ো আধারকার্ড!

আরও পড়ুন: বাথরুমে ঝাঁটার আড়াল থেকে ক্যামেরার উঁকি! ডাক্তারি পরীক্ষা করাতে গিয়ে পিলে চমকে গেল মহিলার