রুজিরুটির প্রশ্নে চালু করা হোক প্রত্যেক লোকাল ট্রেন! বুধের পর আজ ফের বিক্ষোভে উত্তাল সোনারপুর

বুধবার সকালে ঠিক এই কারণেই উত্তপ্ত হয়ে ওঠে সোনারপুর স্টেশন। যাত্রীদের দাবি, শিয়ালদা দক্ষিণ শাখার প্রত্যেক ট্রেন যাতে চালানো হয়। এটা তাঁদের রুজিরুটির প্রশ্ন।

রুজিরুটির প্রশ্নে চালু করা হোক প্রত্যেক লোকাল ট্রেন! বুধের পর আজ ফের বিক্ষোভে উত্তাল সোনারপুর
নিজস্ব চিত্র

দক্ষিণ ২৪ পরগনা: সরকারি-বেসরকারি অফিসে হাজিরায় ছাড় দিয়েছে রাজ্য সরকার। কিন্তু ছাড় পায়নি গণ পরিবহন। রাস্তায় কোনও বাস নেই, হলুদ ট্যাক্সি নেই। লোকাল ট্রেনও (Local Train) চলছে না। চলছে কেবল হাতে গোনা অ্যাপ ক্যাব। যাও বা পাওয়া যাচ্ছে, তা ভাড়া হাকাচ্ছে দ্বিগুণ! কলকাতার সঙ্গে জেলার পরিবহণ ব্যবস্থা প্রায় নেই। স্টাফ ট্রেনে হুড়মুড়িয়ে উঠতে গেলেও রেলপুলিশের সঙ্গে বচসা বাধছে। করুণ অবস্থা নিত্যযাত্রীদের। আর যাঁরা দিন আনা দিন খাওয়া পরিবারের সদস্য, তাঁদের দুর্দশা বলার মতো নয়। বুধবারের পর বৃহস্পতিবারও সোনারপুর স্টেশনে বিক্ষোভ দেখাচ্ছেন নিত্যযাত্রীরা।

ঘড়ির কাঁটায় তখন ৭ টা। শিয়ালদা-ডায়মন্ডহারবার লোকাল সোনারপুর স্টেশনে (Sonarpur) এসে পৌঁছয়, তখন নিত্য যাত্রীরা ট্রেনে ওঠার চেষ্টা করেন। ট্রেনের সামনেই বসে পড়ে বিক্ষোভ দেখান তাঁরা। এক যাত্রী বললেন, “দিদির কাছে অনুরোধ ট্রেন চালালে সব চলুক, না হলে কোনও ট্রেনই চলবে না। কিছু লোক যেতে পারছেন, কিছু পারছেন না। এইভাবে পেটে কতদিন ভাত জোগাতে পারব!”

বুধবারও একই দাবিতে বিক্ষোভ হয় সোনারপুর স্টেশনে। এদিনের বিক্ষোভের সামনের সারিতে ছিলেন মহিলারা। তাঁদের দাবি, “লোকাল ট্রেন চালাতে হলে প্রত্যেক ট্রেন চলুক। না হলে কোনও ট্রেনই চলবে না।” এদিন প্রায় ঘণ্টা খানেক ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখান যাত্রীরা। তাঁদের বক্তব্য, কাজে যেতে গেলে গাড়ি ভাড়া যা বেরিয়ে যাচ্ছে, তা রোজের টাকার দ্বিগুণ! এই পরিস্থিতিতে মানুষের নুন আনতে পানতা ফুরনোর অবস্থা।

বুধবার সকালে ঠিক এই কারণেই উত্তপ্ত হয়ে ওঠে সোনারপুর স্টেশন। যাত্রীদের দাবি, শিয়ালদা দক্ষিণ শাখার প্রত্যেক ট্রেন যাতে চালানো হয়। এটা তাঁদের রুজিরুটির প্রশ্ন। তাঁরা কাজে যেতে পারছেন না, তাঁদের কলকাতা যাওয়ার উপায় ট্রেন। ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়ায় এলাকায়। পৌঁছন রেল পুলিশের আধিকারিকরাও। যাত্রীদের সঙ্গে দফায় দফায় কথা বলেন তাঁরা। কিন্তু পরিস্থিতি সামলানো যায় না। পুলিশ কর্তাদের সামনে পেয়ে ক্ষোভ উগরে দেন তাঁরা। পরে কয়েকজন মহিলাকে আটক করা হয়।

Click on your DTH Provider to Add TV9 Bangla