একা করোনায় রক্ষে নেই, দোসর ডেঙ্গি! ২৪ ঘণ্টায় ১৭০ জন হাসপাতালে ভর্তি

Dengue: শুক্রবার পর্যন্ত গত একদিনে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গি নিয়ে ভর্তি হয়েছেন ১৭০ জন। এর মধ্যে অধিকাংশই ঢাকার বাসিন্দা।

একা করোনায় রক্ষে নেই, দোসর ডেঙ্গি! ২৪ ঘণ্টায় ১৭০ জন হাসপাতালে ভর্তি
ছবি ফেসবুক

ঢাকা: কোভিডের বাড়বাড়ন্তে যখন নাজেহাল বাংলাদেশ। তখন গোদের উপর বিষফোঁড়ার ভূমিকায় অবতীর্ণ হচ্ছে ডেঙ্গি। যা নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের। গত ২৪ ঘণ্টায় আরও ১৭০ জন রোগী ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানাল স্বাস্থ্যমন্ত্রক।

এমনিতেই বাংলাদেশের করোনা পরিস্থিতি উদ্বেগজনক। বিশেষ করে মৃত্যুর হার নিয়ে চিন্তা কাটছে সে দেশের সরকারের। শুক্রবারও যে বুলেটিন প্রকাশ করেছে স্বাস্থ্যমন্ত্রক, সেখানে ২১২ জনের মৃত্যুর উল্লেখ রয়েছে। এই নিয়ে ২০ হাজার ৪৬৭ জনের মৃত্যু হয়েছে করোনায়। এরই মধ্যে আবার ডেঙ্গির উপদ্রব।

শুক্রবার পর্যন্ত গত একদিনে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গি নিয়ে ভর্তি হয়েছেন ১৭০ জন। এর মধ্যে অধিকাংশই ঢাকার বাসিন্দা। এই মুহূর্তে সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে ৭০০-এর বেশি মানুষ চিকিৎসাধীন। ভারত, চিন, সিঙ্গাপুরের মতো প্রতিবেশী রাষ্ট্রগুলি থেকে ডেঙ্গি প্রতিরোধের নানান কর্মসূচি জেনে বাস্তবায়নের চেষ্টা করছে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রক। তবু অতিমারির বাংলাদেশে নতুন অশনি সঙ্কেত মশাবাহিত এই রোগ।

পাশাপাশি মিউকরমাইকোসিস নিয়েও উদ্বেগ বাড়ছে। গত ২৫ জুন জ্বরে আক্রান্ত হন এক মহিলা। ৩ জুলাই কোভিড-১৯ পজিটিভ হন। ১৫ জুলাই কোভিড সারলেও তার বিভিন্ন শারীরিক অসুবিধা দেখা দেয়। ওই মহিলার স্বামী পাঁচদিন আগে কোভিডে আক্রান্ত হয়ে মারা যান। এরপর তাঁকে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়। ওই মহিলার চিকিৎসায় সংশ্লিষ্ট চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক জানিয়েছেন, “মহিলার ফাঙ্গাল ইনফেকশন হয়েছে। মিউকরমাইকোসিসে আক্রান্ত বলে মনে করছি।” আরও পড়ুন: লাগাতার বৃষ্টিতে ভয়াবহ ধস! চোখের সামনে জাতীয় সড়ক তলিয়ে গেল খাদের গহ্বরে

Click on your DTH Provider to Add TV9 Bangla