Belur Math: ভক্তদের জন্য দুঃসংবাদ! নতুন বছরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠ

Howrah: প্রসঙ্গত, গত ২৭ ডিসেম্বরই বিবৃতি প্রকাশ করে মঠ বন্ধের কথা ঘোষণা করে কর্তৃপক্ষ। বলা হয়েছিল, অনিবার্য কারণবশত বন্ধ থাকবে মঠ। ১ জানুয়ারি থেকে ৪ জানুয়ারি ২০২২, চারদিন ভক্তদের প্রবেশ বন্ধ থাকবে।

Belur Math: ভক্তদের জন্য দুঃসংবাদ! নতুন বছরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠ
খুলছে বেলুড় মঠ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 7:25 AM

হাওড়া: রাজ্যে লাফিয়ে বাড়ছে কোভিড সংক্রমণ। ইতিমধ্যেই আংশিক লকডাউনের পথে হেঁটেছে সরকার। রবিবারই রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী সাংবািদক বৈঠক করে সেকথা ঘোষণা করেন। সেই মোতাবেক, রাজ্যের সমস্ত দর্শনীয় স্থান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের নির্দেশিকা পেতেই এ বার অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল বেলুড় মঠ (Belur Math)।

রবিবার রাতে, বেলুড় মঠ কর্তৃপক্ষের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়, আপাতত অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকছে বেলুড় মঠ। বিজ্ঞপ্তিতে স্পষ্ট লেখা হয়, সকলের অবগতির জন্য জানানো হচ্ছে যে, পুনরায় সরকারের তরফে  না জানানো পর্যন্ত বেলুড় মঠ প্রাঙ্গন ভক্ত ও দর্শনার্থীদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকারের ২ জানুয়ারি ২০২২ তারিখের কোভিড-১৯ সংক্রান্ত নির্দেশিকা অনুসারে উপরোক্ত সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।’

অর্থাৎ আগামী ৫ জানুয়ারি বেলুড় মঠ খোলার কথা থাকলেও সোমবার, ৩ তারিখ থেকে আর মঠের দরজা বন্ধ থাকবে বলে জানিয়েছেন মঠ কর্তৃপক্ষ। প্রসঙ্গত, গত ২৭ ডিসেম্বরই বিবৃতি প্রকাশ করে মঠ বন্ধের কথা ঘোষণা করে কর্তৃপক্ষ। বলা হয়েছিল, অনিবার্য কারণবশত বন্ধ থাকবে মঠ। ১ জানুয়ারি থেকে ৪ জানুয়ারি ২০২২, চারদিন ভক্তদের প্রবেশ বন্ধ থাকবে। বেলুড় মঠ রামকৃষ্ণ মিশনের তরফে এই তথ্য জানানো হয়। এই নিয়ে সামাজিক মাধ্যমে একটি পোস্টও করা হয় মঠের পক্ষ থেকে।

‘২১-এর গত ২৬ডিসেম্বর,  শ্রীশ্রীমা সারদাদেবীর শুভ জন্মতিথির দিন ভক্তদের জন্য খোলা হয়েছিল মঠের দরজা। ওইদিন সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত এবং বিকেল ৩.৩০টা থেকে ৫.০০টা পর্যন্ত বেলুড় মঠ খোলা হয়। কিন্তু, কোভিড-কাঁটায় ফের নতুন বছরে বন্ধ থাকছে বেলুড় মঠ।

তবে, রাজ্যে আংশিক লকডাউন বলবৎ হলেও এখনই বন্ধ হচ্ছে না তারাপীঠ মন্দির। রবিবার, সাংবাদিক বৈঠক করেন তারাপীঠ মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায়। তিনি বলেন, “সবে মাত্রই খবর মিলেছে যে রাজ্যে জারি হচ্ছে লকডাউন। সেই কারণে এখনই বলা সম্ভব হচ্ছে না। তবে আমরা দু-একদিনের মধ্যেই সিদ্ধান্ত নেব যে আমরা কী করব। তারাপীঠে যেহেতু অনেক বাইরের পর্যটক আসেন সেই কারণে আমরা মিটিংয়ে বসেই সিদ্ধান্ত নেব।”

পাশাপাশি তারাময়ের আরও সংযোজন “আমরা স্বাস্থ্য দফতরের নির্দেশিকা মেনেই কাজ করেছি। করোনা প্রটোকল মেনেই চলছি। বছরের প্রথমদিন আমরা সবটা মেনে চলেছি। যারা মাস্ক ছাড়া মন্দিরে যাচ্ছিলেন তাঁদের মাস্ক পরানোর সিদ্ধান্ত নিয়েছি। পাশাপাশি মন্দির চত্বর স্যানিটাইজ় করা হচ্ছে। গেটে অতিরিক্ত নিরাপত্তরক্ষী নিয়োগ করা হয়েছে। পাশাপাশি মাইকিং করতেও অনুরোধ করা হয়েছে।” তাই এখনই বন্ধ হচ্ছে না তারাপীঠ মন্দির।

প্রসঙ্গত, রবিবার নবান্নের তরফে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তাতে স্পষ্ট বলা হয়েছে, সুইমিং পুল, স্পা, জিম, বিউটি পার্লার বন্ধ থাকবে ৩ জানুয়ারি থেকে। বন্ধ থাকবে রাজ্যের সমস্ত পর্যটন কেন্দ্র। স্কুল-কলেজ ইউনিভার্সিটিও বন্ধ থাকছে। কেবলমাত্র ৫০ শতাংশ আধিকারিকের মাধ্যমে প্রশাসনিক কাজকর্ম চলবে।

আরও পড়ুন: উপস্থিত ছিলেন মেয়রের শপথগ্রহণ অনুষ্ঠানে, তারপরেই করোনার কোপে এই তৃণমূল কাউন্সিলর!