Covid Guidelines : আজ থেকে কার্যকর নতুন কোভিড গাইডলাইন, কতদিন আইসোলেশনে থাকতে হবে বিদেশী যাত্রীদের?

Guidelines for foreigners : বিদেশী যাত্রীদের জন্য় নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র। বাইরের কোনও দেশ থেকে যাত্রীরা এলে তাদের আজ থেকে সরকারের তরফে আইসোলেশনের ব্যবস্থা আর করা হবে না।

Covid Guidelines : আজ থেকে কার্যকর নতুন কোভিড গাইডলাইন, কতদিন  আইসোলেশনে থাকতে হবে বিদেশী যাত্রীদের?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 5:21 PM

নয়া দিল্লি : বিদেশী পর্যটকদের জন্য় নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র। বাইরের কোনও দেশ থেকে পর্যটকরা এলে তাদের আজ থেকে সরকারের তরফে আইসোলেশনের ব্যবস্থা আর করা হবে না। কর্তৃপক্ষ জানিয়েছে, তবে কোনও বিদেশী পর্যটক করোনা পজিটিভ হলে প্রোটোকল মেনে তাকে অবশ্যই হোম আইসোলেশনে থাকতে হবে।

বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করা হয়েছে কেন্দ্রের তরফে। এই পুনর্বিবেচিত ‘বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য কোভিড নির্দেশিকা’ তে কেন্দ্রের তরফে বলা হয়েছে যে বিদেশ আসা ব্যক্তিরা কোভিড পজিটিভ হল তাঁদের সাত দিনের জন্য হোম আইসোলেশনে থাকতে হবে। তাঁরা কোভিড পজিটিভ হলেও তাঁদের সাত দিনের হোম আইসোলেশনে থাকতে হবে। সাত দিন পরে ভারতে আসার অষ্টম দিনে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে তাঁদের। আজ থেকে কার্যকরী হয়েছে এই নতুন নির্দেশিকা। এর আগের নির্দেশিকায় বলা হয়েছিল, করোনার ক্ষেত্রে বিপজ্জনক দেশ সহ যেকোনও দেশ থেকে আগত যাত্রীদের আইসোলেশনের সুবিধা দেওয়া হবে এবং সমস্ত করোনাবিধি মেনে তাঁদের পরিষেবা দেওয়া হবে। নতুন নির্দেশিকা থেকে এই আইসোলেশন ফেসিলিটির বিষয়টি বাতিল করা হয়েছে। তবুও সরকাররে তরফে জানানো হয়েছে, স্ক্রিনিংয়ের সময় কারোর উপসর্গ পাওয়া গেলে তাঁকে তৎক্ষণাৎ আলাদা করে কোনও হাসপাতালে নিয়ে যাওয়া হবে। নির্দেশিকায় বলা হয়েছে যদি কেউ করোনা পজিটিভ হন, তাহলে তাঁর কাছাকাছি আসা সকলকে চিহ্নিত করে রাখা হবে এবং করোনাবিধি অনুযায়ী পদক্ষেপ করা হবে।

উল্লেখ্য, ওমিক্রনের কারণে আন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। বুধবার, অসমারিক বিমান পরিবহণ মন্ত্রক একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা বজায় থাকবে। তবে কিছু কিছু ক্ষেত্রে ছাড় আছে। কারণ কয়েকটি দেশে এয়ার বাবলের মাধ্যমে বিমান ও পণ্যবাহী বিমান চলাচলের সিদ্ধান্ত নিয়েছে। সেইসব ক্ষেত্রে বিধিনিষেধের কোনও প্রভাব পড়বে না। ২০২১ সালের ডিসেম্বরে,দেশে কোভিড আক্রান্তের সংখ্যা নিম্নগামী হওয়ায় ১৫ ডিসেম্বর থেকে যাত্রীবাহী উড়ানগুলি ফের চালু করার সিদ্ধান্ত নিয়েছিল। পরে তা পিছিয়ে জানুয়ারি পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়। বর্তমানে ওমিক্রনের দাপটে ফেব্রুয়ারি পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি দেশের বিমানবন্দরগুলির নিরাপত্তার দায়িত্বে থাকা ‘ব্যুরো অব সিভিল অ্যাভিয়েসন অথরিটি’র তরফ থেকে বিমান সংস্থাগুলিতে একটি নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, একজন যাত্রী একটিমাত্র হ্যান্ড লাগেজ নিয়েই অন্তর্দেশীয় বিমানে যাত্রা করতে পারবেন। নির্দেশিকায় জানানো হয়েছে, অনেক যাত্রী একটির বেশি হ্যান্ড লাগেজ নিয়ে বিমানে যাত্রা করেন। ফলে যেখানে ব্যাগ স্ক্রিনিং হয় সেই স্ক্রিনিং পয়েন্টে একজন যাত্রীর পিছনে অনেকটা সময় লেগে যাচ্ছে। ফলপ্রসূ, অযথা ভিড় বাড়ছে। অযথা ভিড়কে নিয়ন্ত্রণ করতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে খবর। উল্লেখ্য, করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধ করতে ভিড় এড়িয়ে চলার কথা কোভিডবিধিতে বলা হয়েছে। তাই কোনওরকম ভিড় যাতে না হয় তাই এই সিদ্ধান্ত নিয়েছে ‘ব্যুরো অব সিভিল অ্যাভিয়েসন অথরিটি’।

আরও পড়ুনUttar Pradesh Assembly Election 2022 : পুরনো ফর্মুলা আঁকড়েই লখনউয়ের মসনদ ধরে রাখতে মরিয়া বিজেপি, যোগীর ছকে ঘুঁটি সেই ওবিসি