৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল উপকূল

এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। কম্পনের ধাক্কায় আতঙ্কিত স্থানীয়রা

৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল উপকূল
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Apr 10, 2021 | 3:24 PM

ইন্দোনেশিয়া: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। জাভা দ্বীপের উপকূলে অনুভূত হল কম্পন। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ৬। এখনও পর্যন্ত সুনামির সর্তকতা জারি করা হয়নি।

বরাবরই ভূমিকম্প প্রবণ এলাকা। শনিবার সকালে সেই ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের উপকূলে ভয়াবহ ভুমিকম্পের ঘটনা ঘটে। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুযায়ী, ভূমিকম্পের উৎসস্থলের গভীরতা ৮২ কিলোমিটার। পূর্ব জাভার মালং শহরের ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এই কোম্পানির উৎসস্থল। ক্ষয়ক্ষতির কোন খবর না থাকলেও বিলীনের কম্পানি রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে মালং শহরে। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, “বেশ কিছুক্ষণ ধরে ওই কম্পন অনুভূত হয়। সবকিছু দুলছিল।”

প্রশান্ত মহাসাগরের রিং অফ ফায়ার এর মধ্যে অবস্থান হওয়ায় ইন্দোনেশিয়া বরাবরই ভূমিকম্প প্রবণ। আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের নিদর্শন রয়েছে এই অঞ্চলে। এর আগে ২০১৮ সালে, ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে মৃত্যু হয়েছিল কয়েক হাজার মানুষের। ইন্দোনেশিয়ার বালিতে সুনামির ছেড়ে প্রাণ হারান অন্তত ৪৩০০ জন।

আরও পড়ুন: লক্ষদ্বীপে ‘অনুপ্রবেশ’ মার্কিন সামরিক জাহাজের, নৌবাহিনীর মুখে কুলুপ

তারও আগে ২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুমাত্রার উপকূলে অনুভূত হয় ৯.১ মাত্রার কম্পন, যা ভয়াবহ সুনামি র আকার নেয়। আর তাতে প্রায় ২ লক্ষ ২০ হাজার মানুষের মৃত্যু হয় যার মধ্যে ১ লক্ষ ৭০ হাজার ইন্দোনেশিয়ার বাসিন্দা। বিশ্বের ইতিহাসে এটি অন্যতম বড় প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা।