রাতে পরপর তিন বিমানে চিন থেকে ৩০ লক্ষ ভ্যাকসিন পৌঁছবে বাংলাদেশে

Bangladesh: চিন থেকে সিনোভ্যাকের মোট ৩০ লক্ষ ডোজ় ভ্যাকসিন পৌঁছবে বাংলাদেশের বিমানবন্দরে।

রাতে পরপর তিন বিমানে চিন থেকে ৩০ লক্ষ ভ্যাকসিন পৌঁছবে বাংলাদেশে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 11:32 PM

ঢাকা: চিন থেকে লক্ষাধিক টিকা আসছে বাংলাদেশে। বৃহস্পতিবার রাতেই সে দেশে আসার কথা চিনের ৩০ লক্ষ সিনোভ্যাক টিকা। এ দিন রাতে পরপর বিমান পৌঁছবে ঢাকায়। বাংলাদেশের হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে লক্ষাধিক টাকা। রাত ১০ টায়, রাত ১ টায় ও ভোর ৩ টেয় এই ভ্যাকসিন আসবে।

এর আগে গত ২ মে চিন সরকারের উপহার হিসেবে সিনোফার্মের ৫ লক্ষ ডোজ় টিকা বাংলাদেশে আসে। সেটাই ছিল চিন থেকে আসা প্রথম টিকা। উপহারের টিকা দ্বিতীয়বার আসে ৬ লক্ষ ডোজ় টিকা আসে গত ১৩ জুন। বৃহস্পতিবার রাতে তিনটি বিমানে এ সব টিকা আসার কথা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রক। এর আগে ৩ জুলাই এবং ৪ জুলাই দুটি বিমানে ১০ লক্ষ করে ২০ লক্ষ ডোজ, ১৭ জুলাই ১০ লক্ষ ডোজ এবং ১৮ জুলাই ১০ লক্ষ ডোজ টিকা বাংলাদেশে পৌঁছয়।

এ দিকে, করোনার প্রকোপ বেড়েই চলেছে বাংলাদেশে। বৃহস্পতিবার রাতে বাংলাদেশের শিক্ষা মন্ত্রকের তরফ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৩১ অগাস্ট পর্যন্ত উচ্চ মাধ্যমিক পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের জেরে পরিস্থিতির আরও অবনতি হওয়ায় ৩১ জুলাই পর্যন্ত ছুটি বাড়িয়েছিল শিক্ষা মন্ত্রক, এ বার ফের এই মেয়াদ বাড়ানো হল।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫২ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ১৫ হাজার ২৭১ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ১২ লক্ষ ২৬ হাজার ২৫৩। মৃতের সংখ্যা মোট মোট ২০ হাজার ২৫৫ জন। সরকারি হিসেবে এক দিনে সুস্থ হয়ে উঠেছেন ১৪ হাজার ৩৩৬ জন, তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০ লক্ষ ৫০ হাজার ২২০ জন। আরও পড়ুন: কোভিড রোগীর সঙ্গে দুর্ব্যবহার; ‘বৃদ্ধাশ্রমে গিয়ে খাবার পরিবেশন করতে হবে’, অভিনব শাস্তি নার্সদের