GTA Election 2022: ‘মানুষের পাশে সবসময়ই আপনি আছেন’, জিটিএ ভোট পিছোনোর দাবিতে মমতাকে চিঠি রোশন গিরির

GTA Election: আগামী ২৬ জুন ভোট। গণনা হবে ২৯ জুন।

GTA Election 2022: 'মানুষের পাশে সবসময়ই আপনি আছেন', জিটিএ ভোট পিছোনোর দাবিতে মমতাকে চিঠি রোশন গিরির
(বাঁদিক থেকে) বিমল গুরুং, মমতা বন্দ্যোপাধ্যায় ও রোশন গিরি। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 9:39 PM

শিলিগুড়ি: গোর্খা টেরিটরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ (GTA) নির্বাচন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন গোর্খা জনমুক্তি মোর্চার (GJM) সাধারণ সম্পাদক রোশন গিরি। এই মুহূর্তে পাহাড়ের পরিস্থিতি ও পাহাড়বাসীর যা দাবি, তা সামনে রেখে জিটিএ নির্বাচন পিছিয়ে দেওয়া হোক, সে কথাই বলা হয়েছে চিঠিতে। জিটিএ নির্বাচনের বিরোধিতা করে আমরণ অনশন শুরু করেছেন বিমল গুরুং। পাহাড় সমস্যায় রাজনৈতিক সমাধান না করে জিটিএ ভোট করানোর পক্ষপাতি নন তিনি। মঙ্গলবার জিটিএ ভোটের দিনক্ষণ ঘোষণার পরই গুরুং জানান, বুধবার থেকে অনশনে বসছেন তিনি। শুক্রবার সেই অনশন তৃতীয় দিনে পড়ল। এ বিষয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুং আগেই বলেছিলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই বলেছিলেন রাজনৈতিক সমাধানের পথে তাঁরা হাঁটবেন। কেন্দ্রও এই আশ্বাস দিয়েছিল। তবে কেন্দ্রে আমাদের আস্থা না থাকলেও রাজ্যের প্রতি আমাদের এখনও আস্থা বিশ্বাস রয়েছে। কিন্তু তারাও এখন কোনও কথা শুনছে না। সেই কারণে অনশনে বসছি আমি।” এবার মোর্চার সাধারণ সম্পাদক চিঠি লিখলেন মুখ্যমন্ত্রীকে।

সূত্রের খবর, জিটিএ নির্বাচন ঘোষণার পরই কেন্দ্রীয় কমিটির সদস্যদের নিয়ে বৈঠকে বসেন মোর্চার সেকেন্ড ইন কমান্ড রোশন গিরি। সেখানেই সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়, জিটিএ নির্বাচন পিছিয়ে দেওয়ার দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে শেষ চেষ্টা করবেন। তবে রাজ্যের তরফে এখনও এই চিঠি নিয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে রাজ্যের পরবর্তী পদক্ষেপের উপরই নির্ভর করবে মোর্চা চূড়ান্ত কী সিদ্ধান্ত নেবে। রোশন গিরি তাঁর চিঠির শেষে লিখেছেন, “আমরা জানি আপনি মানুষের কন্ঠস্বরের পাশে সবসময়। আমরা আশা রাখি আমাদের আবেদন আপনি গুরুত্ব দিয়েই দেখবেন।”

পাঁচ বছর পর নির্বাচনের দামামা পাহাড়ে। গত মঙ্গলবার দার্জিলিঙে সর্বদল বৈঠক ছিল। জেলাশাসকের দফতরে ডিভিশনাল কমিশনারের পৌরহিত্যে বৈঠক হয়। যদিও সেখানে ছিলেন না বিজেপির কোনও প্রতিনিধি। সেই বৈঠক শেষে ভোট ও গণনার দিন ঘোষণা করা হয়। আগামী ২৬ জুন ভোট। গণনা হবে ২৯ জুন। এরপরই বিমল গুরুং অনশনের কথা জানান। শুক্রবার বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, “গুরুং অনশন করতেই পারেন। প্রত্যেক দলের নিজস্ব পদ্ধতি আছে। গুরুং কীভাবে পাহাড় ছেড়েছিলেন, ফিরেছিলেন আমরা জানি। তৃণমূলকে সমর্থন করেছিলেন। কিন্তু এখন জিটিএ নিয়ে তৃণমূল ও গুরুংয়ের বিপরীত অবস্থান। জনাদেশ জিটিএর বিরুদ্ধে। এটা কার্যত পাহাড়ে যুদ্ধ ঘোষণা।” অন্যদিকে তৃণমূলের দাবি, পাহাড়ে গণতন্ত্র ফিরেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে। পাহাড় ছন্দে ফিরছে। জিটিএ ভোটও তারই একটা প্রকাশ।