Bangladesh News: পরনে সাদা কাপড়, সামনে প্রতীকী মৃতদেহ নিয়ে আন্দোলনে পড়ুয়ারা

Bangladesh News: শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহারের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আধিকারিক জাফরি আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন পড়ুয়ারা।

Bangladesh News: পরনে সাদা কাপড়, সামনে প্রতীকী মৃতদেহ নিয়ে আন্দোলনে পড়ুয়ারা
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 6:23 PM

সিলেট:  বাংলাদেশের শাহজাহানলাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিক্ষোভের ঘটনা ক্রমেই বড় আকার ধারণ করছে। বিগত বেশ কয়েকদিন ধরেই উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। শনিবার অভিনবভাবে বিক্ষোভে সামিল হল বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। কাফনের সাদা কাপড় পরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মৌন মিছিল করেন পড়ুয়ারা। মিছিলের সামনে ছিল একটি প্রতকী মৃতদেহ। পড়ুয়াদের এই ধরনের প্রতিবাদ দেখে অনেকেই অবাক হয়ে গিয়েছেন।

শনিবার দুপুর ২টা ৫০ মিনিটে নাগাদ বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে জড়ো হন পড়ুয়ারা। সেখানে অনেক পড়ুয়াই মৃতদেহের মতো শুয়ে থেকে প্রতীকী বিক্ষোভ দেখিয়েছেন। পড়ুয়াদের মধ্যেই একজন জানিয়েছেন, উপাচার্যের কারণে বিশ্ববিদ্যালয়ের ২৩ জন পড়ুয়া ক্রমশই মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন। বিগত ৭২ ঘণ্টা ধরে তাঁরা অনশন করছেন। কিন্তু কর্তৃপক্ষের সেদিকে কোনও ভ্রুক্ষেপ নেই বলেই অভিযোগ আন্দোলনকারীর। পড়ুয়াদের দাবি এইভাবে অনশন চললে সত্যি সত্যি কেউ না কেউ প্রাণ হারাবেন। শিক্ষার্থীরা আরও বলেন, “আমরা এই মৌন মিছিলের মাধ্যমে জানিয়ে দিতে চাই যে, তারা ২৩ জন একা নয়। আমরাও মরতে রাজি আছি।”

উল্লেখ্য, উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে এক সপ্তাহ ধরে উত্তাল শাজাহান লাল বিশ্ববিদ্যালয়। বুধবার থেকে উপাচার্যের বাসভবনের সামনে আমরণ অনশনে বসেছেন ২৪ জন পড়ুয়া। শুক্রবার সকাল অবধি অনশনরত পড়ুয়াদের ১১ জন অসুস্থ হয়ে পড়ায় তাদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। জানুয়ারি মাসের ১৩ তারিখ থেকে আন্দোলনের সূত্রপাত।

শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহারের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আধিকারিক জাফরি আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন পড়ুয়ারা। রবিবার বিকেলে পড়ুয়ারা পড়ুয়ারা যখন আইসিটি ভবনে উপাচার্যকে ঘেরাও করেছিলেন তখন পুলিশ ছাত্রছাত্রীদের ওপর লাঠিচার্জ করে। সেদিনই অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়ার ঘোষণা করা হয়। তা সত্য নিজেদের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন ছাত্রছাত্রীরা। জানা গিয়েছে, ছাত্র বিক্ষোভ নিয়ে উত্তপ্ত শাহজাহানলাল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একটি প্রতিনিধি দলের সঙ্গে আজ বৈঠকে বসার কথা বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণির। বৈঠকের পর কোনও সমাধান সূত্র বের হয় কিনা সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন: Indian died at US-Canada Border: বরফ ঢাকা মার্কিন সীমান্তে পড়ে এক শিশু সহ চার ভারতীয়ের দেহ! উদ্বেগ প্রকাশ বিদেশমন্ত্রীর

আরও পড়ুন Covid Guidelines : আজ থেকে কার্যকর নতুন কোভিড গাইডলাইন, কতদিন আইসোলেশনে থাকতে হবে বিদেশী যাত্রীদের?