Taliban Regime: ঘুড়ি ওড়ানো থেকে দাড়ি কাটা! বিধি নিষেধের তালিকা ক্রমেই হচ্ছে লম্বা

Taliban, আগে ১৯৯৬ থেকে ২০০১ অবধি কাবুলের (Kabul) ক্ষমতায় থাকাকালীন কঠোর ইসলামিক আইনের নামে সাধারণ মানুষের ক্ষমতা খর্ব করার উদাহরণ ছিল অনেক

Taliban Regime: ঘুড়ি ওড়ানো থেকে দাড়ি কাটা! বিধি নিষেধের তালিকা ক্রমেই হচ্ছে লম্বা
চলতি বছরে দীর্ঘ কুড়ি বছর পর পুনরায় কাবুলের মসনদে বসার পর থেকে সমগ্র পৃথিবীর নজর এখন তালিবানের দিকে ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 7:18 PM

কাবুল: তালিবান (Taliban) রাজে যেন কোনও কিছুই অসম্ভব নয়। একের পর এক বিতর্কিত ফরমানে জর্জরিত আফগান জনগণ। সোমবারই দক্ষিণ আফগানিস্তানের (Afghanistan) একটি রাজ্যে নাপিতদের দাড়ি কাটতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ইসলাম ধর্মে দাড়ি না কাটার বিধানের কারণেই এই নির্দেশিকা, সাফাই ছিল নতুন শাসকদের। এই নির্দেশিকা সামনে আসার পর, হতবাক হয়ে গিয়েছিলেন সকলে।

তালিবান শাসনে ধর্মীয় নীতি অনুযায়ী না চলা নিয়ম ভঙ্গকারীদের উপযুক্ত শাস্তি পেতে হয়। অন্তত আগের তালিবান শাসনে হওয়া নানা ঘটনা বিশ্বের কাছে এমন দৃষ্টান্তই স্থির করেছে। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ অবধি কাবুলের (Kabul) ক্ষমতায় থাকাকালীন কঠোর ইসলামিক আইনের নামে সাধারণ মানুষের ক্ষমতা খর্ব করার উদাহরণ ছিল অনেক। চলতি বছরে দীর্ঘ কুড়ি বছর পর পুনরায় কাবুলের মসনদে বসার পর থেকে সমগ্র পৃথিবীর নজর এখন তালিবানের দিকে। তবে এই প্রথম নয়,এর আগেও শাসনভারে থাকাকালীন আফগান জনতাকে নানা নিয়মের বেড়াজালে বেঁধেছিল তালিবান। দেখে নেওয়া যাক সেই বিধি নিষেধের তালিকা

  • আফগানিস্তানের কান্দাহারে (Kandahar) সঙ্গীত চর্চায় নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান। এর সঙ্গে সেই প্রদেশের টেলিভিশন চ্যানেল ও রেডিয়োতে মহিলা কন্ঠ সম্প্রচারেও রয়েছে তালিবানি বারন। ১৫ অগাস্ট থেকেই সেদেশের শাসনভার তুলে নেওয়ার পর থেকেই এই নিয়ম চালু হয়েছে।
  • কাবুলের ক্ষমতায় আসার এক মাস পর আফগানিস্তানে সঙ্গীত প্রায় বন্ধ। তালিবান শাসনের মধ্যেই কাবুলের ন্যাশানাল মিউজিক অ্যাকাডেমি (National Music Academy of Kabul) ধ্বংস করে দেওয়ার ভয়ঙ্কর ছবি সামনে এসেছে। এমনকি ছবিতে দেখা যাচ্ছে পিয়ানো (Piano), ড্রামের (Drumset) মত বাদ্যযন্ত্র গুলি ভেঙ্গে ফেলার ছবিও প্রকাশিত হয়েছে। যদিও টুইটারে থেকে পাওয়া সেই ছবি গুলি পড়ে মুছে ফেলা হয়।
  • তালিবানের কোপে পড়ছে ভারতীয় ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলও (IPL)। ইসলাম (Islam Religion) বিরোধী বিষয়বস্তু সম্প্রচারের অভিযোগে আফগানিস্তান জুড়ে আইপিএল সম্প্রচারেও নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান। মহিলারা কোনও খেলায় অংশগ্রহণ করতে পারবেন না এমনটাই জানানো হয়েছে তালিবান সরকারের তরফে। আফগান মহিলা ক্রিকেট দলও নিষেধাজ্ঞা থেকে বাদ যায়নি। আফগান সরকারের এক শীর্ষ আধিকারিক সাম্প্রতিক এক সাক্ষাৎকারে জানিয়েছেন “আমি মনে করি না আফগান মেয়েদের ক্রিকেট খেলা উচিৎ। ক্রিকেট খেলার সময় অনেক সময় তাদের মুখ ও শরীরের নানা অংশ উন্মুক্ত থাকে। ইসলাম এই ধরণের কার্যকলাপ সমর্থন করে না।”
  • ঘুড়ি ওড়ানোতেও (Kite flying) রয়েছে নিষেধাজ্ঞা। এই নিষেধের পিছনে তালিবানের যুক্তি, ঘুড়ি ওড়ানোর ফলে আফগান যুব সমাজ ধর্ম পালনের ও প্রার্থনাতে মনোনিবেশ করতে পারেনা। ফাঁকা সময়ে ঘুড়ি ওড়ানো আফগানিস্তানে খুবই জনপ্রিয়। তাই এই নিষেধাজ্ঞার ফলে বিপাকে পড়বে সেদেশের সাধারণ মানুষ।

আরও পড়ুন Durga Puja 2021: উৎসবের মরশুমে যেন অতিরিক্ত ভিড় না হয়, রাজ্যগুলিকে সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক