Ganga Erosion: নদীর গ্রাসে চলে গেল কবরস্থান, তলিয়ে যাচ্ছে জমিও

Ganga Erosion: অবিলম্বে স্থায়ীভাবে ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ করার দাবিতে ফের সরব হয়েছেন স্থানীয় বাসিন্দারা।

Ganga Erosion: নদীর গ্রাসে চলে গেল কবরস্থান, তলিয়ে যাচ্ছে জমিও
গঙ্গায় তলিয়ে যাচ্ছে জমি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2022 | 1:56 PM

মুর্শিদাবাদ : ফের ভয়াবহ ভাঙন গঙ্গায়। নদীর গ্রাসে তলিয়ে যাচ্ছে জমি। গঙ্গার গর্ভে তলিয়ে গেল আস্ত কবরস্থান। তলিয়ে গেল বেশ কয়েক বিঘা জমি। শুক্রবার দুপুর থেকে এই দৃশ্যে কার্যত শিউরে উঠছেন গ্রামের বাসিন্দারা। মুর্শিদাবাদের সামসেরগঞ্জের সাতঘড়িয়া গ্রামের ঘটনা।

ঘটনায় রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। ঘটনাস্থলে রয়েছে সামসেরগঞ্জ থানার পুলিশ। জানা গিয়েছে, শুক্রবার দুপুর থেকে নতুন করে গঙ্গা ভাঙন শুরু হয় সামসেরগঞ্জের সাতঘড়িয়া গ্রামে। মুহূর্তের মধ্যেই গঙ্গাগর্ভে তলিয়ে যায় কয়েক বিঘা জমি। তলিয়ে যায় একটি কবরস্থানের অর্ধেক অংশও। অবিলম্বে স্থায়ীভাবে ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ করার দাবিতে ফের সরব হয়েছেন স্থানীয় বাসিন্দারা।

বাসিন্দাদের দাবি, ভাঙনের ঘটনা নতুন নয়। গত জুন-জুলাই মাস থেকেই গঙ্গার পাড়ে বিস্তীর্ণ অংশ জুড়ে ভাঙন ধরতে দেখা গিয়েছে। আশপাশে যে সব মানুষ বসবাস করেন, তাঁরা প্রত্যেকেই ভাঙন নিয়ে আতঙ্কে রয়েছেন। ভিটেমাটি হারিয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা। তাঁদের দাবি, এতদিন ধরে একই ঘটনা ঘটলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি প্রশাসনের তরফে।

এর আগে বিডিও বাঁধ তৈরির আশ্বাস দিলেও এখনও বাঁধ তৈরি হয়নি। বিডিও আগে জানিয়েছিলেন, বাঁধ তৈরির কিছু কিছু টাকা এসেছে, সেই টাকা দিয়ে বাঁধ তৈরিও করা হবে। শুধু মুর্শিদাবাদ নয়, রাজ্যের বিভিন্ন জেলাতেই এ ভাবে ভাঙনের ছবি দেখা যায় প্রায়শই।