Partial Lockdown in Baranagar: কোভিড-কাঁটা! বরানগর পুরএলাকায় চালু আংশিক লকডাউন

COVID19: জেলাপ্রশাসন সূত্রে খবর, বরানগরে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই আংশিক লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তাহে তিন দিন খোলা থাকবে বাজার।

Partial Lockdown in Baranagar: কোভিড-কাঁটা! বরানগর পুরএলাকায় চালু আংশিক লকডাউন
বরানগর পুরসভা, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 2:55 PM

উত্তর ২৪ পরগনা: বরানগর পৌরসভা এবং বরানগর থানার যৌথ উদ‍্যোগে আপাতত ১৫ দিনের জন‍্য প্রতি সোমবার, বুধবার, শুক্রবার বাদ দিয়ে সপ্তাহের বাকি দিনগুলি সমস্ত বাজার এবং বাজার সংলগ্ন পাশ্ববর্তী বাজারও ( সবজি, মাছ, মাংস এবং ফলের বাজার ) বন্ধ থাকবে। মাস্ক না পরে  রাস্তায় বেরোলে আইননানুগ ব্যবস্থা নেওয়া হবে। আগামিকাল থেকে বাজার কমিটি গুলো-সহ বরানগর থানা এবং পৌরসভা ব‍্যাপকভাবে মাইকিং-এ জোর দেওয়া হবে।

জেলাপ্রশাসন সূত্রে খবর, বরানগরে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই আংশিক লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তাহে তিন দিন খোলা থাকবে বাজার। মাস্ক ছাড়া রাস্তায় বেরলেই আইনানুগ পদক্ষেপ করা হবে। এছাড়া, বাজার চত্বরে যাতে ভিড় না হয়, সেদিকেও কঠোর নজরদারি চলবে।মঙ্গল, বৃহস্পতি ও শনি তিনদিন বাজার-দোকান বন্ধ থাকবে। কেবলমাত্র জরুরি পরিষেবায় ছাড় দেওয়া হবে। এইভাবে চলবে টানা ১৫ দিন। ১৫ দিন পর সংক্রমণ পরিস্থিতি খতিয়ে দেখিয়ে পরবর্তী পদক্ষেপ করা হবে। প্রয়োজনে মাইক্রোকনটেইনমেন্ট জ়োন করার সিদ্ধান্তও নেওয়া হতে পারে।

তবে, শুধু বরানগরে নয়, ঝাড়গ্রামেও ঘোষিত হয়েছে একদিনের লকডাউন। সোমবার ঝাড়গ্রামে সকাল ৬টা থেকে রাত ১০ টা পর্যন্ত বন্ধ থাকবে বাজার-দোকান। বন্ধ থাকছে সমস্থ অফিস-কাছারিও। সম্পূর্ণভাবে বন্ধ যান চলাচল। সেই সঙ্গে প্রতি সপ্তাহের বুধবার ও শুক্রবার ঝাড়গ্রাম জেলার সমস্ত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ঝাড়গ্রাম জেলা প্রশাসন।

কোভিড-কাঁটা থেকে বাদ যায়নি শহর কলকাতাও। প্রায় ৪৮ টি এলাকাকে চিহ্নিত করে মাইক্রোকনটেইনমেন্ট জ়োন ঘোষণা করেছে কলকাতা পুরসভা। পরিবর্তিত পরিস্থিতিতে রাজ্যে কনটেইনমেন্ট জ়োনের সংজ্ঞা বদলেছে। আগে যেখানে একটি বড় এলাকা বা একটি গোটা পাড়াকে কনটেনমেন্ট জ়োন হিসেবে ঘোষণা করে এলাকার প্রবেশপথ বাঁশ, পুলিশের ব্যারিকেড দিয়ে আটকে দেওয়া হত, এখন পরিস্থিতি তেমন নয়। বর্তমানে ছোট ছোট এলাকা চিহ্নিত করে মাইক্রো কনটেনমেন্ট জ়োন ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে এক একটি মাইক্রো কনটেনমেন্ট জ়োনের মধ্যে একটি বহুতল ফ্ল্যাট বা একটি একক বাড়িও হতে পারে। সাংবাদিক বৈঠকে এমন কথাই ঘোষণা করেছিলেন মেয়র ফিরহাদ হাকিম।

সোমবার থেকেই দেশে চালু হয়েছে বুস্টার ডোজ় প্রদান। সোমবার থেকে বয়স্করা ভ্যাকসিনের তিন নম্বর ডোজ় পাচ্ছেন। ৬০ বছর বা তার বেশি বয়সি নাগরিক যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের সঙ্গে সঙ্গে করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া শুরু হয়েছে।

বঙ্গে, এক লাফে কোভিড সংক্রমণ ২৪ হাজার  ছাড়িয়ে গেল।  রবিবার স্বাস্থ্য ভবনের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ২৮৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। কলকাতাতেও বেলাগাম করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৭১২ জন সংক্রমিত হয়েছেন। নমুনা পরীক্ষা বাড়তেই হু হু করে বাড়ছে করোনার গ্রাফ। রবিবার প্রায় ৭০ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে রাজ্যে। সম্ভবত এত সংখ্যক নমুনা পরীক্ষা এর আগে হয়নি।

গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে মোট করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ২৮৭ জন। মৃত্যু হয়েছে ১৮ জনের।  মৃত্যু হয়েছে ৫ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ৮ হাজার ২১৩ জন। সুস্থতার হার ৯৪.৪২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছেন ৭১ হাজার ৬৬৪। দৈনিক পজিটিভিটি রেটও বেড়েছে পাল্লা দিয়ে। গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে পজিটিভিটি রেট ৩৩.৮৯ শতাংশ।

আরও পড়ুন: Weather Update: ঝঞ্ঝা-কাঁটায় সঙ্গী ছাতা, শীতেও ‘বরফ’বৃষ্টির সম্ভাবনা…কী বলছে হাওয়া অফিস?