‘এক নম্বর মাল নিয়ে যান,’ মাত্র ১ টাকায় ৫ কেজি সবজি বিক্রির ডাক মদনের

মদন মিত্রের (Madan Mitra) কথায়, "মমতার রাজত্বে এক টাকাতেও যে বাজার হয় দেখে যাক সবাই। মমতা স্লোগান দিয়েছিলেন, সুফল বাংলার। তো সুফল বাংলাটাকে সুফল করতে গেলে আগে সুফলা করতে হবে।

'এক নম্বর মাল নিয়ে যান,' মাত্র ১ টাকায় ৫ কেজি সবজি বিক্রির ডাক মদনের
ছবি: ফেসবুক
Follow Us:
| Updated on: Jun 15, 2021 | 7:57 PM

কামারহাটি: ‘এক নম্বর মাল নিয়ে যান। এক টাকায় ৫ কেজি, এক টাকায়…।’ চোখে সানগ্লাস, গায়ে জ্যাকেট চড়ানো এই ‘সবজি বিক্রেতা’-র ডাকে কার্যত লাইন পড়ে গেল বেলঘরিয়া বাজারে। মাত্র এক টাকায় ৫ কেজি সবজি? হ্যা। জামাইষষ্ঠীর বাজারে যখন সবজি থেকে মাছ সবেরই আগুন দাম, তখন দুঃস্থ পরিবারগুলির জন্য এমনই উদ্যোগ নিলেন কামারহাটির বিধায়ক মদন মিত্র। মঙ্গলবার প্রায় দু হাজার পরিবারকে এক টাকায় পাঁচ কেজি সবজি বিক্রি করা হল।

করোনা পরিস্থিতিতে ‘দান নয়, ত্রাণ নয়, ১ টাকায় ৫ কেজি সবজি’ বিক্রির কর্মসূচি শুরু করলেন মদন মিত্র। তাঁর ব্যানারে লেখা ‘দান নয়, ত্রাণ নয়, ষোলো আনাই মানুষের পাশে থাকার অঙ্গীকার।’ মঙ্গলবার বিকালে এই কর্মসূচির উদ্বোধনে বিধায়ককেই দেখা গেল বিক্রেতার ভূমিকায়। চোখে রোদচশমা, গায়ে জ্যাকেট চাপানো মদন হাতে সবজি তুলে হাঁক পাড়লেন, ‘এক নম্বর মাল নিয়ে যান। এক টাকায় ৫ কেজি এক টাকায়।’ সঙ্গে সঙ্গে দীর্ঘ লাইন পড়ে গেল রাস্তায়। কোনও ক্রেতা আবার সবজি কিনতে এসে বিধায়ককে বললেন, ‘হেব্বি লাগছে আপনাকে।’ শুনে হাসি খেলে গেল মদনের মুখে। বললেন, ‘থ্যাংকু।’

Instagram-এ এই পোস্টটি দেখুন

Madan Mitra (@madanmitraofficial) -এর দ্বারা একটি পোস্ট শেয়ার করা হয়েছে

লকডাউনের সময় বিধায়কের এমন উদ্যোগে বেজায় খুশি মানুষজন। মদন মিত্রের কথায়, “এবার মাত্র এক টাকায় ৫ কেজি সবজি প্রদান করা হবে কামারহাটী এলাকার দুঃস্থ মানুষদের জন্য। তাতে আলু, পেয়াজ,পটল- সবই মিলবে।” এদিন ২ হাজার দুঃস্থ মানুষকে এই ১ টাকায় পাঁচ কেজি সবজি তুলে দিলেন মদন মিত্র ও তাঁর টিম। সাপ্তাহিক ‘সুফলা’ স্টলে সবজি বিক্রির মাধ্যমে অভাবী মানুষরা যথেষ্ট উপকৃত হবেন বলে বিশ্বাস বিধায়কের।

মদন মিত্রের কথায়, “মমতার রাজত্বে এক টাকাতেও যে বাজার হয় দেখে যাক সবাই। মমতা স্লোগান দিয়েছিলেন, সুফল বাংলার। তো সুফল বাংলাটাকে সুফল করতে গেলে আগে সুফলা করতে হবে। আজ কয়েক হাজার মানুষ রয়েছে। এঁদের যদি এক টাকায় পাঁচ কেজি করে দু’দিন সবজি বিক্রি করা যায়, তবে সারা সপ্তাহের সবজি বাজার হয়ে যাবে এক একটা পরিবারের।”

এই কাজের জন্য নিজের টিমকে ধন্যবাদ জানিয়ে মদন বলেন, “সারা বাংলা থেকে আনাজ জোগাড় করেছে এরা। মমতা বন্দ্যোপাধ্যায়ের সময়ে শুরু হয়েছে মা ক্যান্টিন, সুফলা বাজার, কন্যাশ্রী। প্রত্যেক প্রকল্প দিয়ে মানুষের কাছে পৌঁছনোর তাগিদ রয়েছে। অথচ ভ্যাকসিন নিয়ে কেন্দ্র এমন করছে যেন বিজেপির পয়সা দিয়ে কেনা হয়েছে।”

আরও পড়ুন: মদনের ‘বউমা ষষ্ঠীর’ উপহার দেখে চমকে গেলেন ছেলের বউ

মদন জানিয়ে যান, পরের দিন থেকে লাইন হবে চারটে। কে কী নিতে পারেন একটা সম্ভাব্য আইটেম করে পাঁচ কেজি করে সবজির প্যাকেট রেডি থাকবে আগে থেকেই। মানুষকে যেন দাঁড়াতে না হয় বেশিক্ষণ। আর সময়ও বেঁধে দিতে হবে। লকডাউনের মধ্যে বিকাল ৫ টা থেকে ৬ টা খোলা থাকবে এই ১ টাকার ৫ কেজি সবজি বাজার।