Uttar Pradesh Assembly Election 2022 : পুরনো ফর্মুলা আঁকড়েই লখনউয়ের মসনদ ধরে রাখতে মরিয়া বিজেপি, যোগীর ছকে ঘুঁটি সেই ওবিসি

UP Polls : বিজেপি গতকাল উত্তর প্রদেশের নির্বাচনের জন্য় চতুর্থ প্রার্থী তালিকা ঘোষণা করেছে।

Uttar Pradesh Assembly Election 2022 : পুরনো ফর্মুলা আঁকড়েই লখনউয়ের মসনদ ধরে রাখতে মরিয়া বিজেপি, যোগীর ছকে ঘুঁটি সেই ওবিসি
(ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 4:01 PM

লখনউ : দেশের বৃহত্তম রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি তুঙ্গে। যুদ্ধের ময়দানে কোমর বেঁধে নেমে পড়েছে প্রতিটি রাজনৈতিক দলই। একে একে প্রার্থী তালিকা প্রকাশ করছে বিভিন্ন রাজনৈতিক দল। বিজেপি উত্তর প্রদেশ নির্বাচনের জন্য প্রার্থীর চতুর্থ তালিকা প্রকাশ করেছে। উত্তর প্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য় প্রকাশিত চতুর্থ প্রার্থী তালিকায় বিজেপি ৮৫ টি আসনের মধ্যে ৪৯ টি আসন ওবিসি (Other Backward Class) এবং এসসি (Scheduled Caste) দের দিয়েছে। এর মধ্য়ে ৩০ জন ওবিসি জাতি এবং ১৯ জন এসসি জাতির প্রার্থীকে দেওয়া হয়েছে।

ওবিসি জাতি মধ্যে ১০ টি টিকিট লোধি সম্প্রদায়, ৭ টি কুর্মি এবং একটি করে নিশাদ ও যাদব সম্প্রদায়কে দেওয়া হয়েছে। ১১ টি টিকিট দেওয়া হয়েছেশ মৌর্য, কুশওয়াহা এবং শাক্যকে দেওয়া হয়েছে। এখনও অবধি ১৯৫ টি আসনের জন্য প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। উত্তর প্রদেশের রাজনৈতিক সমীকরণটাই তৈরি হয় পিছিয়ে পড়া জাতি, দলিতদের নিয়ে। উত্তর প্রদেশে ভোটের ময়দানে ফরওয়ার্ডে খেলছে বিজেপি, সপা (Samajwadi Party), কংগ্রেস। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সপার ভোট ব্যাঙ্ক যাদব, মুসলিমরা। বর্তমানে কংগ্রেস জোর দিয়েছে উত্তর প্রদেশের মহিলা ভোটার এবং দলিতদের উপর। অর্থাৎ, ভোটের ময়দানে বিজেপির বিরুদ্ধে যারা খেলছে তারা দলিত, নিচু জাতের শ্রেণি এবং মহিলদের উপর ভোট ব্যাঙ্ক গড়ার চেষ্টা করছে। এহেন অবস্থায় প্রার্থী তালিকায় পিছিয়ে পড়া শ্রেণিদের জায়গা করে দিয়ে বিজেপি তার গেম খেলে দিয়েছে। উল্লেখ্য, উত্তর প্রদেশের নির্বাচনের দ্বিতীয় প্রার্থী তালিকায় বিজেপি ২৬ টি মহিলা প্রার্থীর নাম ঘোষণা করেছিল। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিজেপি দলিত, মহিলাদের নির্বাচনের টিকিট দিয়ে নিজেদের ভোট ব্যাঙ্কের সমীকরণ পরিষ্কার করছে এবং জোর বাড়াচ্ছে ভোট ব্যাঙ্কে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে উত্তর প্রদেশে বিজেপির অধিকাংশ ভোটার ব্রাহ্মণ এবং উচ্চবর্ণের প্রতিনিধি। পূর্ববর্তী নির্বাচনগুলিতে বিজেপির ভোটের অঙ্ক বিশ্লেষণ করা হয় তাহলে দেখা যাবে, গত লোকসভা নির্বাচনে ব্রাহ্মণদের ৮২ শতাংশ বিজেপিকে ভোট দিয়েছে, রাজপুতদের ৮৮ শতাংশ, বৈশ্যদের ৭০ শতাংশ এবং জাঠদের ৯১ শতাংশ এবং অন্যান্য উচ্চবর্ণের ৮৪ শতাংশ বিজেপিকে বেছে নিয়েছে। শুধু উচ্চবর্ণ নয়, নিম্ন বর্ণের কিছু অংশ বিজেপির দিকে ঝুঁকেছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যাদবদের মধ্যে ২৩ শতাংশ, কুর্মিদের মধ্যে ৮০ শতাংশ, অন্যান্য ওবিসিদের মধ্যে ৭২ শতাংশ, জাটভদের মধ্যে ১৭ শতাংশ, মুসলিমদের মধ্যে ৮ শতাংশ বিজেপিকে ভোট দিয়েছে।

উল্লেখ্য, গতকালই বিজেপি তাদের চতুর্থ প্রার্থী তালিকা ঘোষণা করেছে। উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন সাত দফায় অনুষ্ঠিত হবে। প্রথম দফার নির্বাচন হবে ১০ ফেব্রুয়ারি। চূড়ান্ত ফলাফল ঘোষণা হবে ১০ মার্চ।

আরও পড়ুন : UP Assembly Election: ভোটের ফল প্রকাশের পর লজ্জার মুখে পড়বে সমাজবাদী পার্টি, ভবিষ্যদ্বাণী যোগীর