Child Death: ফের উদ্বেগ বাড়াচ্ছে অজানা জ্বর, রায়গঞ্জে ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যু ২ সদ্যোজাতর

Raiganj: দুই শিশুর এই মৃত্যুকে কেন্দ্র করে কার্যত  উত্তেজনা ছড়িয়েছে রায়গঞ্জে

Child Death: ফের উদ্বেগ বাড়াচ্ছে অজানা জ্বর, রায়গঞ্জে ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যু ২ সদ্যোজাতর
আক্রান্ত শিশুকে নিয়ে উদ্বেগ মায়েদের। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 8:07 PM

উত্তর দিনাজপুর: একদিনও পেরল না। তারমধ্যেই ফের রায়গঞ্জ মেডিক্যাল কলেজে মৃত্যু হল ২ সদ্যোজাতর। উপসর্গ, সেই জ্বর। সেই শ্বাসকষ্ট। রবিবারই রায়গঞ্জ মেডিক্যাল কলেজে মৃত্য়ু হয়েছে তিন শিশুর। তারমধ্যেই আবারও সোমবার আরও দুই শিশুর মৃত্যু (Child Death) হল।

রায়গঞ্জ মেডিক্যাল কলেজ সূত্রে খবর, কিছুদিন আগেই জ্বর ও শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল ওই দুই সদ্যোজাত। একজন ৭ দিনের পুত্র সন্তান, অন্যজন ৩ দিনের কন্যা সন্তান। দুজনেই এসএনসিইউতে ভর্তি ছিল। ৭দিনের ওই শিশু হরিরামপুরের বাসিন্দা  ও ৩ দিনের ওই কন্যা রায়গঞ্জের ভাটোলের বাসিন্দা।

দুই শিশুর এই মৃত্যুকে কেন্দ্র করে কার্যত  উত্তেজনা ছড়িয়েছে রায়গঞ্জে। পরপর কেন এইভাবে শিশুমৃত্যু হচ্ছে তা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে। যদিও, শিশুমৃত্য়ুর ঘটনায় কোনও অস্বাভাবিকত্ব ছিল না বলেই দাবি মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের। মরসুমি জ্বরেই এই মৃত্যু বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের পাল্টা দাবি, জনসাধারণের অসচেতনতা ও অসাবধানতাই এইভাবে জ্বরের প্রকোপ বৃদ্ধির কারণ। যেভাবে করোনা বিধি অমান্য করে হেলায় মানুষ ঘুরে বেড়াচ্ছেন তাতে সংক্রমণের আশঙ্কা ক্রমেই বাড়ছে। কিছুদিন আগেই করোনা আক্রান্ত এক শিশুকে হাসপাতাল থেকে লুকিয়ে বাড়িতে নিয়ে চলে যান তার পরিবার। সেই ঘটনায় জেলা দফতরে যথেষ্ট চাঞ্চল্য ছড়ায়। পরে পুলিশি হস্তক্ষেপে ওই শিশুকে ফের হাসপাতালে ফিরিয়ে আনা হয়। কিন্তু, কড়া নজরদারির মধ্যে কী  করে এই শিশু হাসপাতালের বাইরে গেল তা নিয়ে যথেষ্ট প্রশ্ন ওঠে হাসপাতালের অন্দরেই।

রায়গঞ্জ মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে, গতকালই ৩জন এবং গত ৭২ ঘন্টায় ৬ জন শিশুর মৃত্যু হয়েছে। তাদের প্রত্যেকেই শ্বাসকষ্ট নিয়ে রায়গঞ্জ মেডিকেল কলেজে হাসপাতালের এসএনসিইউতে ভর্তি ছিল বলে জানা গিয়েছে। শিশু বিভাগে ভর্তি এখনও বেশিরভাগ শিশুরই সর্দি-কাশি, তীব্র শ্বাসকষ্টের সঙ্গে জ্বরের মতো উপসর্গ রয়েছে। আর তাতেই শিশুদের মধ্যে করোনার সংক্রমণ হয়ে থাকতে পারে বলে আশঙ্কা।

যদিও এখনও শুধু কোভিড নাকি শিশুদের মৃত্যু ঠিক কী কারণে তা এখনও স্পষ্ট নয়। এদিকে অনেক সদ্যোজাতদের জন্মের পর তাদের মাথা মুণ্ডন করায় সেপ্টিক হয়ে জ্বর হচ্ছে। ঠান্ডা লেগে শ্বাসকষ্ট হচ্ছে বলে দাবি করেছেন হাসপাতালের শিশু চিকিৎসকদের একাংশ। তবে এই শিশুদের মধ্যে কোভিড সংক্রমন রয়েছে কিনা তার জন্য টেস্টের প্রক্রিয়া শুরু হয়েছে বলে রায়গঞ্জ মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে। কিন্তু প্রায় প্রতিদিনই শিশুমৃত্যুর মূল কারণ কী আর তাদের মধ্যে কোভিড সংক্রমণ কতটা তা নিয়ে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ বা জেলা স্বাস্থ্য দফতরের কোনও প্রতিক্রিয়া এ পর্যন্ত মেলেনি। তবে এই ঘটনা রায়গঞ্জ মেডিকেল কলেজ কর্তৃপক্ষ ও জেলা স্বাস্থ্য দফতরের কর্তাদের যথেষ্টই চিন্তায় ফেলেছে তা স্পষ্ট।

উল্লেখ্য, গত কয়েক মাসে একের পর এক শিশুর মৃত্যু হয়েছে অজানা জ্বরে। কিছু ক্ষেত্রে তাদের মৃত্যুর কারণ হিসাকে করোনা ভাইরাস, টাইফয়েডকে দায়ী করা হলেও অনেক ক্ষেত্রেই মৃত্যু ও আক্রান্তের কারণ স্পষ্ট হয়নি। বিশেষত উত্তরবঙ্গের জেলাগুলিতে এই শিশু আক্রান্ত ও মৃত্যু চিন্তায় ফেলেছে রাজ্যের চিকিৎসক মহল ও প্রশাসনকে। রায়গঞ্জ হাসপাতালে এমন  আক্রান্ত শিশুর সংখ্যা বৃদ্ধিতে কপালে চিন্তার ভাঁজ চিকিৎসকদের।

আরও পড়ুন: Dengue: বিধাননগরে ‘আতুঁড়ঘর’ ডেঙ্গুর! এলাকায় আবর্জনার স্তুপ, পাশেই আবার কাঁচা নর্দমা