Bangladesh News: তিস্তার জল আটকে কেন খাল খনন, জানতে চেয়ে ভারতকে চিঠি বাংলাদেশের

Bangladesh News: তিস্তায় নতুন দুটি খাল খনন করার পরিকল্পনা করছে পশ্চিমবঙ্গ সরকার। এবার তা নিয়ে ভারতকে চিঠি পাঠাল বাংলাদেশ।

Bangladesh News: তিস্তার জল আটকে কেন খাল খনন, জানতে চেয়ে ভারতকে চিঠি বাংলাদেশের
তিস্তা নদী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 2:05 PM

ঢাকা: তিস্তা নদীতে খাল খননের উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এবার সেই বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে ভারতকে চিঠি দিল বাংলদেশ সরকার। বাংলাদেশে প্রবেশের আগে কেন তিস্তা নদীতে খাল খননের উদ্যোগ নেওয়া হয়েছে? চিঠির মাধ্যমে তার উত্তরে জানতে চায় বাংলাদেশ।

বাংলাদেশ ও ভারতের একটি অভিন্ন নদী হল তিস্তা। আর বাংলাদেশে প্রবেশের আগেই পশ্চিমবঙ্গ সরকার এই নদীতে নতুন দুটি খাল খননের উদ্যোগ নিয়েছে। এ বিষয়টি জানতে ভারত সরকারের কাছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক চিঠিপাঠিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে। স্পষ্টভাবে স্বীকার না করলেও সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এই চিঠির কথা জানিয়েছেন। পররাষ্ট্র সচিব জানিয়েছেন, তিস্তায় পশ্চিমবঙ্গের খাল খননের বিষয়ে বাংলাদেশের জলসম্পদ মন্ত্রণালয় থেকেও আরেকটি চিঠি পাঠানো হবে ভারতকে।

মাসুদ বিন মোমেন বলেন, “বিদেশ মন্ত্রকের থেকে আমরা চিঠির মাধ্যমে তথ্য জানতে চেয়েছি। এ বিষয়ে জলসম্পদ মন্ত্রণালয় চিঠি পাঠিয়েছে কি না আমি জানি না।” সেই চিঠিতে ঢাকার পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে কি না, জানতে চাওয়া হলে পররাষ্ট্র সচিব বলেন, “এটা হয়তো তাদের অনেক দিন আগের পরিকল্পনা। এখন হয়তো জমি অধিগ্রহণের কাজ চলছে। তবে এখনও আমাদের কিছু জানায়নি ভারত।” প্রসঙ্গত, তিস্তা ব্যারেজ প্রকল্পের আওতায় দুটি খাল খননের জন্য প্রায় এক হাজার একর জমির মালিকানা পেয়েছে পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ। এরই মধ্যে জলপাইগুড়ি জেলা প্রশাসন জমির মালিকানা হস্তান্তর করেছে। তিস্তা নদীর জল নিয়ে অনেকদিন ধরেই দড়ি টানাটানি চলছে ভারত ও বাংলাদেশের মধ্যে। এই নদীর জল এক তরফা নিয়ে যাচ্ছে ভারত এই অভিযোগ বাংলাদেশের অনেক দিন ধরেই। তিস্তা নদীর জল বণ্টন নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে অনেকদিন ধরেই একটি চুক্তির কথা চলছে। তবে এখনও সেই চুক্তি নিয়ে কোনও অন্তিম সিদ্ধান্তে পৌঁছায়নি দুই দেশই।