Jagdeep Dhankhar: ‘সাংসদ সীমা অতিক্রম করেছেন’, বিচারব্যবস্থার উপর ‘আক্রমণে’ মুখ্যসচিবকে দ্রুত ব্যবস্থা নিতে বললেন রাজ্যপাল

Abhishek Banerjee: জগদীপ ধনখড় বলেন,"এটা খুবই দুর্ভাগ্যজনক যে রাজ্যে সাংবিধানিক প্রতিষ্ঠানগুলির উপর আক্রমণ নেমে আসছে। বিচার ব্যবস্থার উপর আক্রমণ অত্যন্ত নিন্দনীয়। একজন বিচারপতি যিনি, এসএসসি দুর্নীতিতে সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন, তাঁকে জনসভায় দাঁড়িয়ে আক্রমণ করা - এটি অতি নিন্দনীয়।

Jagdeep Dhankhar: 'সাংসদ সীমা অতিক্রম করেছেন', বিচারব্যবস্থার উপর 'আক্রমণে' মুখ্যসচিবকে দ্রুত ব্যবস্থা নিতে বললেন রাজ্যপাল
কী বললেন জগদীপ ধনখড়?
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2022 | 2:44 PM

শিলিগুড়ি : শনিবার হলদিয়ায় দলীয় শ্রমিক সংগঠনের এক সভা থেকে বিচারব্যবস্থার ‘১ শতাংশের’ বিরুদ্ধে বিরুদ্ধে সরব হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। বলেছিলেন, “বিচারব্যবস্থার একজন – দুইজন এমন আছেন, যাঁরা তল্পিবাহক হিসেবে কাজ করছেন। এক শতাংশ এমন আছেন, কিছু হলেই যাঁরা সিবিআই দিয়ে দিচ্ছেন।” অভিষেকের সেই মন্তব্যের পর এবার মুখ খুললেন রাজ্যপাল জগদীপ ধনখড় (West Bengal Governor Jagdeep Dhankhar)। বললেন,”এটা খুবই দুর্ভাগ্যজনক যে রাজ্যে সাংবিধানিক প্রতিষ্ঠানগুলির উপর আক্রমণ নেমে আসছে। বিচার ব্যবস্থার উপর আক্রমণ অত্যন্ত নিন্দনীয়। একজন বিচারপতি যিনি, এসএসসি দুর্নীতিতে সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন, তাঁকে জনসভায় দাঁড়িয়ে আক্রমণ করা – এটি অতি নিন্দনীয়। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নির্দেশ রয়েছে, যখনই বিচার বিভাগের উপর এমন আক্রমণ নেমে আসবে, তখন কড়া ব্যবস্থা নিতে হবে। মামলা সিবিআইয়ের হাতে যাওয়া বিচার বিভাগীয় একটি প্রক্রিয়া। সাংসদ নিজের সীমা অতিক্রম করে গিয়েছেন।”

রাজ্যপাল আরও বলেন, “আমি বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে আমি রাজ্যের মুখ্যসচিবের থেকে রিপোর্ট চেয়েছিলাম। এখনও পর্যন্ত সেই নিয়ে কোনও জবাব দেওয়া হয়নি। আমি মুখ্যসচিবকে নির্দেশ দিচ্ছি, যাতে গতকাল যা হয়েছে, তাতে দ্রুত যথাযথ ব্যবস্থা নেওয়া হয়। যদি জনসভা থেকে বিচার ব্যবস্থাকে এই ভাবে আক্রমণ করা হয়, তাহলে গণতন্ত্রের জলাঞ্জলি দেওয়া হবে। এই ধরনের কাজের সঙ্গে গণতন্ত্রের দূর দূরান্তেও কোনও সম্পর্ক নেই।” বিচার ব্যবস্থার উপর চাপ তৈরির করে এমন মন্তব্য যে কোনওভাবেই বরদাস্ত করা হবে না, সেই কথা রবিবার সকালে স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছেন রাজ্যপাল।

উল্লেখ্য, সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যপাল, সাংসদের মন্তব্যের কথা উল্লেখ করলেও, সরাসরি কারও নাম বলেননি তিনি। তবে শনিবার হলদিয়ার তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য এবং তারপর শিলিগুড়িতে রাজ্যপালের এ হেন কড়া প্রতিক্রিয়া স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজ্য রাজনীতির বিশ্লেষকরা।