‘স্বচ্ছতা নেই, তথ্য গোপন করছে’, চিনের সামরিক বাড়বাড়ন্ত ভাল চোখে দেখছে না ন্যাটো

শুধু ভারত (India) নয়, একাধিক দেশের মাথাব্যাথার কারণ হয়ে উঠেছে চিনের (China) শক্ত বিস্তারের প্রচেষ্টা।

'স্বচ্ছতা নেই, তথ্য গোপন করছে', চিনের সামরিক বাড়বাড়ন্ত ভাল চোখে দেখছে না ন্যাটো
চিনের সেনাবাহিনী (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Jun 15, 2021 | 9:52 PM

ওয়াশিংটন: তথ্য গোপন করছে চিন, স্বচ্ছতাও রাখছে না। তাই বেজিং-কে নিয়ে এ বার উদ্বেগ প্রকাশ করল ন্যাটো। চিনের ব্যবহার নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিচ্ছে বলেও মন্তব্য করা হয়েছে ন্যাটোর তরফে। যদিও চিনের তরফ থেকে ন্যাটোর এই দাবি উড়িয়ে দেওয়া হয়েছে। সম্প্রতি ব্রাসেলসে ন্যাটোর একটি সম্মেলন ছিল। আর সেখানেই চিনের বিরুদ্ধে এই মন্তব্য করা হয়েছে।

ন্যাটোর দাবি, চিন ক্রমাগত নিজের পারমাণবিক শক্তির বিস্তার ঘটাচ্ছে। সেই সঙ্গে রাশিয়ার সঙ্গে সামরিক সহযোগিতার পথে বেজিং হাঁটছে বলেও উল্লেখ করেছে ন্যাটো। ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ সতর্ক করে বলেছেন, তাঁরা চিনের সঙ্গে কোনও ঠাণ্ডা যুদ্ধের পথে হাঁটতে চাইছে না।

আমেরিকার নেতৃত্বাধীন এই সামরিক জোটের ন্যাটোর তরফে দাবি, সামরিক ক্ষেত্রে ও প্রযুক্তিগত দিক দিয়ে ন্যাটোকে ছুঁয়ে ফেলেছে চিন। প্রথমবার ন্যাটো-র শীর্ষ বৈঠকে ‘আলোচনা’র কেন্দ্রে চলে এল চিন। বৈঠকে প্রকাশ্যে আসার পরেই মঙ্গলবার প্রতিক্রিয়া দিয়েছে বেজিং। সে দেশের বিদেশ দফতরের তরফ থেকে এক বিবৃতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ১৫০ টাকায় কেন্দ্রকে ভ্যাকসিন দিয়ে টেকা দায় হয়ে যাচ্ছে, দাবি ভারত বায়োটেকের

চিনে কমিউনিস্ট পার্টির মুখপাত্র বলে পরিচিত গ্লোবাল টাইমস পত্রিকায় প্রকাশিত একটি রিপোর্টেও ন্যাটোর এই বক্তব্যের তীব্র সমালোচনা করা হয়। চিন বলছে, তাদের শান্তিপূর্ণ উন্নয়নের কাজের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে ন্যাটো। নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন বা ন্যাটো প্রতিষ্ঠিত হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৯ সালে। এই সামরিক জোটের লক্ষ্য ছিল সেই সময় সোভিয়েত ইউনিয়নের মোকাবিলা করা। দীর্ঘ কয়েক দশক ধরে ন্যাটোর সব সামরিক কৌশলের মূল টার্গেট ছিল সোভিয়েত ইউনিয়ন।