Cyclone Dana: ঝড়ের দাপটে মোবাইল বিকল হলেও নেই ভয়! মুশকিল আসানে নেমে পড়েছেন হুগলির সৌরভ

Cyclone Dana: আবহাওয়া দফতরের শেষ আপডেট বলছে বর্তমানে দানা রয়েছে পারাদ্বীপ থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ পূর্ব দিকে। ধামারা থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে। সাগরদ্বীপ থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে। ল্যান্ডফল চলবে এদিন মধ্যরাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত।

Cyclone Dana: ঝড়ের দাপটে মোবাইল বিকল হলেও নেই ভয়! মুশকিল আসানে নেমে পড়েছেন হুগলির সৌরভ
হ্যাম রেডিও নিয়ে প্রস্তুত সৌরভ Image Credit source: TV 9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2024 | 6:38 PM

চুঁচুড়া: ধেয়ে আসছে দানা। অপেক্ষা আর কিছু সময়ের, তারপরেই ল্যান্ডফল। পুলিশ থেকে বিদ্যুৎ দফতর, সতর্ক সব মহল। কিন্তু, প্রবল ঘূর্ণিঝড়ের কবলে পড়ে যদি মোবাইল নেটওয়ার্ক গোলমাল করতে শুরু করে তখন কী হবে? আপৎকালীন ব্যবস্থায় যাতে কোনও যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে কোনও সমস্যা না হয় সে কারণে আগে থেকেই তৎপর চুঁচুড়া কনকশালীর বাসিন্দা সৌরভ গোস্বামী। প্রস্তুত হ্যাম রেডিও। তাঁর বাড়িতে তৈরি হয়ে গিয়েছে মিনি রেডিও স্টেশন। হ্যাম কমিউনিটির সদস্যদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছেন। যোগাযোগ রাখছেন বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গেও। যে কোনও বিপদ এলেই ঝাঁপিয়ে পড়তে রেখেছেন সব ধরনের প্রস্তুতি। 

সৌরভ বলছেন, “হ্যাম রেডিওর মাধ্যমে আমরা আসলে স্বেচ্ছাসেবকের কাজ করি। সরকারও অনেক সময় আপৎকালীন পরিস্থিতিতে আমাদের সাহায্য নেয়। শুধু আমাদের দেশ নয়, পৃথিবীর যে কোনও প্রান্তে রয়েছে এই হ্যাম রেডিওর ব্যাপ্তি। প্রাকৃতিক দুর্যোগের সময় যখন সব যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে সেই সময় এই হ্যাম রেডিও খুবই কার্যকরী ভূমিকা নেয়। তাই এবারও বিপদ বড় আকার নিলেই আমরা সাহায্য করতে প্রস্তুত।”

এদিকে আবহাওয়া দফতরের শেষ আপডেট বলছে বর্তমানে দানা রয়েছে পারাদ্বীপ থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ পূর্ব দিকে। ধামারা থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে। সাগরদ্বীপ থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে। ল্যান্ডফল চলবে এদিন মধ্যরাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত। যে সময় স্থলভাগে আছড়ে পড়বে তখন এই  ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টার কাছাকাছি। ল্যান্ডফল হতে পারে কনিকা থেকে ধামরার মধ্যে। সবথেকে বেশি প্রভাব পড়বে পুরী থেকে সাগরদ্বীপের মধ্যে।