Tribal Strike: আদিবাসী সেঙ্গেল সেলের ডাকে চলছে ১২ ঘণ্টায় বনধ, আংশিক প্রভাব জঙ্গলমহলে

অ-আদিবাসীদের আদিবাসী হিসাবে শংসাপত্র প্রদানের বিরোদিতা সহ আদিবাসী মানুষদের ন্যায় দেওয়ার দাবিতে আজ বাংলা বনধের ডাক দেয় আদিবাসী সেঙ্গেল অভিযান নামে একটি আদিবাসী সংগঠন। এই বন্ধের সরাসরি বিরোধিতায় নামে ভারত জাকাত মাঝি পারগানা মহল সহ আদিবাসীদের অন্যান্য আদিবাসী সামাজিক সংগঠন। কিন্তু তারপরও বাঁকুড়ায় জঙ্গলমহলের রুটগুলিতে বাস চলাচল বন্ধ রয়েছে।

Tribal Strike: আদিবাসী সেঙ্গেল সেলের ডাকে চলছে ১২ ঘণ্টায় বনধ, আংশিক প্রভাব জঙ্গলমহলে
বনধ সফল করতে অবরোধ
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2023 | 9:24 AM

পুরুলিয়া, বাঁকু়ড়া, ঝাড়গ্রাম: সোমবার আদিবাসী সেঙ্গেল অভিযানের ডাকা বনধের আংশিক প্রভাব পড়ল ঝাড়গ্রামে। রাস্তায় বেসরকারি বাস চলাচল করেনি। ঝাড়গ্রাম শহরে বেশিরভাগ দোকান পাট বন্ধ রয়েছে। বেসরকারি বাস রাস্তায় চলাচল না করায় নিত্য বাসযাত্রীরা সমস্যায় পড়েছেন। তবে হাতে গোনা দু একটি সরকারি বাস যাতায়াত করছে। তবে বনধকে কেন্দ্র করে এখনও পর্যন্ত কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এবং গোপীবল্লভপুরের রাস্তায় সিঙ্গেল অভিযানের লোকজনরা রাস্তায় নেমে বনধ সফল করার স্লোগান দিচ্ছে এবং মিছিল করছে। তবে এই বনধের প্রভাব বিভিন্ন অফিসে কেমন পডড়ে তা বোঝা যাবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে।

আদিবাসী সেঙ্গেল অভিযানের ১২ ঘন্টার বনধে এখনও পর্যন্ত মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে পুরুলিয়া জেলা জুড়ে। এদিন বনধ সফল করার লক্ষ্যে পুরুলিয়ার লালপুরে ৬০ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন সংগঠনের সমর্থকরা। এদিন বনধের জেরে বেশ কিছু বেসরকারি বাস পথে নামেনি। সরকারি বাস অবশ্য চলেছে। পুরুলিয়ায় ট্রেন চলাচলে প্রভাব পড়েনি এই বনধের। আদিবাসী সেঙ্গেল অভিযানের ডাকা বাংলা বনধের আংশিক প্রভাব পড়ল বাঁকুড়া জেলায়। বনধের জেরে বাঁকুড়ার জঙ্গলমহল জুড়ে এদিন সকাল থেকে বন্ধ বেসরকারি বাস চলাচল। বাঁকুড়ার রাইপুর, সারেঙ্গা, রানীবাঁধ, বারিকুল এমনকি ঝাড়গ্রাম রুটেও সমস্ত বাস চলাচল বন্ধ থাকায় চূড়ান্ত সমস্যায় সাধারন যাত্রী থেকে নিত্যযাত্রী সকলেই।

অ-আদিবাসীদের আদিবাসী হিসাবে শংসাপত্র প্রদানের বিরোদিতা সহ আদিবাসী মানুষদের ন্যায় দেওয়ার দাবিতে আজ বাংলা বনধের ডাক দেয় আদিবাসী সেঙ্গেল অভিযান নামে একটি আদিবাসী সংগঠন। এই বন্ধের সরাসরি বিরোধিতায় নামে ভারত জাকাত মাঝি পারগানা মহল সহ আদিবাসীদের অন্যান্য আদিবাসী সামাজিক সংগঠন। কিন্তু তারপরও বাঁকুড়ায় জঙ্গলমহলের রুটগুলিতে বাস চলাচল বন্ধ রয়েছে। বাঁকুড়া শহরের গোবিন্দনগর বাসস্ট্যান্ড থেকে দৈনিক জঙ্গলমহলের রুটগুলিতে প্রায় দু’শো বেসরকারী বাস চলাচল করে। আজ সকাল থেকে সেই বাসগুলি নিজস্ব রুটে না বেরোনোয় নিত্য যাত্রী ও সাধারণ যাত্রীরা সমস্যায় পড়েন। আদিবাসী সেঙ্গেল অভিযানের ১২ ঘন্টার বনধের সমর্থনে জেলার চন্দ্রকোনা রোড রাস্তার উপর পিকেটিং করছে সংগঠনের সদস্যরা । ফলে রাস্তার উপর লাইন দিয়ে দাড়িয়ে পড়েছে ট্রাক বাস। সমস্যায় নিত্যযাত্রীরা। সপ্তাহের প্রথম দিনে বনধ ফলে সমস্যায় অফিস যাত্রীরাও। চন্দ্রকোনা রোড ছাড়া জেলায় সেভাবে কোনো প্রভাব পড়েনি বনধের। এদিন বন্ধের জেরে বেশ কিছু বেসরকারি বাস পথে নামেনি। সরকারি বাস অবশ্য চলেছে। প্রভাব পড়েনি ট্রেন চলাচলেও।