Hindustan Motors: একঘণ্টার জন্য ঘরে জ্বলবে আলো, ঘুরবে পাখা! ঠোঁটের কোণে চিলতে হাসি শ্রমিক আবাসনের বাসিন্দাদের

Hooghly: হিন্দুস্থান মোটর এর কারখানা বন্ধ হয় দীর্ঘ আট বছর আগে। তারপর থেকেই অন্ধকারে শ্রমিক কোয়ার্টারগুলি। কেটে নেওয়া হয় বিদ্যুতের লাইন।

Hindustan Motors: একঘণ্টার জন্য ঘরে জ্বলবে আলো, ঘুরবে পাখা! ঠোঁটের কোণে চিলতে হাসি শ্রমিক আবাসনের বাসিন্দাদের
অন্ধকারে শ্রমিক কোয়ার্টার গুলি (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2021 | 7:54 AM

হুগলি: কেটেছে প্রায় আট বছর। বন্ধ হয়েছে কারখানা। অনেক শ্রমিক বিক্ষোভ হয়েছে। কিন্তু লাভ হয়নি কিছুই। দীর্ঘ এই আট বছরে প্রচুর হয়রানির শিকার হয়েছে শ্রমিক কোয়ার্টারের সদস্যরা। নেই আলো, নেই বাতাস তবুও কোনও ক্রমে বেঁচে রয়েছেন তাঁরা।

হিন্দুস্থান মোটর। কারখানা লকআউটের পর পরই বন্ধ করে দেওয়া হয়েছিল হিন্দুস্থান মোটরের শ্রমিক আবাসনের জল বিদ্যুৎ। প্রায় আট বছর নানা ভাবে আন্দোলন করেছেন শ্রমিকরা। গতকাল, হঠাৎই এক ঘণ্টার জন্য বিদ্যুৎ দেওয়া হয় শ্রমিকদের। দীর্ঘদিন পর ঘরের দেওয়ালে বাল্ব জ্বলে উঠল। ঘুরল পাখা। স্বাভাবিক ভাবেই কোয়ার্টারে খুশির হাওয়া।

এক সময়ের এশিয়ার বৃহত্তম গাড়ি কারখানায় তালা ঝুলেছে। কাজ হারিয়েছেন শ্রমিকরা। অনেকেই শ্রমিক আবাসন থেকে অন্যত্র চলে গিয়েছেন। তবে এখনও অনেক শ্রমিক পরিবার বসবাস করেন কোয়ার্টারে। তাঁদের বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেয় কর্তৃপক্ষ।পানীয় জল থেকেও বঞ্চিত করা হয় তাঁদের। বিদ্যুৎ এর দাবিতে আন্দোলন শুরু করেন শ্রমিকরা। শ্রম দফতর থেকে পুরসভা জেলা প্রশাসন সর্বত্র জানানো হয়।

সিটু নেতা প্রাক্তন সাংসদ শান্তশ্রী চট্টোপাধ্যায় বলেন, “বেআইনি ভাবে সাসপেনশান অফ ওয়ার্ক করা হয়েছিল হিন্দুস্থান মোটরে। তার বিরুদ্ধে আমরা হাইকোর্টে পর্যন্ত গিয়েছি। জল বিদ্যুৎ মানুষের নূন্যতম চাহিদা সেটাও বন্ধ করে দেয় কোম্পানি। তার বিরুদ্ধেও থানায় অভিযোগ হয়। শ্রমিকরা প্রচুর স্বার্থ ত্যাগ করেছেন। কিন্তু আমাদের আন্দোলন সফল হয়নি। আজ বিদ্যুৎ পেয়েছে শ্রমিকরা আমরা খুশি।” হিন্দমোটরের এক শ্রমিক চন্দ্র ভূষন সিং বলেন,”আমরা চাই ২৪ ঘণ্টা জল আলো থাকুক।”

শুক্রবার হিন্দুস্থান মোটরের দু’জন স্টাফকে ধরে নিয়ে আসে শ্রমিকরা। আবাসনে তারা কী পরে থাকে সেই কষ্ট দেখাতে। এরপর তাঁদের দু’জনকে বেশ কিছুক্ষণ আটকে রাখেন শ্রমিকরা। কারখানার কর্তৃপক্ষ খোঁজ নিয়ে বিষয়টি জানেন। প্রতিশ্রুতি দেন প্রতিদিন এক ঘণ্টা করে বিদ্যুৎ দেওয়া হবে। সেই মত গতকাল দুপুর একটা থেকে দুটো পর্যন্ত বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। শ্রমিকদের দাবি জল,বিদ্যুৎ এর বিলও দেবেন তাঁরা তা সত্ত্বেও বিদ্যুৎ দেওয়া হয়নি।

এদিকে, বিজেপি নেতা পঙ্কজ রায় বলেন,”আমরা আট বছর ধরে আন্দোলন করছি। এখন চাপে পড়ে এক ঘণ্টার বিদ্যুৎ দিয়েছে। আমাদের তো দাবি আছে ২৪ ঘণ্টার। সামনে পুরসভা ভোট,দেখছে লাইট জল একটা ইস্যু হবে তাই এক ঘণ্টার জন্য চালু করল।” কানাইপুর পঞ্চায়েতের প্রধান আচ্ছালাল যাবদ বলেন,”পুরসভা ভোট হিন্দুস্থান মোটর ম্যানেজমেন্ট লড়বে না। ভোট লড়বেন পুরপিতা বা তার বিরোধীরা। তাদের ক্ষমতা নেই বিদ্যুৎ দিয়ে দেওয়ার। ম্যানেজমেন্টের আয়ত্বের মধ্যে থাকলে নিশ্চই এক ঘণ্টার জন্য দিয়েছে সেটা বাড়াতেও পারে।”

আরও পড়ুন: Road Accident: গতকাল রাতের পর আজ ফের! দুর্ঘটনায় আহত ২ জন