Snan Yatra 2022: আজ প্রভু জগন্নাথের স্নানযাত্রা, করোনার কাঁটা পার করে উৎসবে মাতল মাহেশ

RathYatra 2022: এবার সকাল থেকেই বহু ভক্তের সমাগম হয়েছে মাহেশে। করোনার কাঁটা পার করে উপচে পড়ছে মানুষের ঢল।

Snan Yatra 2022: আজ প্রভু জগন্নাথের স্নানযাত্রা, করোনার কাঁটা পার করে উৎসবে মাতল মাহেশ
মাহেশের রথযাত্রা দেখতে প্রতি বছর উপচে পড়ে মানুষের ভিড়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 2:04 PM

হুগলি: রথের আগে জ্যৈষ্ঠ পূর্ণিমার শুভক্ষণে জগন্নাথদেবের স্নানযাত্রা। বলা হয়, এই পূণ্যতিথিতেই মর্ত্যে আবির্ভাব হয়েছিল জগন্নাথদেবের। সেই উপলক্ষেই এই বিশেষ স্নানউৎসব উদযাপন। পুরীতে খুব বড় করে স্নানযাত্রা পালিত হয়। একইসঙ্গে ইসকন, মায়াপুর, মাহেশ — সর্বত্রই সাড়ম্বরে পালিত হয় এই তিথিটি। করোনার কোপে গত দু’বছর রথের চাকা গড়ালেও তা থেকে সাধারণ ভক্ত দূরেই ছিলেন। এবার আবারও মাহেশের রথের চাকা ঘুরবে, সঙ্গে ভক্তদের ধুমধাম। আগামী ১৬ আষাঢ় রথযাত্রা। তার আগে মঙ্গলবার জগন্নাথদেবের স্নানযাত্রা পালিত হচ্ছে।

স্নানযাত্রাই জানান দেয় এবার রথ আসছে। অক্ষয় তৃতীয়ায় চন্দন উৎসব, তার ঠিক ৪২ দিনের মাথায় হয় স্নানযাত্রা। এই স্নানযাত্রায় জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে স্নান করানো হয়। তারপর ১৫ দিন তাঁরা বিশ্রামে থাকবেন। এই সময় তাঁদের জ্বর আসে। মাহেশ জগন্নাথ মন্দিরের সামনে স্নান পিঁড়ির মাঠে ধূমধাম করে এই স্নানযাত্রা হয়।

এবার সকাল থেকেই বহু ভক্তের সমাগম হয়েছে মাহেশে। করোনার কাঁটা পার করে উপচে পড়ছে মানুষের ঢল। এদিন সকালে জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ জগন্নাথ মন্দিরের গর্ভগৃহের সামনে বের করে নিয়ে আসা হয়। এরপর দুপুরে স্নান পিঁড়ির মাঠে স্নানযাত্রা। দেড় মন দুধ আর ২৮ ঘড়া গঙ্গাজল দিয়ে স্নান করানো হয় মাহেশের জগন্নাথদেবকে। স্নানের পর জগন্নাথের কাঁপুনি দিয়ে জ্বর আসে। তাই লেপ, কম্বল চাপা দিয়ে শুয়ে থাকেন তাঁরা।

এদিকে পানিহাটিতে দণ্ড মহোৎসবের পর সতর্ক মাহেশ জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ। তীব্র গরমের অস্বস্তি। এরইমধ্যে কোনও ভক্ত এসে অসুস্থ হয়ে পড়লে তড়িঘড়ি যাতে চিকিৎসার ব্যবস্থা করা যায়, তার জন্য মেডিক্যাল টিম নিয়ে রয়েছেন চিকিৎসক। ভিড় নিয়ন্ত্রণে স্নান পিঁড়ির মাঠে বাঁশের ব্যারিকেড করা হয়েছে। কোনওরকম সমস্যা হলে তড়িঘড়ি যাতে ব্যবস্থা নেওয়া যায়, তার জন্য অ্যাম্বুলেন্স রয়েছে।