বাংলাদেশেও অনুমোদন পেল সিঙ্গল ডোজ়ের জনসন

ফেব্রুয়ারি মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুমোদন পেয়েছিল এক ডোজ়ের জনসন ভ্যাকসিন।

বাংলাদেশেও অনুমোদন পেল সিঙ্গল ডোজ়ের জনসন
ফাইল চিত্র।

ঢাকা: এ বার বাংলাদেশেও (Bangladesh) অনুমোদন পেল জনসনের সিঙ্গল ডোজ়ের করোনা প্রতিষেধক। এর আগে আরও ৫টি টিকাকে অনুমোদন দিয়েছে বাংলাদেশ। তবে সিঙ্গল ডোজ়ের ভ্যাকসিন হিসেবে এই প্রথম অনুমোদন পেল জনসন অ্যান্ড জনসনের টিকা। সে দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, ১৮ বছরের ঊর্ধ্বে যে কোনো বয়সের ব্যক্তি এই করোনা টিকা নিতে পারবেন।

এর আগে সেরামের তৈরি কোভিশিল্ড, রাশিয়ার স্পুটনিক ভি, চিনের সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা, মার্কিন যুক্তরাষ্ট্রের ফাইজ়ার ও বায়োএন টিকা অনুমোদন পেয়েছে বাংলাদেশে। ফেব্রুয়ারি মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুমোদন পেয়েছিল এক ডোজ়ের জনসন ভ্যাকসিন। মাঝে রক্ত জমাট বাঁধার সন্দেহে কিছুদিন টিকা প্রয়োগ বন্ধ থাকার পর ফের এপ্রিল মাসে টিকা প্রয়োগে ছাড়পত্র দেয় আমেরিকা।

সামগ্রিকভাবে জনসনের টিকা ৬৬ শতাংশ কার্যকরী। তবে স্রেফ মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরের ট্রায়ালে এই টিকার কার্যকরিতা ৭২ শতাংশ। গত মার্চ মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে জনসন অ্যান্ড জনসন। বাংলাদেশে প্রথম করোনা টিকাকরণ শুরু হয়ছিল ভারত থেকে পাঠানো সেরামের কোভিশিল্ডের মাধ্যমে। কিন্তু ভারতে টিকার ঘাটতি দেখা দেওয়ার পর বাংলাদেশে টিকা রফতানি বন্ধ হয়ে যায়। ফলে ব্যাহত হয় সে দেশের টিকাকরণ।

আরও পড়ুন: ‘স্বচ্ছতা নেই, তথ্য গোপন করছে’, চিনের সামরিক বাড়বাড়ন্ত ভাল চোখে দেখছে না ন্যাটো

Click on your DTH Provider to Add TV9 Bangla