রাজ্য পুলিশের ডিজি বদল নির্বাচন কমিশনের

ভোটের কোনও দায়িত্বে থাকতে থাকতে পারবেন না ডিজি বীরেন্দ্র। তাঁর জায়গায় নয়া ডিজির পদে আসছেন পি নিরজয়ন। 

রাজ্য পুলিশের ডিজি বদল নির্বাচন কমিশনের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 09, 2021 | 9:42 PM

কলকাতা: ভোটমুখী বাংলায় বিরাট পদক্ষেপ নির্বাচন কমিশনের। রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। ভোটের কোনও দায়িত্বে থাকতে থাকতে পারবেন না ডিজি বীরেন্দ্র। তাঁর জায়গায় নয়া ডিজির পদে আসছেন পি নিরজনয়ন।

রাজ্যে আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার পর থেকেই কমিশনের সক্রিয়তা চোখে পড়ার মতো। ভোটের নির্ঘণ্ট ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে প্রথমেই এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামিমকে দমকলের ডিজি পদে নিয়োগ করা হয়। এডিজি আইনশৃঙ্খলা পদে জগনমোহনকে নিয়ে আসে কমিশন। আইনশৃঙ্খলার পর কমিশনের নজর এ বার পড়ল রাজ্যের পুলিশ প্রধানের উপরও।

জাভেদ শামিমকে অপসারণের পর থেকেই জল্পনা তুঙ্গে উঠেছিল, এ বার কি তবে রাজ্যের পুলিশ প্রধানের দিকে নজর ঘুরবে কমিশনের? সেই জল্পনা সত্যি করেই অপসারণ করা হল ডিজি বীরেন্দ্রকে। কেননা, তাঁর বিরুদ্ধে ইতিমধ্যেই নানা অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হয়েছিল বিরোধীরা। তারপরই মঙ্গলবার সন্ধেয় বীরেন্দ্রকে সরিয়ে নিরজনয়নকে নিয়ে আসা হয়।

১৯৮৫ ব্যাচের আইপিএস অফিসার ডিজি বীরেন্দ্র। দীর্ঘ সময় ধরে তিনি রাজ্য পুলিশের ডিজির পদে রয়েছেন। তবে বিভিন্ন সময় বিরোধীরা বীরেন্দ্রর বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে এসেছে, এমনটাই খবর নির্বাচন কমিশন সূত্রে। কার্যত সেই অভিযোগের ভিত্তিতেই তাঁকে সরানো হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কমিশনের এই বদলির বিজ্ঞপ্তিতে সাফ লেখা হয়েছে, আসন্ন বিধানসভা ভোটের কোনও ধরনের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না বীরেন্দ্র।

অন্যদিকে, আইপিএস নিরজনয়ন ১৯৮৭ সালের ব্যাচের অফিসার। তিনি দীর্ঘ দিন রাজ্যের সিআইডি-তে ছিলেন। সাম্প্রতিক সময়ে নবান্নে পুলিশ ডিরেক্টরেও ছিলেন নিরজনয়ন। তাঁকে আনা হয়েছে নতুন ডিজির দায়িত্বে। কমিশন সূত্রে খবর, ভোটের আগে রাজ্যের আরও বেশ কিছু শীর্ষ পদাধিকারী পুলিশ কর্তাদের রদবদল করা হতে পারে।