Howrah: ‘বাংলায় কি কার্ফু জারি রয়েছে? কেন যাব না?’, হাওড়ায় বাধার মুখে পড়তেই পুলিশকে প্রশ্ন দিল্লির প্রতিনিধি দলের

Howrah:

Howrah: 'বাংলায় কি কার্ফু জারি রয়েছে? কেন যাব না?', হাওড়ায় বাধার মুখে পড়তেই পুলিশকে প্রশ্ন দিল্লির প্রতিনিধি দলের
পুলিশের বাধার মুথে ফ্যাক্ট ফাইন্ডিং দল
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2023 | 11:58 AM

হাওড়া: রিষড়ার পর এবার হাওড়া। ফের বাধার মুখে ফ্যাক্ট-ফাইন্ডিং টিম (Fact Finfing Team)। পুলিশি বাধার এই দলের সদস্যরা। এলাকায় ১৪৪ ধারা জারি থাকায় প্রতিনিধি দলকে বাধা পুলিশের। রবিবার এই দলের মূল উদ্দেশ্য ছিল হাওড়ার সংশ্লিষ্ট ঘটনাস্থলে যাওয়া।সেখানে বসবাসকারী আহতদের পরিবারের সঙ্গে কথা বলা। তবে হাওড়া পুলিশ ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে সেখানে যেতে বাধা দেয়। পুলিশের বক্তব্য ১৪৪ ধারা জারি থাকায় কোনও ভাবেই সংশ্লিষ্ট এলাকায় ওই ছ’জন প্রতিনিধি দল এলাকায় যেতে পারবে না। তবে ঘটনাস্থলে যেতে চেয়ে ওই প্রতিনিধি দল বারবার পুলিশের সঙ্গে কথা বালার চেষ্টা করে। তবে সিদ্ধান্তে অনড় পুলিশ আধিকারিকরা।

ফ্যাক্ট ফাইন্ডিং দলের এক সদস্য বলেন, “গতকাল পুলিশ আমাদের কাছে একটি চিঠি পাঠায়। সেখানে লেখা ছিল গোটা বিষয়টি হাইকোর্টে বিবেচ্য। এলাকায় ১৪৪ ধারা জারি রয়েছে। আমরা তার প্রতি উত্তরে জানাই যে আমরা ওই এলাকায় কোনও অপরাধের তদন্ত করতে যাচ্ছি না। শুধু এলাকা পরিদর্শন ও আহতদের সঙ্গে কথা বলে তাঁদের আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টা করছি মাত্র। এর মাধ্যমে যাঁরা আক্রান্ত তাঁরাও পুনরায় আত্মবিশ্বাস ফেরত পাবেন এবং বুঝবেন যে গোটা ঘটনার সঠিক বিচার হবে। এরপর ৎিষড়ায় যাওয়ার পথে একটি গ্রামের সামনে পুলিশ বাধা দেয় আমাদের গাড়ি। তবে আমরাও সিদ্ধান্ত নিই যে আমরা হেঁটেই এলাকাস্থলে পৌঁছব। কার্ফু তো জারি নেই বাংলার কোথাও। আজ তো দ্বিতীয় হুগলি সেতুতেই গাড়ি আটকে দিল। আর এর জেরে সাধারণ মানুষের ভোগান্তি হচ্ছে। বাংলার সরকার কি নিজেদের জনগণের জন্য কিচ্ছু ভাবে না? আমরা চেষ্টা করছি যে আক্রান্তদের সঙ্গে কথা বলার।”

প্রসঙ্গত, হাওড়া-রিষড়া কাণ্ডে (Howrah-Rishra) দিল্লি থেকে রাজ্যে এসেছেন ‘ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি অন হিউমান রাইটস ভায়োলেশনের’ সদস্যরা। কিন্তু, গতকাল রিষড়া ঢোকার মুখে এদিন শ্রীরামপুরে তাঁদের পথ আটকায় পুলিশ। শুরু হয় বচসা। পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ১৪৪ ধারা জারি থাকায় কোনও প্রতিনিধি দলকেই রিষড়া যাওয়ার অনুমতি দেওয়া হয়নি।